Serial Killer চার্লস শোভরাজের মেয়ে Usha Sutliff যুক্ত কাউন্টার টেররিজমের কাজে!

| May 30, 2021, 19:17 PM IST
1/8

একেবারে যেন সিনেমা। বা বলা ভালো, সিনেমার চিত্রনাট্যকেও যেন হার মানায়। সিরিয়াল কিলার তথা বিকিনি কিলার চার্লস  শোভরাজের (Charles Sobhraj)। জীবন এরকমই। লার্জার দ্যান লাইফ। কিন্তু শুধু তার নিজের জীবনের জন্যই যে সবটা বিস্ময়, এমনও নয়। টুইস্ট, মোচড় বিচিত্র। খোদ সিরিয়াল কিলারের মেয়ে কাজ করছেন অ্যান্টি-টেররিজম সেলে! 

2/8

সাতের দশকে তাইল্যান্ডে পর্যটকদের মাদক খাইয়ে খুন করে সর্বস্ব লুট করত ঊষার বাবা শোভরাজ। গোয়েন্দাদের দাবি, অন্তত ১২টি খুনের ঘটনা সে স্বীকার করেছে। একাধিক ভাষায় পারদর্শী শোভরাজ সুদর্শন চেহারা ও আকর্ষণীয় ব্যক্তিত্ব কাজে লাগিয়ে অপরাধ সংঘটিত করেছে। 

3/8

 চার্লসের স্ত্রী প্যারিসের রক্ষণশীল অভিজাত পরিবারের তরুণী শাঁতাল কোম্পাগ্যাননের (Chantal Compagnon)। অপরাধ জগতের সঙ্গে যুক্ত থাকাকালীনই শাঁতালের সঙ্গে প্রেম হয় চার্লসের। চার্লসের অপরাধের কথা সব জেনেই তাকে বিয়ে করেছিলেন শাঁতাল। অপরাধজগতের শীর্ষে থাকাকালীনই চার্লস মুম্বইয়ে এক কন্যাসন্তানের জন্ম দেয়।

4/8

গোয়েন্দা ও পুলিশের চোখে ধুলো দেওয়া ছিল চার্লসের বাঁ-হাতের খেল। এখন নেপালে যাবজ্জীবন কারাদণ্ডে বন্দি কুখ্যাত চার্লস শোভরাজ। চার্লসের খুনের ধরন সাঙ্ঘাতিক। ১৯৭৫ সালে প্রথম খুনের অভিযোগ উঠে আসে তাদের নামে। গোয়েন্দাদের খাতায় শোভরাজের প্রথম শিকার সিয়াটলের এক তরুণী। তাইল্যান্ডের সমুদ্রখাঁড়িতে তাঁকে ডুবিয়ে হত্যা করা হয়েছিল। নিথর তরুণীর পরনে ছিল বিকিনি। হত্যাকাণ্ডের পরে তার পালানোরও বিচিত্র কায়দা ছিল। এজন্য তার নাম দেওয়া হয়েছিল 'দ্য সারপেন্ট'। 

5/8

বিশ্বের আপরাধ-মানচিত্রে অন্যতম কুখ্যাত এহেন চমকদার চরিত্রকে নিয়ে তৈরি হয়েছে ড্রামা সিরিজ। তার নামও দেওয়া হয়েছে 'দ্য সার্পেন্ট'(The Serpent)। সেটি চলছেও রমরমিয়ে।

6/8

কিন্তু কোথায় গেল চার্লস শোভরাজের সেই মেয়ে? চার্লসের মেয়ে Usha Sutliff কুখ্যাত বাবার দুনিয়া থেকে কয়েক যোজন দূরে বাস করেন। ঊষা কোনও দিনই চার্লসকে বাবা হিসাবে মানেননি। পরবর্তীকালে যখন জেনেছেন মা শাঁতাল অপরাধী বাবার সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন, ঊষা তখন মায়ের সঙ্গেও সমস্ত সম্পর্ক ছিন্ন করে দিয়েছেন। 

7/8

 ঊষার জন্ম মু্ম্বইয়ে ১৯৭০ সালে। চার্লস তখন পুলিশের খাতায় 'মোস্ট ওয়ান্টেড'। গ্রেফতারি এড়াতে অন্তঃসত্ত্বা স্ত্রীকে নিয়ে ফ্রান্স ছেড়ে এশিয়ার উদ্দেশে রওনা দেয় শোভরাজ। পূর্ব ইউরোপ ঘুরে মুম্বই পৌঁছয়। সেখানেই জন্ম ঊষার। সেখান থেকে স্ত্রী ও মেয়েকে নিয়ে কাবুলে চলে যায় চার্লস। ১৯৭৩ সালে কাবুলেই সস্ত্রীক ধরা পড়ে চার্লস। ছোট ঊষাকে পাঠানো হয় ফ্রান্সে তার ঠাকুরদা-ঠাকুমার কাছে। ১৯৭৫ সালে তাঁর মা শাঁতাল বিয়ে করেন লিওন হ্যারিস (Leon Harris) নামে এক ব্যক্তিকে। লিওন ঊষাকে দত্তক নেন। তখন থেকেই তাঁর কাছে লিওনই বাবা হয়ে ওঠেন। 

8/8

পড়াশোনা শেষ করে দীর্ঘ সময় লস অ্যাঞ্জেলেস পুলিশের রিজার্ভ অফিসার হিসাবে কাজ করে গিয়েছেন। ম্যানহাটন ইনস্টিটিউড অব পলিসি রিসার্চের সেন্টার ফর পলিসিং টেররিজম-এর সঙ্গেও যুক্ত থেকেছেন। ৫০ বছরের ঊষা অপরাধদমনে আমেরিকা প্রশাসনের সঙ্গে কাজ করছেন। তিনি আমেরিকার কাউন্টার-টেররিজম অ্যান্ড হোমল্যান্ড সিকিউরিটি (counter-terrorism and homeland security) বিশেষজ্ঞ।