Most FIFA World Cup Goals: বিশ্বকাপে সর্বাধিক গোল কাদের ঝুলিতে ? দেখে নিন এক ঝলকে

Nov 19, 2022, 19:55 PM IST
1/7

বিশ্বকাপে সর্বাধিক গোল রয়েছে কাদের ঝুলিতে

Most FIFA World Cup Goals

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: রাত পোহালেই বিশ্বকাপ। কাতারে কে করবেন সব চেয়ে বেশি গোল! তা এখনই বলা সম্ভব নয়। তবে ফুটবল বিশ্বকাপ শুরুর আগে ফ্যানরা একবার দেখে নিন বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় আছেন কারা।

2/7

মিরোস্লাভ ক্লোজে (জার্মানি, ১৬ গোল)

Miroslav Klose

২০০২-২০১৪ পর্যন্ত মোট চারটি বিশ্বকাপ খেলেছেন জার্মান স্ট্রাইকার মিরোস্লাভ ক্লোজে। ২৪ ম্যাচে তাঁর রয়েছে ১৬ গোল। পোল্যান্ডে জন্মানো জার্মানির ফুটবলার তাঁর দেশেরও সর্বাধিক স্কোরার। ১৩৭ ম্যাচে ক্লোজের ৭১ গোল রয়েছে। ২০০২ সালে দক্ষিণ কোরিয়া ও জাপান যৌথ ভাবে বিশ্বকাপে আয়োজন করেছিল। জার্মানির হয়ে সংযুক্ত আরব আমিরশাহির বিরুদ্ধে অভিষেক ম্যাচে ক্লোজে হ্যাটট্রিক করেছিলেন। তিনটি গোলই হেডে করেছিলেন ক্লোজে। ২০০৬ বিশ্বকাপে ক্লোজে পাঁচ গোল করে ছিনিয়ে নেন সোনার বুট। ২০১৪ সালে জার্মানি বিশ্বকাপ জেতে। সেই ম্যাচে জার্মানি ৭-১ গোলে হারিয়েছিল ব্রাজিলকে। ওই ম্য়াচে ক্লোজে করেন দুই গোল।

3/7

রোনাল্ডো নাজারিও (১৫ গোল)

Ronaldo Luis Nazario de Lima

কিংবদন্তি রোনাল্ডো চারটি বিশ্বকাপ (১৯৯৪, ১৯৯৮, ২০০২ ও ২০০৬) খেলেছেন। এর মধ্যে ৯৪ ও ২০০২ সালে তিনি বিশ্বকাপ জেতেন। ১৯টি বিশ্বকাপের ম্যাচ খেলা রোনাল্ডোর ঝুলিতে আছে ১৫ গোল। ২০০২ সালে কোরিয়া ও জাপানে যুগ্ম ভাবে বিশ্বকাপ আয়োজন করেছিল। সেবার আট গোল করেছিলেন রোনাল্ডো। ফাইনালে জার্মানির বিরুদ্ধে করেন জোড়া গোল। ২০০৬ বিশ্বকাপে রোনাল্ডো তিন গোল করে শেষ করেন কেরিয়ার। ২০১৪ সালে ক্লোজে ভাঙেন রোনাল্ডোর রেকর্ড।  

4/7

গার্ড মুলার (১৪ গোল)

Gerd Muller

জার্মান কিংবদন্তি স্ট্রাইকার গার্ড মুলার রয়েছেন এই তালিকায় তিনে। ১৩টি বিশ্বকাপের ম্যাচে তাঁর রয়েছে ১৪টি গোল। ১৯৭০ সালে মেক্সিকোতে অনুষ্ঠিত বিশ্বকাপই ছিল তাঁর প্রথম বিশ্বকাপ। সেবার সোনার বুট জেতেন তিনি। এর চারবছর পর পশ্চিম জার্মানির হয়ে মুলার জেতেন বিশ্বকাপ। ফাইনালে করেন গোলও। মুলারকে ফ্যানরা 'ডের বোম্বার' নামে  ডাকতেন। জার্মানির হয়ে ৬২ ম্যাচে করেছেন ৬৮ গোল।

5/7

জাস্ট ফন্টেন (১৩ গোল)

Just Fontaine

ফ্রান্সের প্রাক্তন ফুটবলারের অবিশ্বাস্য রেকর্ড আজও কেউ ভাঙতে পারেনি। ১৯৫৮ সালে সুইডেনে অনুষ্ঠিত বিশ্বকাপে ১৩ গোল করেছিলেন তিনি। ৬ ম্যাচ খেলেই এই গোল করে ফেলেন তিনি। বিশ্বকাপের এক আসরে এত গোল করার নজির নেই আর কারোরই।

6/7

পেলে (১২ গোল)

Pele

১৯৫৮ সালে মাত্র ১৭ বছর বয়সে বিশ্বকাপ অভিষেক হয় পেলের। প্রথম বিশ্বকাপেই ছয় গোল করে চমকে দিয়েছিলেন ফুটবলবিশ্বকে। সেই বছরই বিশ্বকাপ জেতেন তিনি। এর ঠিক চার বছর পরেও পেলে জেতেন বিশ্বকাপ। ১৯৭০ সালেও বিশ্বকাপ ছুঁয়ে দেখেন পেলে। সর্বকালের অন্যতম সেরা ফুটবলার বিশ্বকাপে ১৪ ম্যাচ খেলে করেন হাফ ডজন গোল।

7/7

জুরগেন ক্লিন্সম্যান ও সান্দোর কোচিস (১১ গোল)

 Jurgen Klinsmann and Sandor Kocsis

জার্মানির স্ট্রাইকার জুরগেন ক্লিন্সম্যান ও হাঙ্গেরির সান্দোর কোচিসের রয়েছে বিশ্বকাপে ১১টি করে গোল