Tulsi Chakraborty: 'সাড়ে চুয়াত্তর' থেকে 'পথের পাঁচালী' হয়ে 'পরশপাথর'-- এক আশ্চর্য রুপোলি জার্নি

শোনা যায়, সত্যজিৎ রায় (Satyajit Ray) একবার বলেছিলন, তুলসী চক্রবর্তী (Tulsi Chakraborty) মার্কিন যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করলে অভিনয় দক্ষতার জন্য অস্কার পেতেন!   

| Mar 03, 2022, 19:54 PM IST

শোনা যায়, সত্যজিৎ রায় একবার বলেছিলন, তুলসী চক্রবর্তী মার্কিন যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করলে অভিনয় দক্ষতার জন্য অস্কার পেতেন! সত্যজিৎ রায় সত্যজিৎ রায়ের চোখে এ কথা বলেছেন। কিন্তু বাংলা ছবির আম-দর্শকও বরাবর আকণ্ঠ তুলসী-মগ্ন। 

 

1/6

অভিনয়শৈলীর অনন্য ছাপ

১৮৯৯ সালের ৩ মার্চ তুলসী চক্রবর্তীর জন্ম। ১৯৪০ এবং ১৯৫০ এবং ১৯৬০-- এই তিন দশকের বাংলা সিনেমা জুড়ে তাঁর অভিনয়শৈলীর অনন্য ছাপ। মূলত কমিক ভূমিকায় খ্যাতি লাভ করেছিলেন। তবে সব ধরনের ভূমিকাতেই তিনি আশ্চর্য বাস্তবোচিত অভিনয় করতেন। সত্যজিৎ রায় পরিচালিত 'পরশ পাথর' চলচ্চিত্রে তিনিই ছিলেন কেন্দ্রীয় চরিত্র।

2/6

মেক-আপ ছাড়াই মাত

তুলসী চক্রবর্তী গোয়ারি নামের এক ছোট গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা ভারতীয় রেলের কর্মী ছিলেন। তরুণ তুলসী চক্রবর্তীকে কলকাতায় তাঁর কাকার কাছে কিছুকাল ছিলেন। তাঁর কাকা স্টার থিয়েটার-এর একজন বিশিষ্ট বাদক ছিলেন। তাঁরই যোগসূত্রে তুলসী চক্রবর্তীর অভিনয় জগতে পা রাখা। কোনও রকম মেক-আপ বা অতিরিক্ত কিছু ব্যবহার না করে অধিকাংশ সময়েই কাঁধে উপবীত ও পরনে স্রেফ একটি ধুতি পরেই তিনি যা অভিনয় করে গিয়েছেন, আজও তা দেখে চমকে ওঠেন মানুষ।

3/6

সত্যজিৎ-সঙ্গী

সত্যজিৎ রায়ের সঙ্গে তাঁর প্রথম কাজ 'পথের পাঁচালী'। সেখানে প্রসন্ন গুরুমহাশয়ের চরিত্রে তাঁর দারুণ বাস্তবোচিত অভিনয় বহুদিন মনে থাকে দর্শকের। তার পরে 'পরশ পাথর'।

4/6

মাইলস্টোন

বহুদিন থেকে অভিনয় করলেও 'সাড়ে চুয়াত্তর' ছবিটিই তাঁর অভিনয় জীবনের এক মাইলস্টোন। ছবিটি নানা কারণে স্মরণীয়। এই ছবিতেই প্রথম উত্তম-সুচিত্রা জুটি, এই ছবিতেই ভানু ব্যানার্জীর অসাধারণ অভিনয়, স্মরণীয় অভিনয় মলিনাদেবীরও। কিন্তু তুলসী যেন সবাইকে ছাপিয়ে গিয়েছিলেন।  

5/6

নানা ছবি

পরবর্তী সময়ে উত্তম-সুচিত্রা অভিনীত বহু ছবিতে তিনি নানা পার্শ্বচরিত্রে অভিনয় করেছেন। এই ভাবে বাংলাছবির বহু স্মরণীয় ছবিতে তিনি অভিনয় করেছেন। রাজলক্ষ্মী ও শ্রীকান্ত, চাওয়া-পাওয়া। 

6/6

বিচিত্রদ্যুতি

তাঁর অভিনয়ের বিচিত্রদ্যুতি ছড়িয়ে রয়েছে 'সবার উপরে', 'একটি রাত', 'পৃথিবী আমারে চায়', 'অযান্ত্রিক', 'সূর্যতোরণ'-এর মতো আরও আরও অজস্র ছবিতে।