Team India: Covid-এর হানার মধ্যেও নতুন বছরে কেমন হল Virat Kohli-Rohit Sharma-দের পূর্ণাঙ্গ ক্রীড়াসূচি?

চলতি বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ ছাড়াও ১১টি টেস্ট, ১৭টি টি-টোয়েন্টি ও ১৭টি একদিনের ম্যাচ খেলবে টিম ইন্ডিয়া।

Jan 05, 2022, 16:55 PM IST

নিজস্ব প্রতিবেদন: ২০২১ সাল অনবদ্য পারফর্ম করেছে ভারতীয় দল (Team India)। তবে সেটা টেস্টের ক্ষেত্রে। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে লিগ পর্ব থেকেই বিদায় নিয়েছে বিরাট কোহলির দল। তবে ২০২২ সালেও রয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup)। এছাড়া দেশে-বিদেশে রয়েছে একাধিক সিরিজ। দেশজুড়ে ফের একবার কোভিড আতঙ্ক বাড়িয়েছে। সেক্ষেত্রে ঘরের মাঠে কতগুলো সিরিজ আয়োজন করা যাবে, সেটা নিয়ে সন্দেহ থেকেই যায়। তবুও দেখে নিন ২০২২ সালে 'মেন ইন ব্লু' ব্রিগেডের পূর্ণাঙ্গ ক্রীড়াসূচি। 

দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে বক্সিং ডে টেস্ট জয় দিয়ে ২০২১ সালকে বিদায় জানিয়েছে ভারত। আন্তর্জাতিক ক্রিকেটের চার প্রবল শক্তিরধর দেশ অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা যাদের একত্রে বলা হয়ে থাকে 'সেনা', তাদের সকলের বিরুদ্ধেই উড়েছে বিজয় পতাকা। নতুন বছরেও একাধিক চ্যালেঞ্জের সম্মুখীন হবে ভারতীয় ক্রিকেট দল। চলতি বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ ছাড়াও ১১টি টেস্ট, ১৭টি টি-টোয়েন্টি ও ১৭টি একদিনের ম্যাচ খেলবে টিম ইন্ডিয়া। নতুন বছরে দেখে নিন ভারতীয় দলের ক্রিকেট ক্যালেন্ডার। 

1/10

জানুয়ারি

Team India in January

ভারতীয় দল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নতুন বছরের প্রথম মাসেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২টি টেস্ট ও ৩টি একদিনের ম্যাচ খেলবে। ৩ জানুয়ারি থেকে শুরু হয়ে গিয়েছে দ্বিতীয় টেস্ট। ১১ জানুয়ারি থেকে শুরু হবে সিরিজের তৃতীয় টেস্ট। ১৯,২১ ও ২৩ জানুয়ারি ৩টি একদিনের সিরিজে খেলবে কেলএল রাহুলের দল। 

2/10

ফেব্রুয়ারি

Team India in February

দক্ষিণ আফ্রিকা সফর শেষে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ খেলার কথা টিম ইন্ডিয়ার। সূচি ও ভেন্যু আগে থেকেই ঠিক হয়ে গিয়েছে। তবে গোটা দেশ ফের একবার করোনার থাবায় জর্জরিত। এই অবস্থায় সিরিজ হয় কিনা সেটাই দেখার। পুরোনো সূচি অনুসারে ক্যারিবিয়ানদের বিরুদ্ধে ৩ ম্যাচের একদিনের সিরিজ ও ৩ টি-টোয়েন্টি খেলবে রোহিত শর্মার দল। ৬,৯, ১২ ফেব্রুয়ারি আয়োজিত একদিনের ম্যাচগুলো আয়োজিত হওয়ার কথা। ১৫, ১৮, ২০ ফেব্রুয়ারি টি-টোয়েন্টি সিরিজ আয়োজনের কথা ভেবে রেখেছে বিসিসিআই। 

3/10

ফেব্রুয়ারি-মার্চ

Team India in February and March

ফেব্রুয়ারির শেষ সপ্তাহ থেকে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ খেলবে ভারতীয় দল। ২টি টেস্ট ম্যাচ ও ৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে 'মেন ইন ব্লু' ব্রিগেড। কোহলি কেপটাউন টেস্টে খেললে, শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্ট হবে তাঁর কেরিয়ারের শততম টেস্ট। সেটা আবার কোহলির অতি পরিচিত বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে আয়োজিত হওয়ার কথা। ২৫ ফেব্রুয়ারি থেকে সেই টেস্ট শুরু হওয়ার কথা। ৫ মার্চ থেকে হবে সিরিজের দ্বিতীয় টেস্ট। ১৩, ১৫ ও ১৮ মার্চ লঙ্কান লায়ন্সদের বিরুদ্ধে ৩টি টি-টোয়েন্টি খেলবে রোহিতের ভারত। 

