কয়েক সপ্তাহের মধ্যেই অনুমোদন পেতে পারে কয়েকটি Covid ভ্যাকসিন: স্বাস্থ্যমন্ত্রক

Dec 08, 2020, 19:12 PM IST
1/5

অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন ও রাশিয়ার স্পুটনিক ভ্যাকসিন ছাড়পত্র পেয়ে যাওয়ার পর এবার ভারতও অনুমোদন দিতে পারে কয়েকটি ভ্যাকসিনকে। এমনটাই ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ।

2/5

কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব মঙ্গলবার বলেন, ' জরুরিকালীন অবস্থায় প্রয়োগের জন্য তাদের ভ্যাকসিনের অনুমোদন চেয়েছে ভারত বায়োটক ও সেরাম ইনস্টিটিউট। প্রধানমন্ত্রী খোদ সব ভ্যাকসিন প্রস্তুতকারকদের সঙ্গে কথা বলেছেন। ৬টি ভ্যাকসিন এখনও ট্রায়ালে রয়েছে। তবে কয়েকটি ভ্যাকসিনকে আগামী কয়েক সপ্তাহের মধ্যে অনুমোদন দেওয়া হতে পারে।'

3/5

রাজেশ ভূষণ এদিন বলেন, ভ্যাকসিন সংক্রান্ত বিষয় দেখার জন্য অগাস্ট মাসেই একটি কমিটি গঠন করেছিল কেন্দ্র। কীভাবে ভ্যাকসিন বন্টন হবে, কারা প্রথম পাবে করোনা ভ্যাকসিন, কীভাবে রাজ্য সরকারগুলির সঙ্গে একযোগ কাজ করে তা সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়া হবে তা ওই কমিটি তদরাক করছে।

4/5

ভারতে করোনা ভ্যাকসিনের ছাড়পত্র পাওয়া নিয়ে নীতি আয়োগের সদস্য ডা ভি কে পল জানান, অনুমোদন দেওয়ার জন্য আপাতত ৩টি ভ্যাকসিনের কথা বিবেচনা করা হচ্ছে। আশা করছি ওই ৩ ভ্যাকসিনের তিনটিই কিংবা কোনও একটি দ্রুত অনুমোদন পাবে।

5/5

এদিন রাজেশ ভূষণ আরও বলেন, অনুমোদন পাওয়া পর ব্যাপক হারে ভ্যাকসিন উত্পাদন শুরু করা হবে। এনিয়ে প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হয়ে গিয়েছে। দেশের প্রত্যেকটি মানুষকে যতটা তাড়াতাড়ি পারা সম্ভব ভ্যাকসিন দেওয়া হবে।