Sourav Ganguly: ভারতীয় ক্রিকেটের মসনদে বসে যে পাঁচ বড় সিদ্ধান্ত নিয়েছেন 'মহারাজ'

| Oct 12, 2022, 16:03 PM IST
1/6

সৌরভ গঙ্গোপাধ্যায়

Sourav Ganguly

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সৌরভ গঙ্গোপাধ্যায়কে (Sourav Ganguly) ভারতীয় ক্রিকেটের মসনদ থেকে সরিয়ে দেওয়ার মঞ্চ প্রায় প্রস্তুত। বিসিসিআই-এর (BCCI) সভাপতি পদ থেকে তাঁকে সরিয়েই দেওয়া হচ্ছে। সৌরভের জায়গায় আসছেন ৮৩-র বিশ্বকাপ জয়ের নায়ক ও প্রাক্তন ক্রিকেটার রজার বিনি (Roger Binny)। সৌরভকে সরিয়ে দেওয়ার মাস্টার স্ট্র্যাটেজি একেবারেই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। তা দিনের আলোর মতোই পরিষ্কার। সৌরভ বোর্ড প্রেসিডেন্ট হিসাবেই দায়িত্ব সামলাতে চেয়েছিলেন, কিন্তু তাঁকে আইপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান (IPL Governing Council Chairman) হওয়ার প্রস্তাব দেওয়া হয়। তাই তিনি সবিনয়ে আইপিএল চেয়ারম্যান হওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেন। ২০১৯ সালে বিসিসিআই-এর সভাপতি হন সৌরভ। বিগত তিন বছরে যে পাঁচটি বড় সিদ্ধান্ত নিয়েছেন ভারতের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক, তা এখানে তুলে ধরা হল। 

2/6

ভারতে দিন-রাতের টেস্ট

Day/Night Test in India

গোলাপি বলে ক্রিকেট বিশ্বে যখন দিন-রাতের টেস্ট শুরু করেছিল, তখন সৌরভও এই অভিনবত্বে শামিল করেন ভারতকে। তাঁর হাত ধরেই ভারতে প্রথম ডে-নাইট টেস্ট হয় ক্রিকেটের স্বর্গোদ্যান ইডেন গার্ডেন্সে। বিরাট কোহলির টিম ইন্ডিয়া খেলেছিল বাংলাদেশের বিরুদ্ধে। ভারতে টেস্ট ক্রিকেটের ভবিষ্য়তের রূপরেখা লেখা হয়েছিল সৌরভের নেতৃত্বেই।

3/6

কোভিড আবহে আইপিএল আয়োজন

IPL chaos during Covid-19

করোনা আবহে বিশ্বের সবচেয়ে টি-২০ ফ্র্যাঞ্চাইজি লিগ আয়োজন করা ছিল সবচেয়ে বড় চ্যালেঞ্জ। অতিমারির মধ্যেও সৌরভের বোর্ড ক্রোড়পতি লিগ আয়োজন করেছিল অত্যন্ত সফল ভাবে। ২০২০ সালে পুরো আইপিএল স্থানান্তরিত হয়েছিল সংযুক্ত আরব আমিরশাহিতে। ২০২১ সালে আংশিক ভাবে আয়োজিত হয় মরুদেশে। চলতি বছর ভারতের নির্বাচিত কিছু ভেন্যুতেই আইপিএল হয়। আগামী বছর সারা দেশ জুড়ে আইপিএল হবে বলেই জানিয়েছেন সৌরভ।

4/6

ঘরোয়া ক্রিকেটারদের পারিশ্রমিক বৃদ্ধি

 Domestic players' pay increase

করোনার জন্য ২০২০-২১ মরসুমের সব ঘরোয়া প্রতিযোগিতা আয়োজন করা সম্ভব হয়নি। বোর্ডের তরফে ঘরোয়া ক্রিকেটারদের ক্ষতিপূরণ যেমন দেওয়া হয়, তেমনই ঘরোয়া ক্রিকেটারদের পারিশ্রমিকও বাড়িয়ে দেওয়া হয়। ম্যাচ ফি-র ৫০ শতাংশ ক্ষতিপূরণ দিয়েছিল সৌরভের বোর্ড।  

5/6

আইপিএল মিডিয়া সত্ব

 IPL broadcast deals

২০২৩-২৭ সাল পর্যন্ত আইপিএলের ৪১০টি ম্যাচের জন্য চলতি বছর সম্প্রচার স্বত্ব বিত্রি হয়েছে রেকর্ড অঙ্কে। ৪৮ হাজার ৩৯০ কোটি টাকা লক্ষ্মীলাভ হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের। প্রতি ম্যাচের দামের নিরিখে আইপিএল এখন বিশ্বের মধ্যে দ্বিতীয় দামি লিগ। ২০১৭ থেকে ২০২২ পর্যন্ত ১৬, ৩৪৭, ৫০ কোটি টাকায় স্টার স্পোর্টস নেটওয়ার্ককে মিডিয়া রাইটস বিক্রি করেছিল। এবার প্রায় তিনগুণ বেশি লাভ করল বিসিসিআই। বিসিসিআই-এর প্রত্যাশা ছাপিয়ে যায়। সৌরভের বোর্ডে ভারতীয় স্পোর্টসে ইতিহাস লেখে।  

6/6

বিরাট দায়িত্বে রাহুল দ্রাবিড় ও ভিভিএস লক্ষ্মণ

Rahul Dravid, VVS Laxman

সৌরভ ভারতীয় ক্রিকেটের উন্নতির জন্য তাঁরই দুই মহারথী প্রাক্তন সতীর্থকে বিরাট দায়িত্বে নিয়ে আসেন। রাহুল দ্রাবিড়কে সৌরভ রাজি করান জাতীয় সিনিয়র দলের কোচ হিসাবে দায়িত্ব নেওয়ার জন্য়। পাশাপাশি সৌরভের অনুরোধেই লক্ষ্মণ জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান হন। বিসিসিআই আগামী বছর মহিলাদের আইপিএল আয়োজন করবে বলেও সিদ্ধান্ত নিয়ে ফেলেছে। এই ভাবনাতেও সৌরভের মাথা রয়েছে।