Stone Age: মাটির নীচে ১৩ লক্ষ বছরের পুরনো অস্ত্র-কারখানা!

| Jul 31, 2021, 15:53 PM IST
1/9

কত কত বিবর্তনের মধ্যে দিয়ে আজকের মানবজাতি। প্রস্তরযুগ, ব্রোঞ্জ যুগ, তামা যুগ। এর মধ্যে প্রস্তর যুগ নিয়ে প্রত্নতত্ত্ববিদের আগ্রহ বরাবরই তুঙ্গে। কেননা সেটা একেবারে শুরুর সময়। আক্ষরিক অর্থেই আদিম।    

2/9

সেই সময় মানুষ কী ভাবে বেঁচে থাকত, কী ভাবে শিকার করত, কী অস্ত্র ব্যবহার করত এ নিয়ে নানা গবেষণা, নানা কৌতূহল, নানা কর্মপ্রক্রিয়া।  

3/9

সম্প্রতি এই কৌতূহল ও গবেষণার সূত্রেই প্রস্তর যুগ সম্বন্ধে বেরিয়ে এল নতুন তথ্য। দীর্ঘ গবেষণার পরে মরক্কোয় প্রস্তরযুগে কুড়াল তৈরির একটি স্থান খুঁজে পেলেন প্রত্নতত্ত্ববিদেরা।

4/9

উত্তর আফ্রিকার মরক্কোয় প্রস্তরযুগের এই হাত-কুড়াল তৈরির জায়গাটি খুঁজে পেয়েছেন প্রত্নতত্ত্ববিদেরা। সেখান থেকে পাথরের কয়েকটি কুড়ালও উদ্ধার হয়েছে। 

5/9

কুড়ালগুলি ১৩ লক্ষ বছরের পুরোনো বলে প্রাথমিক ভাবে ধারণা করছেন বিজ্ঞানীরা।

6/9

গবেষকদলের সদস্যরা বলেছেন, এই আবিষ্কার প্রমাণ করল, যা ধারণা করা হত আসলে তার চেয়েও হাজার হাজার বছর আগে উত্তর আফ্রিকায় মানবজাতির পূর্বপূরুষ (হোমো ইরেকটাস) এই প্রস্তরশিল্পের কাজ শুরু করেছিল।

7/9

মরক্কোর বাণিজ্যিক রাজধানী কাসাব্লাঙ্কার (Casablanca) উপকণ্ঠে একটি খনি এলাকায় খননের সময় অতিপ্রাচীন এই স্থানের সন্ধান পেয়েছেন গবেষকেরা।

8/9

যে প্রকল্পের অধীনে এখানে গবেষণা হয়েছে সেটির নাম-- ফ্রাঙ্কো-মরোক্কান প্রিহিস্ট্রি অব কাসাব্লাঙ্কা (Franco-Moroccan Prehistory of Casablanca)। এই প্রকল্পের সহকারী পরিচালক Abderrahim Mohib বলেছেন, আফ্রিকায় প্রস্তরশিল্পের আবির্ভাবের সময় নিয়ে যে বিতর্ক রয়েছে, তা অবসানের প্রেক্ষিতে এটি একটি বড় মাপের পদক্ষেপ।

9/9

আগে মরক্কো থেকেই এ সংক্রান্ত যে নিদর্শন মিলেছিল তা প্রায় ৩ লক্ষ বছরের পুরনো। তবে বিশ্ব জুড়ে প্রাপ্ত প্রাচীন নিদর্শনের নমুনা থেকে সার্বিক ভাবে মনে করা হত আদিম মানবেরা ৭ লক্ষ বছর আগেকার। কিন্তু উত্তর আফ্রিকার এই নতুন গবেষণা ও তার দ্বারা প্রাপ্ত নিদর্শন জানাল তা কম পক্ষে ১৩ লক্ষ বছরের পুরনো হবেই!