Afghanistan: জালালাবাদে ফিরল লাদেনের দুই ‘Black Guard’ কমান্ডার, প্রশিক্ষণ দিচ্ছে Taliban-কে

গোয়েন্দা সূত্রে খবর, এদের কৌশলেই মার্কিন সেনার নজর এড়িয়ে আত্মগোপন করেছিল লাদেন।

Sep 19, 2021, 21:40 PM IST
1/6

আনোয়ার আল হক মুজাহিদ

Anwar al Haq Mujahid

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানে ফিরলো আনোয়ার আল হক মুজাহিদ (Anwar al Haq Mujahid)। আল-কায়েদার (al Qaeda) প্রাক্তন প্রধান ওসামা বিন লাদেনের (Osama bin Laden) অন্যতম  'ব্ল্যাক গার্ড' (Black Guard) কম্য়ান্ডর।

2/6

কে আনোয়ার আল হক মুজাহিদ?

Who is Anwar al Haq Mujahid

গোয়েন্দা সূত্রে খবর, ২০০১-এ তোরা বোরাতে মার্কিন সেনা হামলা করলে, আনোয়ার আল হক মুজাহিদের কৌশলেই প্রাণ বাঁচিয়ে পালায় লাদেন। দীর্ঘদিন গুয়েন্তানামো বে কারাগারে বন্দি থাকার পর এবার আফগানিস্তানে ফিরেছে আনোয়ার আল হক মুজাহিদ। পূর্ব আফগানিস্তানে তালিবান জঙ্গিদের প্রশিক্ষণের দায়িত্ব নিয়েছে এই 'ব্ল্যাক গার্ড' (Black Guard) কম্য়ান্ডর।

3/6

জালালাবাদে মুজাহিদকে 'নায়কোচিত' সম্মান প্রদান

 heroic welcome in Jalalabad

গোয়েন্দা সূত্রে খবর, জালালাবাদে আনোয়ার আল হক মুজাহিদকে নায়কোচিত সম্মান জানিয়েছে অনুগামীরা। আফগানিস্তানে তালিবান সরকার প্রতিষ্ঠার সময় দোহা থেকে কাবুলে যায় ওই জঙ্গি নেতা। এরপর সেখান থেকে ফের জালালাবাদে ফিরে আসে।

4/6

আমিন আল হক

Amin al Haq

কেবল মুজাহিদ নয়, জালালাবাদে ফিরেছে ওসামা বিন লাদেনের (Osama bin Laden) 'ব্ল্যাক গার্ড' (Black Guard) বাহিনীর আরও এক সদস্য আমিন আল হক (Amin al Haq)। The Long War Journal সূত্রে খবর, একদিকে অভিজ্ঞ মুজাহিদ, অন্যদিকে সাহসী এবং দক্ষ আমিন। লাদেনের দুই ভরসাযোগ্য 'ব্ল্যাক গার্ড' (Black Guard) কম্য়ান্ডর।   

5/6

জালালাবাদে জঙ্গি প্রশিক্ষণ!

Terror training camp in Jalalabad

গোয়েন্দা সূত্রে খবর, এক সপ্তাহের মধ্যে আলাদা আলাদা ভাবে জালালাবাদে পৌঁছায় দুই জঙ্গি নেতা। সেখানে শতাধিক অনুগামীদের সঙ্গে দেখা যায় তাদের।   

6/6

উজ্জীবিত আল কায়েদা

Celebration in Taliban

আফগানিস্তানে নিযুক্ত প্রাক্তন মার্কিন রাষ্ট্রদূত রোনাল্ড নেউমান জানান, ৩০ অগাস্ট আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরে গেলে, উজ্জীবিত হয় আল কায়েদা। একে তালিবানদের জয় বলে উল্লেখ করে জঙ্গি সংগঠনটি। এখন সামরিক এবং অর্থনৈতিক, দু’দিক থেকেই জঙ্গি গোষ্ঠীটি প্রবল শক্তিশালী।