বন্ধ ঘরের বৈঠকে জিএসটি হার কমানোর বিরোধিতা করেছিল কংগ্রেস, সিপিএম: সূত্র

Dec 27, 2018, 23:34 PM IST
1/8

জিএসটি-কে 'গব্বর সিং ট্যাক্স' বলে কটাক্ষ করেছিলেন রাহুল গান্ধী। দিন কয়েক আগে একাধিক পণ্যে জিএসটি-র হার কমিয়েছে কেন্দ্রীয় সরকার। আর সেই বৈঠকে নাকি বিরোধিতা করেছে খোদ রাহুলের দলই!  

2/8

শনিবার জিএসটি কাউন্সিলের বৈঠকে জিএসটি হার কমানোর প্রস্তাব দেয় সরকার। সূত্রের খবর, প্রস্তাবের বিরোধিতা করে কংগ্রেস-সহ বিরোধীরা।

3/8

এক বিজেপি নেতাকে উদ্ধৃত করে ইন্ডিয়া টুডে-র প্রতিবেদনে দাবি করা হয়েছে, প্রকাশ্যে ২৮ শতাংশ জিএসটি হার নিয়ে বিরোধিতা করছে কংগ্রেস, তৃণমূল, সিপিএম ও আপ। অথচ বৈঠকে করের হার কমানোর প্রস্তাবে সায় নেই তাদের। দ্বিচারিতা করছে বিরোধীরা। কারা গব্বর সিং?

4/8

জিএসটি কাউন্সিলের বৈঠকে ৬টি পণ্যে ২৮ শতাংশের হার কামনো হয়েছে। তার মধ্যে রয়েছে, শারীরিক অক্ষমদের দরকারি পণ্য থেকে ব্যাটারি, পাওয়ার ব্যাঙ্ক। 

5/8

সূত্রের খবর, বৈঠকে জিএসটি হার কমানোর প্রস্তাব আনা হয়। আর তখনই প্রথম সুর চড়ান কেরলের অর্থমন্ত্রী থমাস আইস্যাক। তাঁর যুক্তি ছিল, এটা জিএসটি কমানোর উপযুক্ত সময় নয়। 

6/8

কেরলের অর্থমন্ত্রীকে সমর্থন করেন কর্ণাটক ও পুডুচেরির কংগ্রেসি অর্থমন্ত্রীরা। একইসুরে পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্র বলেন,''এটা সঠিক সময় নয়''। কেজরিওয়ালের আম আদমি পার্টিও বিরোধিতা করে।

7/8

বিরোধীদের এমন সম্মিলিত বিরোধিতার মুখে পড়ে পাল্টা চাল দেয় শাসক দল। অসমের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা ও বিহারের অর্থমন্ত্রী সুশীল মোদী দাবি করেন, বিরোধীদের বক্তব্য রেকর্ড করা হোক। আর এরপরই অনড় অবস্থান বদলান বিরোধী শিবিরের অর্থমন্ত্রীরা।  

8/8

ইন্ডিয়া টিভি-কে বিরোধী শিবিরের এক অর্থমন্ত্রী বলেন, লোকসভা ভোটের দিকে তাকিয়ে জিএসটি হার কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এভাবেই ব্যবসায়ী ও সাধারণ মানুষের মন পেতে চাইছে তারা। কিন্তু প্রশ্ন উঠছে, তাঁদের বিরোধিতার নেপথ্যেও তো রয়েছে রাজনৈতিক কারণ?