Mahanayak Samman | 30th Kolkata International Film Festival: মহানায়ক সম্মান পেলেন রচনা-নচিকেতা, চলচ্চিত্র উত্‍সবের বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর...

Mahanayak Samman: প্রতিবছরের মতো এবছরও মহানায়ক উত্তম কুমারের মৃত্যুদিনে রাজ্য সরকারের তরফে কিছু শিল্পীকে দেওয়া হল বিশেষ সম্মান। চার দশক ধরে বাংলা চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য সম্মানিত করা হল প্রসেনজিত্‍ চট্টোপাধ্যায়কে। কারা পেলেন মহানায়ক সম্মান?

| Jul 24, 2024, 19:54 PM IST
1/7

প্রসেনজিত্‍ চট্টোপাধ্যায়

সুতপা সেন: বুধবার মহানায়ক উত্তম কুমারের মৃত্যুদিনে রাজ্য সরকারের তরফে আয়োজন করা হয় চলচ্চিত্র সম্মান প্রদানের অনুষ্ঠান। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শিল্পীদের হাতে তুলে দেন উত্তরীয়, বিশেষ স্মারক ও চেক। চার দশক ধরে বাংলা চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য সম্মানিত করা হল প্রসেনজিত্‍ চট্টোপাধ্যায়কে। মুখ্যমন্ত্রী বলেন, 'ও আমাদের গর্ব'।   

2/7

নচিকেতা চক্রবর্তী

এবছর মহানায়ক সম্মান পেলেন রচনা বন্দ্যোপাধ্যায় ও নচিকেতা চক্রবর্তী। দিল্লি থেকে ফেরার বিমান ডিলেড থাকায় ঠিক সময়ে পৌঁছত পারেননি রচনা। নচিকেতার গানের সুখ্যাতি করেন মমতা বন্দ্যোপাধ্য়ায়। পাশাপাশি তাঁর খাওয়া দাওয়া নিয়েও তাঁকে দাওয়াই দেন দিদি।   

3/7

অম্বরীশ ভট্টাচার্য

এছাড়াও বিশেষ চলচ্চিত্র সম্মান পেলেন অম্বরীশ ভট্টাচার্য। তাঁকে শুভেচ্ছা জানিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, 'আরও অনেক কাজ করুন'।     

4/7

শুভাশিস মুখোপাধ্যায়

বিশেষ চলচ্চিত্র সম্মান পেলেন শুভাশিস মুখোপাধ্য়ায়। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন যে এমন মাপের অভিনেতাকে সম্মান জানাতে পেরে তিনি ধন্য।  

5/7

রুক্মিনী মৈত্র

রুক্মিনী মৈত্র পান বিশেষ চলচ্চিত্র সম্মান। তাঁর কাজের প্রশংসা করেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি তাঁর মারফত দেবকেও শুভেচ্ছা জানান মমতা। এদিন মুখ্যমন্ত্রী বলেন যে ২০১২ সাল থেকে ২২৬ জন শিল্পীকে দেওয়া হয়েছে এই বিশেষ সম্মান। তিনি বলেন,'সবাইকেই পুরস্কার দিয়ে দিয়েছি, আর নাম খুঁজে পাই না'। 

6/7

মমতার চোখে উত্তম

উত্তম কুমার প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন, 'উনি চিরনায়ক। তাঁকে দেখতে পাইনি। তবে মায়ের সঙ্গে তাঁর ছবি দেখতে যেতাম। উত্তম কুমারের সঙ্গে বাংলার অস্থিত্বের সম্পর্ক।' এদিন হাজির ছিলেন উত্তম কুমারের পরিবারের সদস্যরাও। 

7/7

চলচ্চিত্র উত্‍সবের বড় ঘোষণা

এদিন ফিল্ম ফেস্টিভ্যাল নিয়ে বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। তিনি জানালেন যে এবছর অর্থাত্‍ ৩০ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্‍সব চলবে ৪ থেকে ১১ ডিসেম্বর, ২০২৪। এবছর ফেস্টিভ্যালের চেয়ারম্যান হবেন গৌতম ঘোষ ও কো-চেয়ারম্যান প্রসেনজিত্‍ চট্টোপাধ্যায়।