4/10

এপ্রিল-মে

Team India in April and May

মার্চে শ্রীলঙ্কার বিরুদ্ধে  সিরিজ শেষের পর বিশ্রাম নেবেন ভারতীয় ক্রিকেটাররা। এরপর এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে মে মাস পর্যন্ত কোনও আন্তর্জাতিক সিরিজ নেই ভারতীয় দলের। সেই সময় আইপিএল খেলতে ব্যস্ত থাকবেন ঋষভ পন্থ-জসপ্রীত বুমরা, রবিচন্দ্রন অশ্বিনরা। এ বার আইপিএল ১০ দলের হওয়ায় ভারতের মাটিতে প্রায় দুই মাস ধরে চলবে ক্রোড়পতি লিগ। 

5/10

জুন

Team India in June

আইপিএল শেষ হওয়ার পরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারতীয় দল। ৯, ১২, ১৪, ১৭ ও ১৯ জুন খেলা হবে এই ৫টি ম্যাচ। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এতাই ভারতের সবথেকে বড় টি-টোয়েন্টি সিরিজ। 

6/10

জুলাই

Team India in July

ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের পর ইংল্যান্ডে উড়ে যাবে টিম ইন্ডিয়া। কোভিডের কারণে স্থগিত হওয়া পঞ্চম ও শেষ টেস্টটি ১ থেকে ৫ জুলাই বার্মিংহামে আয়োজিত হবে। এরপর ৩ ম্যাচের টি-টোয়েন্টি ও ৩ ম্যাচের একদিনের সিরিজ খেলবে ভারতীয় দল। ৭,৯ ও ১০ জুলাই হবে ৩টি টি-টোয়েন্টি ম্যাচ। ১২, ১৪ এবং ১৭ জুলাই হবে একদিনের সিরিজের ৩টি ম্যাচ। 

7/10

অগাস্ট-সেপ্টেম্বর:

Team India in August and September

ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ শেষ হওয়ার পর ভারতীয় দল ওয়েস্ট ইন্ডিজ সফরে যাওয়ার একটা সম্ভাবনা রয়েছে। এই সময় এবার এশিয়া কাপ টি-টোয়েন্টি সেপ্টেম্বরে অনুষ্ঠিত হওয়ার কথা। প্রতিযোগিতার আয়োজক দেশ পাকিস্তান হওয়ায় ভারত খেলতে যাবে কিনা সেটা নিয়ে সংশয় থেকেই যায়। যদিও শোনা যাচ্ছে ভারতের কথা মাথায় রেখে এই প্রতিযোগিতা সংযুক্ত আরব আমিরশাহিতেও হতে পারে। তাই এখনও দিনক্ষণ নির্ধারিত হয়নি। 

8/10

সেপ্টেম্বর-অক্টোবর

Team India in September and October

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার ভারত সফরে আসার সম্ভাবনা রয়েছে। বর্ডার-গাভাসকর ট্রফির ৪টি টেস্ট ও ৩টি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলতে পারে। যদিও এই সিরিজেরও চূড়ান্ত দিনক্ষণ নির্ধারিত হয়নি। 

9/10

অক্টোবর-নভেম্বর

Team India in October and November

১৬ অক্টোবর থেকে ১৩ নভেম্বর পর্যন্ত অস্ট্রেলিয়ার মাটিতে আয়োজিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। রোহিত শর্মার নেতৃত্বে ক্রিকেটের সবথেকে ছোট ফর্ম্যাটে অংশ নেবে টিম ইন্ডিয়া। বিশ্বকাপের পর বাংলাদেশ সফরে যাবে টিম ইন্ডিয়া। সেখানে ২টি টেস্ট ও ৩টি একদিনের ম্যাচ খেলবে ভারত।   

10/10

ডিসেম্বর

India in December

২০২২ সালের ডিসেম্বরে কোনও বিদেশ সফর নেই ভারতের। ঘরের মাঠে ৫ ম্যাচের একদিনের সিরিজে শ্রীলঙ্কার বিরুদ্ধে মুখোমুখি হবে 'মেন ইন ব্লু' ব্রিগেড। তবে সিরিজের চূড়ান্ত সূচি এখনও নির্ধারিত হয়নি।