এক্ষুণি করতে হবে এই কাজ, নইলে বন্ধ হয়ে যাবে আপনার SBI ATM কার্ড

Aug 11, 2018, 17:01 PM IST
1/6

2/6

এটিএম কার্ডের তথ্য চুরি রুখতে এবার বড় পদক্ষেপ করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, তথ্যচুরি রুখতে নতুন কার্ড জারি করা শুরু করেছে তারা। সমস্ত গ্রাহককে পুরনো কার্ড বদলে নতুন কার্ড নিতে অনুরোধ করেছে কর্তৃপক্ষ।   

3/6

এসবিআইয়ের তরফে জানানো হয়েছে, এতদিন ম্যাগনেটিক স্ট্রিপ লাগানো এটিএম কার্ড গ্রাহকদের দিত এসবিআই। এবার থেকে তারা চিপ বসানো কার্ড দেবে গ্রাহকদের।   

4/6

দেশের সব থেকে বড় ব্যাঙ্ক গ্রাহকদের জানিয়েছে, চলতি বছর শেষ হওয়ার বদলে ফেলতে হবে পুরনো কার্ড। এজন্য ব্যাঙ্কে গিয়ে আবেদন জানাতে হবে গ্রাহককে। নতুন কার্ড নিতে কোনও পয়সা দিতে হবে না।   

5/6

বলে রাখি, পুরনো ম্যাগনেটিক স্ট্রিপ কার্ড থেকে তথ্য চুরির ঝুঁকি অনেক বেশি। সম্প্রতি কলকাতা-সহ দেশের বেশ কয়েকটি শহরে স্কিমিং-চক্র ধরা পড়েছে। স্কিমিংয়ের মাধ্যমে সহজেই গ্রাহকের এটিএম কার্ডের তথ্য হাতিয়ে ফেলতে পারে প্রতারকরা। কিন্তু চিপ লাগানো কার্ডের ক্ষেত্রে তেমনটা সম্ভব নয়। 

6/6

নতুন এই কার্ডে ম্যাগনেটিক স্ট্রিপের বদলে থাকবে একটি ইলেক্ট্রনিক চিপ। যা খানিকটা মোবাইল ফোনের সিমের মতো দেখতে। এই ধরণের কার্ডে তথ্য অত্যন্ত সুরক্ষিত থাকে। যা সহজে হাতাতে পারে না প্রতারকরা।  ২০১৮ সালের ৩১ ডিসেম্বরের পর এসবিআইএর কোনও এটিএম-এ আর কাজ করবে না পুরনো কার্ড। ফলে তার আগেই আপনাকে বদলে ফেলতে হবে কার্ড। সেজন্য মোবাইল ব্যাঙ্কিং অ্যাপে বা আপনার হোম ব্রাঞ্চে গিয়ে নতুন কার্ডের জন্য আবেদন করতে পারেন আপনি।