Thomas Carlyle: কার্লাইলের দ্বারা প্রভাবিত হননি, তাঁর সময়ের এমন বিশিষ্ট খুঁজে পাওয়াই কঠিন!

পরবর্তী প্রজন্মের সাহিত্য-ইতিহাস-দর্শন ভাবনা অনেকাংশে কার্লাইলের রচনার উপর নির্ভরশীল থেকেছে।

| Feb 05, 2022, 20:03 PM IST

আজ, এই ৫ ফেব্রুয়ারিতেই প্রয়াত হয়েছিলেন ইংরেজি সাহিত্য-ইতিহাস-দর্শনের এক অলোকসামান্য পুরুষ টমাস কার্লাইল। ১৮৮১ সালের এই দিনে মৃত্যু হয় ৮৬ বছরের এই মনস্বীর। 

1/6

টমাস কার্লাইল

টমাস কার্লাইল ছিলেন একজন স্কটিশ দার্শনিক, ব্যঙ্গাত্মক লেখক, প্রবন্ধলেখক, অনুবাদক, ইতিহাসবিদ, গণিতজ্ঞ এবং শিক্ষক। তিনি তাঁর সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ সমাজ-বিষয়ক  মন্তব্যকারী হিসেবে বিবেচিত। 

2/6

হিরোজ অ্য়ান্ড হিরো ওয়ারশিপ

কার্লাইলের বিখ্যাত কাজ ​​'হিরোস অ্য়ান্ড হিরো ওয়ারশিপ'। তিনি ব্যাখ্যা করেছেন যে ইতিহাস আসলে 'গ্রেট ম্যান'দের কর্মকাণ্ড। তাঁর দাবি-- "বিশ্বের ইতিহাস কিন্তু মহান মানুষের জীবনী"। কথাটাকে অবশ্য কেউ সেভাবে অস্বীকার করতে পারেননি। 

3/6

কাঁটার মুকুট

কার্লাইল বলেছিলেন, মুকুট মানেই তা কাঁটার। তাঁর কথাটি ছিল এইরকম--there is no noble crown, well worn or even ill worn, but is a crown of thorns! আজও সব দেশের সব প্রশাসক এই কথার মর্মার্থ উপলব্ধি করেন।

4/6

অবিস্মরণীয়

কার্লাইলের বিখ্যাত কাজ-- 'The French Revolution: A History'। এই বইটি এক অবিস্মরণীয় কাজ।   

5/6

'আ টেল অফ টু সিটিজ'-এর প্রেরণা

চার্লস ডিকেন্স তাঁর 'আ টেল অফ টু সিটিজ' লেখার সময়ে কার্লাইলের এই ফরাসি বিপ্লবের বইটির উপর বিপুল ভাবে নির্ভর করেছিলেন। বইটি মার্ক টোয়েনও মন দিয়ে পড়েছিলেন বলে শোনা যায়।  

6/6

কার্লাইল বৃত্ত

এসব বাদ দিলেও কার্লাইলের গুণের শেষ হয় না। গণিতেও তিনি স্মরণীয়। কার্লাইল বৃত্তের জন্য তিনি বিশেষ পরিচিত, চতুর্ভুজ সমীকরণে ব্যবহৃত পদ্ধতি এবং বহুভুজ সংক্রান্ত অঙ্কের জন্যও তিনি স্মরণীয়।