কীভাবে দল গঠন? প্রশিক্ষণ কোথায়? সার্জিক্যালের বর্ষপূর্তিতে জেনে নিন ভিতরের তথ্য

Sep 29, 2018, 23:13 PM IST
1/8

সার্জিক্যালের বর্ষপূর্তি

surgi_8

উরির সেনাছাউনিতে জঙ্গিহানা। আর ঠিক তার আটদিনের মাথায় সার্জিক্যাল স্ট্রাইকে প্রত্যুত্তর ভারতের!   

2/8

সার্জিক্যালের বর্ষপূর্তি

surgi_7

রাতের অন্ধকারে পাক-অধিকৃত কাশ্মীরে ঢুকে পড়ে ভারতীয় সেনা। অতর্কিত আক্রমণে গুঁড়িয়ে যায় পরের পর জঙ্গিঘাঁটি। খতম বহু জঙ্গি। ভোরের আলো ফোটার আগেই গোটা অপারেশন শেষ করে নিরাপদে ফিরে আসে স্পেশ্যাল ফোর্স। শত্রুপক্ষের ঘরে ঢুকে বেলগাম জঙ্গিনিকেশ। 

3/8

সার্জিক্যালের বর্ষপূর্তি

surgi_6

সেনার এই বেনজির সাফল্যের স্মৃতি উস্কে ময়দানে নেমেছেন খোদ প্রধানমন্ত্রী। দিকে দিকে চলছে সার্জিক্যাল স্ট্রাইক উদযাপন। কিন্তু এই দুঃসাহসিক অভিযানের নেপথ্যে কারা? কী ভাবে চলে প্রশিক্ষণ? কাদের নিয়ে টিম? কোথায় চলে তালিম?

4/8

সার্জিক্যালের বর্ষপূর্তি

surgi_5

সার্জিক্যাল স্ট্রাইকের জন্য বিশেষ ভাবে প্রশিক্ষণ দেওয়া হয় স্পেশ্যাল কমান্ডো বাহিনীকে। সেনা জওয়ানদের মধ্যে থেকেই বেছে নেওয়া হয় এই ফোর্সের সদস্যদের।

5/8

সার্জিক্যালের বর্ষপূর্তি

surgi_4

প্রতিবছর এই ফোর্সে যোগ দেওয়ার জন্য ৪০০ থেকে ৫০০টি আবেদন আসে শারীরিক ও মানসিক ক্ষমতা যাচাইয়ের পর তৈরি হয় বাহিনী হাতের মুঠোর উপর ভর করে হাঁটা, কাঁচ খাওয়া, জল-খাবার ছাড়াই বহুক্ষণ বেঁচে থাকার তালিম দেওয়া হয় এই কম্যান্ডোদের।  

6/8

সার্জিক্যালের বর্ষপূর্তি

surgi_3

এই বিশেষ বাহিনীর প্রশিক্ষণ হয় হিমাচলে। কী ভাবে চলে প্রশিক্ষণ? স্পেশ্যাল ফোর্সের ট্রেনিং। যা নাকি সেনা-তালিমের থেকেও বহুগুণ কঠিন।

7/8

সার্জিক্যালের বর্ষপূর্তি

surgi_2

প্রতিদিন ২০ থেকে ২২ ঘণ্টা চলে প্রশিক্ষণ পর্ব মেশিন থেকে মানুষ, শত্রুনিধনের খুঁটিনাটি প্রশিক্ষণ দেওয়া হয় কম্যান্ডোদের সহযোদ্ধার প্রাথমিক চিকিত্সা কী ভাবে করতে হয়, শেখানো হয় তা-ও।

8/8

সার্জিক্যালের বর্ষপূর্তি

surgi_1

শক্রুকে জবাব দেওয়ার মোক্ষম অস্ত্র এই সার্জিক্যাল স্ট্রাইক, একবাক্যে মেনে নিচ্ছেন খোদ স্বরাষ্ট্রমন্ত্রী। সম্প্রতি বিএসএফ জওয়ানকে খুনের যোগ্য জবাব দেওয়া হয়েছে। খোলসা করে না বললেও, ইঙ্গিত দিয়ে রাখলেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। ২ বছরের মাথায় আরও একটা সার্জিক্যাল স্ট্রাইক? সেই ইঙ্গিতই কি দিচ্ছেন রাজনাথ?