পশুদের মধ্যেও ছড়াচ্ছে সংক্রমণ, চিড়িয়াখানায় করোনায় আক্রান্ত আরও বাঘ-সিংহ

Apr 27, 2020, 15:35 PM IST
1/5

নিউইয়র্ক এর ব্রঙ্কসের চিড়িয়াখানায় করোনাভাইরাস আক্রান্ত আরও ৪টি বাঘ ও ৩টি সিংহ। সপ্তাহ দুয়েক আগে নিউইয়র্ক এর এই চিড়িয়াখানা প্রথম একটি বাঘের করনা ভাইরাস সংক্রমনের হদিশ মিলেছিল। সেই সময় থেকেই অসুস্থ ছিল আরো চারটি বাঘ ও তিনটি সিংহ। নমুনা পরীক্ষার পর তাদের দেহে কোভিড নাইন্টিন পজিটিভ বলে জানা গিয়েছে।  

2/5

এর আগে নাদিয়া বলে একটি বাঘের দেহে প্রথম করোনাভাইরাস সংক্রমনের হদিস মিলেছে এই চিড়িয়াখানায়। নাদিয়াই ছিল বিশ্বের প্রথম করোনাভাইরাস আক্রান্ত বাঘ। চিড়িয়াখানা কর্তৃপক্ষের সূত্রের খবর সম্ভবত তাদের রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা ব্যক্তির থেকেই সংক্রমিত হয়েছে বাঘ ও সিংহগুলি।  

3/5

নিউ ইয়র্কের ব্রঙ্ক্স এলাকায় করোনা সংক্রমণ উত্তরোত্তর বৃদ্ধি পাওয়ায় গত ১৬ মার্চ বন্ধ করে দেওয়া হয় চিড়িয়াখানা। কিন্তু তার কয়েকদিন যেতে না যেতেই হঠাৎ অসুস্থ হয়ে পড়ে কিছু বাঘ ও সিংহ। তাদের শ্বাসকষ্ট ও জ্বর দেখা যায়। খাবারেও অরুচি হয় তাদের। সন্দেহ হয় তাদের পরীক্ষা করা হয়। এবার এক এক করে বাঘ ও সিংহগুলির দেহে করোনাভাইরাস ধরা পড়ল।  

4/5

 আপাতত প্রতিটি বাঘ ও সিংহকে আলাদা খাঁচায় আইসোলেশন এ রাখা হয়েছে। তারা চিকিত্সায় সাড়াও দিচ্ছে বলে জানিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। সেই সঙ্গে চিড়িয়াখানার প্রতিটি কর্মীর নমুনা যাচাই করার বিষয়ে উদ্যোগ নেওয়া হবে বলে জানানো হয়েছে।   

5/5

কড়া নজর রাখা হয়েছে চিড়িয়াখানার অন্যান্য জন্তুদের উপরেও। এখনও পর্যন্ত চিড়িয়াখানার অন্য কোনও প্রাণীর দেহে করোনাভাইরাস সংক্রমণের কোনও লক্ষণ মেলেনি।