Teachers Day 2021: শিক্ষক দিবসে স্মরণ জাতির অন্যতম শিক্ষক সর্বপল্লী রাধাকৃষ্ণণকে

| Sep 05, 2021, 16:23 PM IST
1/7

মেধাবী

brilliant

ছোট থেকেই মেধাবী। অসাধারণ রেজাল্ট। তাঁর জীবন যে আর পাঁচটি সাধারণ ছেলের মতো হবে না, তার একটা আঁচ প্রথম থেকেই মিলেছিল। তিনি সর্বপল্লী রাধাকৃষ্ণণ।  

2/7

পথনির্দেশ

guidance

আজ, ৫ সেপ্টেম্বর তাঁর জন্মদিন। ১৮৮৮ সালের এই দিনে তামিলনাডুর তিরুট্টানিতে এক দরিদ্র ব্রাহ্মণ পরিবারে তাঁর জন্ম। তার পরিবারের আর্থিক অবস্থা সচ্ছল না থাকায় তাঁকে অন্যের কাছ থেকে বই ধার করে পড়তে হত। তেমনই একবার দূর সম্পর্কের এক দাদার কাছ থেকে দর্শনের বই পান তিনি। আর সেই বই পড়ে তখনই ঠিক করেন পরবর্তী কালে তিনি দর্শন নিয়েই পড়বেন। 

3/7

দার্শনিক-লেখক

philosopher-writer

জীবনের কোনও পরীক্ষায় কোনও দিন দ্বিতীয় হননি। ১৯০৫ সালে মাদ্রাজ খ্রিস্টান কলেজ থেকে দর্শনে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তাঁর বিষয় ছিল 'বেদান্ত দর্শনের বিমূর্ত পূর্বকল্পনা' (The Ethics of the Vedanta and its Metaphysical Presuppositions)।

4/7

আদর্শ শিক্ষক

Great Teacher

তাঁর জন্মদিনটিকেই পরবর্তীকালে 'শিক্ষক দিবস' হিসেবে পালন করা শুরু হয়। কেন তাঁর জন্মদিনটিই 'শিক্ষক দিবস', তাঁর কারণ আছে। সারাজীবন নানা গুরুত্বপূর্ণ পদে কাজ করলেও সর্বপল্লী আদতে একজন শিক্ষকই। তিনি নিজেও তাই মনে করতেন। সমকাল তাঁকে একজন আদর্শ শিক্ষক হিসেব মেনে নিয়েছিল। তিনি স্বাধীন ভারতের প্রথম উপরাষ্ট্রপতি (১৯৫২-১৯৬২) এবং দ্বিতীয় রাষ্ট্রপতি (১৯৬২-৬৭) হয়েছিলেন। একাধারে রাজনীতিবিদ, দার্শনিক ও অধ্যাপক এই মানুষটি  

5/7

ভারতরত্ন

Bharat Ratna

রাধাকৃষ্ণণ ১৯৩১ সালে নাইট উপাধি পেয়েছিলেন। তিনি ভারতরত্নও পেয়েছিলেন ১৯৫৪ সালে। তিনি ১৯৬৩ সালে ব্রিটিশ রয়্যাল অর্ডারের সাম্মানিক সদস্যপদও পেয়েছিলেন।

6/7

শিক্ষক দিবস

Teachers Day

এই দিনটি স্কুলে বরাবরই খুব উপভোগ্য ছাত্রদের কাছে। ছটি না হলেও প্রায় ছুটির মতো আমেজ। নিচু ক্লাসের ছাত্রদের এদিন উঁচু ক্লাসের ছাত্ররা পড়ায়। একটা নতুন অভিজ্ঞতা তৈরি হয়।  এদিনটি প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানে সর্বপল্লীকে শ্রদ্ধা জানানো হয়। 

7/7

বিনীত

modest

কিন্তু কেন আজই শিক্ষকদিবস পালিত হয় তার কাহিনি আছে। রাধাকৃষ্ণণ তখন ভারতের রাষ্ট্রপতি। সময়টা ১৯৬২ সাল। তাঁর ছাত্ররা তাঁর জন্মদিন পালনের অনুমতি নিতে গেলেন তাঁর কাছে। কিন্তু তিনি তাঁদের বললেন, তাঁর জন্মদিন পালনের বদলে ৫ সেপ্টেম্বর দিনটি যদি সমাজের প্রতি শিক্ষকদের অবদানের মূল্যায়নের ও শ্রদ্ধাজ্ঞাপনের দিন হয় তবে তিনি বেশি আনন্দ পান। অবশেষে সেটাই হয়।