কল রয়েছে জল নেই, রাস্তা আছে কিন্তু চলার অযোগ্য! ক্ষোভে ফুঁসছে এলাকা...

Panchayat Election 2023:জলপাইগুড়ি জেলার রাজগঞ্জ ব্লকের পঞ্চায়েতের রিপোর্ট কার্ড। এই এলাকার পিছিয়ে থাকার নানা ছবি ধরা পড়ল। একসময় বামেদের শক্ত ঘাঁটি বলে পরিচিত ছিল এর কিছু কিছু এলাকা। বামদুর্গ ধ্বংস করে ক্ষমতায় আসে তৃণমূল। ক্ষমতায় আসার আগে উন্নয়নের আশ্বাস দিয়েছিল তারা। সেই আশ্বাস অনুযায়ী কি কাজ হয়েছে?

| Jun 25, 2023, 18:21 PM IST

প্রদ্যুৎ দাস: মাত্র হাতে গোনা কয়েকটি দিন। রাজ্যে শুরু হতে চলেছে পঞ্চায়েত নির্বাচন। ইতিমধ্যে জেলার শাসক ও বিরোধী বিভিন্ন রাজনৈতিক দল জোরকদমে প্রচার শুরু করে দিয়েছে। এরই মধ্যে জলপাইগুড়ি জেলার রাজগঞ্জ ব্লকের শিকারপুর পঞ্চায়েত ও পানিকাউড়ি পঞ্চায়েতের পিছিয়ে থাকার ছবি ধরা পড়ল। এই দুই পঞ্চায়েত একসময় বামেদের শক্ত ঘাঁটি বলে পরিচিত ছিল। বামদুর্গ ধ্বংস করে ক্ষমতায় আসে তৃণমূল কংগ্রেস। তৃণমূল ক্ষমতায় আসার আগে উন্নয়নের আশ্বাস দিয়েছিল। আশ্বাস অনুযায়ী কাজ হয়েছে?

1/6

শিকারপুর ও পানিকাউড়ি পঞ্চেয়েত

রাজগঞ্জ ব্লকের শিকারপুর ও পানিকাউড়ি পঞ্চেয়েতে আদৌও কি উন্নয়ন হয়েছে, নাকি প্রতিশ্রুতিই সার হয়েছে। এই প্রশ্নে কিন্তু ক্ষোভ উগরে দিচ্ছেন বাসিন্দারা।  

2/6

উন্নয়নকে হাতিয়ার করে নির্বাচনী প্রচার শুরু

যদিও নির্বাচনী প্রচারে বিভিন্ন প্রকল্প তুলে ধরা হয় এবং এলাকার সার্বিক উন্নয়নকে হাতিয়ার করে নির্বাচনী প্রচারও শুরু করেছেন শাসক দলের রাজনৈতিক নেতারা। 

3/6

রাস্তা বেহাল

কিন্তু এই দুই পঞ্চায়েত নিয়ে পাওয়া গেল সাধারণ মানুষের বিস্তর অভিযোগ। সবথেকে বড় সমস্যা হল পানীয় জল। রাস্তাও বেহাল। এলাকায় বিভিন্ন কলকারখানা গড়ে উঠলেও সেই অর্থে কর্মসংস্থান হয়নি।

4/6

ভোট শেষ হলেই কাজ শুরু

কাগজে-কলমে এলাকায় কল অবশ্য রয়েছে কিন্তু সেই কলে নেই জল! রাস্তাও আছে, কিন্তু চলাফেরার অযোগ্য় সেই রাস্তা। ক্ষোভে ফুঁসছেন এলাকাবাসী।

5/6

কলে নেই জল

যদিও এ বিষয়ে রাজগঞ্জ পঞ্চায়েত সমিতির বিদায়ী সভাপতি, তথা এবারের শিকারপুর অঞ্চলের ৮ নম্বর আসনে তৃণমূলের পঞ্চায়েত সমিতির প্রার্থী পূর্ণিমা রায় জানান, রাজগঞ্জ ব্লক জুড়ে সার্বিক উন্নয়ন হয়েছে। কিছু কাজে হাত দেওয়া হয়েছে। সেগুলির টেন্ডার হয়ে গিয়েছে। নির্বাচন ঘোষণা হওয়ার কারণে সেই কাজগুলি করা যায়নি। ভোট শেষ হলেই কাজ শুরু হবে।

6/6

জলপাইগুড়ি জেলা পরিষদ

জলপাইগুড়ি জেলা পরিষদের সভাধিপতি উত্তরা বর্মনের গলাতেও একই সুর। তিনি বলেন, বহু কাজ হয়েছে, বাকিও আছে বেশ কিছু কাজ। যেগুলি বাকি আছে সেগুলি ভোটের পরে করা হবে। (ছবি ও তথ্য: প্রদ্যুৎ দাস)