আজ ছুটি দিন মায়েদের, আন্তরিকতায়, স্মৃতিচারনায় বাড়িতে পালিত হোক আন্তর্জাতিক মাতৃ দিবস

| May 10, 2020, 11:21 AM IST
1/5

আন্তর্জাতিক মাতৃ দিবস

আন্তর্জাতিক মাতৃ দিবস

কথায় বলে, সন্তানের প্রতি মায়ের ‘ঋণ’ কখনও শোধ করা যায় না। ঠিক তেমনি, মায়ের আত্মত্যাগ, ভালবাসাকে শ্রদ্ধা জানাতে কোনও নির্দিষ্ট দিনকে বেছে নেওয়া যায় না। তবুও বিষয়টিকে আনুষ্ঠানিক ভাবে পালন করতে হলে একটা দিন তো চাই! তাই প্রতি বছরই একটা নির্দিষ্ট দিনে বিশ্বের সমস্ত মায়েদের অবদানকে কুর্নিশ জানাতে ‘আন্তর্জাতিক মাতৃ দিবস’ হিসেবে ধার্য করা হয়েছে।

2/5

আন্তর্জাতিক মাতৃ দিবস

আন্তর্জাতিক মাতৃ দিবস

আজ ‘আন্তর্জাতিক মাতৃ দিবস’। লকডাউনের জেরে দেরে প্রায় সমস্ত মানুষই এখন গৃহবন্দি। তাই এ বারের মাতৃ দিবসের পরিকল্পনা অন্যান্য বছরের তুলনায় অনেকটা আলাদা। ঘরে থেকেই কী ভাবে ‘আন্তর্জাতিক মাতৃ দিবস’ উপলক্ষে নিজের মা’কে একটা বিশেষ দিন উপহার দেবেন? রইল কয়েকটি টিপস...

3/5

আন্তর্জাতিক মাতৃ দিবস

আন্তর্জাতিক মাতৃ দিবস

প্রতিদিন হয়তো মা-ই আপনার মুখের কাছে সকালের জলখাবার এগিয়ে দেন। আজ অন্তত সকাল সকাল উঠে মাকে নিজে হাতে জলখাবার বানিয়ে দিন। আহামরি কিছু বানাতে না পারলেও ‘কুছ পরোয়া নেই’! মায়েরা হাসি মুখে সব মানিয়ে নিতে জানেন। চেষ্টা করুন দুপুরের রান্নার ক্ষেত্রেও আজ মা’কে ছুটি দিতে। নেট ঘেঁটে দু’-পদ আজ রেঁধে খাওয়ান তো দেখি মা’কে! অনভ্যাসের রান্নাতেও ‘ফাটাফাটি’ গোছের প্রশংসা পেতে পারেন আপনি!

4/5

আন্তর্জাতিক মাতৃ দিবস

আন্তর্জাতিক মাতৃ দিবস

এখন স্মার্টফোনে অনেক ফটো এডিটিং অ্যাপ রয়েছে। তার যে কোনও একটি কাজে লাগিয়ে মায়ের সঙ্গে কাটানো নিজের ছোটবেলার মুহূর্তগুলোকে নিয়ে কোলাজ বানিয়ে ফেলুন। ওই অসাধারণ মুহূর্তগুলোর জন্য মা’কে ধন্যবাদ জানিয়ে (ছবির কোলাজের মধ্যে লিখে দিয়ে) উপহার হিসাবে যে কোনও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে মা’কে ট্যাগ করে পোস্ট করে দিন।

5/5

আন্তর্জাতিক মাতৃ দিবস

আন্তর্জাতিক মাতৃ দিবস

আপনার ভাই বা বোন কলে, তার সঙ্গে মিলে মায়ের সঙ্গে সারাদিনটা কাটান উৎসবের মেজাজে। সারাদিন মায়ের পছন্দের গান চালাতে পারেন। মা’কে তাঁর পছন্দের সিনেমা কোনও ওয়েব প্ল্যাটফর্ম থেকে চালিয়ে দেখান। দামি রেস্তোরাঁর খাবারের দরকার নেই। মায়ের সঙ্গে সারাদিনটা কাটান তাঁর মতো করেই, আন্তরিক ভাবে।