Ramadan 2023: শুরু রমজান, ইফতারে হালিমের দিকে হাত না বাড়ানোই ভালো

Mar 24, 2023, 17:31 PM IST
1/6

রমজান ২০২৩

Ramadan 2023

ইসলামিক ক্যালেন্ডারের নিরিখে নবম মাসটি হল রমজান মাস। এই মাসটি হল প্রার্থনা উপবাস সৌহার্দ্য ও আশা পোষণের মাস। এই সময় প্রত্যেক ধর্মপ্রাণ মুসলমান তাঁর পরিবার বা বন্ধুদের সঙ্গে রোজা পালন করেন।প্রতিবছরই এই রমজান রামাদান বা রামাজানের পর্ব এলেই খুশিতে দীপ্ত হয়ে ওঠে গোটা মুসলিম জনগোষ্ঠী।

2/6

রমজান ২০২৩

Ramadan 2023

এই রোজার একটি গুরুত্বপূর্ণ বিষয় হল ইফতার। অনেকেই ইফতারের সময় কী খাবেন, কী খাবেন না তা নিয়ে দ্বন্দ্বে থাকেন। প্রথমেই ইফতারের সময় একটি বিষয় মনে রাখতে হবে, ভরপেট খাবেন না, পেটের এক-চতুর্থাংশ খালি রাখবেন। 

3/6

রমজান ২০২৩

Ramadan 2023

সাধারণত ইফতারে নানা ধরনের শরবত পান করে থাকি। প্যাকেটজাত ফলের রসের থেকে ফলের রস বানিয়ে খেতে পারেন। ইফতারের পর থেকে সেহরির প্রাক মুহূর্ত পর্যন্ত বেশি জল খাবেন না।   

4/6

রমজান ২০২৩

Ramadan 2023

সবজি ও ফল খাবেন। ইফতারের রাখবেন আমিষ, শর্করা, চর্বি, ভিটামিন, খনিজজাতীয় খাবার। এরপর বেশ কিছু জল খান। তাতে হজমের সমস্যা হবে না। লাল আটা, বাদাম, বিনস, ছোলা, ডাল ইত্যাদি খেতে পারেন। কলা খাবেন। কারণ, একটি কলায় প্রায় ১০৫ ক্যালোরি থাকে। 

5/6

রমজান ২০২৩

Ramadan 2023

ইফতারে কী খাওয়া উচিত নয়? অতিরিক্ত তেল ও মসলাযুক্ত খাবার, ছোলা, পেঁয়াজি, বেগুনি, চপ, হালিম, বিরিয়ানি ইত্যাদি বাদ দিতে হবে। পাশাপাশি চিনিযুক্ত খাবার খাবেন না।   

6/6

রমজান ২০২৩

Ramadan 2023

আর ইফতারের পর বেশি দুর্বল লাগলে ডাবের জল বা স্যালাইন খেতে পারেন। তাহলে রোজা পালনের সময় অসুস্থ হয়ে যাওয়ার ভয় নেই।