জেনে নিন, চিনে নিন হাঁপানির প্রথমিক লক্ষণগুলি

Aug 20, 2018, 17:32 PM IST
1/6

1

1

বিশেষজ্ঞদের মতে, হাঁপানি হল ডায়বিটিস বা হাই ব্লাডপ্রেশারের মতো একটি অসুখ, যা সম্পূর্ণ রূপে নিরাময় করা সম্ভব নয়। কিন্তু সতর্কতা অবলম্বন করে চললে আর সঠিক চিকিৎসায় এই রোগের প্রকোপ নিয়ন্ত্রণ করা সম্ভব।

2/6

2

2

চিকিত্সকদের মতে, এই রোগ বেশিরভাগ ক্ষেত্রেই বংশগত। তবে ইদানীংকালের মাত্রাতিরিক্ত দূষণের ফলে অনেকের মধ্যেই বাড়ছে হাঁপানির সমস্যা। তবে মনে রাখবেন, সব ধরনের নিঃশ্বাসের সমস্যাই হাঁপানির লক্ষণ নয়। আসুন, হাঁপানির কিছু প্রথমিক লক্ষণ সম্পর্কে জেনে নেওয়া যাক।

3/6

3

3

হাঁপানির একটি সাধারণ লক্ষণ হল, বুকের মধ্যে ঠান্ডা জমে সাঁই সাঁই শব্দ হতে থাকা। এটিতে বুকের মধ্যে ঠান্ডা এমনভাবে জমে থাকে যে নিঃশ্বাস নিতে সমস্যা হয়, বুক ভারী হয়ে আসে এবং নিঃশ্বাস নিতে গেলে সাঁই সাঁই করে শব্দ হয়। এমন লক্ষণ দেখলে বুঝবেন, আপনার হয়ত হাঁপানি সমস্যা রয়েছে।

4/6

4

4

সাধারণত আমরা যে ভাবে নিঃশ্বাস নিয়ে থাকি, একজন হাঁপানির রোগী সে ভাবে নিঃশ্বাস নিতে পারেন না। তার নিঃশ্বাস অনেকটাই ছোট ছোট হয়। বুক ভরে শ্বাস টেনে ধরে ছোট ছোট নিঃশ্বাস নেন।

5/6

5

5

হাঁপানির রোগীদের সামান্য অনিয়মেই ঠান্ডা লেগে যায়। এ সময় অনেক বেশি খুসখুসে কাশি হতে থাকে এবং কাশির সঙ্গে কফ বের হয়। মাঝে মাঝে খুসখুসে কাশির ফলে নিঃশ্বাসের সমস্যা তৈরি করে। এমন দেখলে বুঝবেন, আপনার হয়ত হাঁপানি সমস্যা রয়েছে।

6/6

6

6

সাধারণ ভাবে বুকে অর্থাৎ শ্বাসনালীতে ঠান্ডা লেগে কফ জমে থাকলে বুকে ব্যথা করে আর বুকে হাঁফ ধরে যায়। অল্প সময় পর পরই দীর্ঘ নিঃশ্বাস পড়তে থাকে বা হাঁপিয়ে ওঠার প্রবনতা দেখা দেয়। এমন সমস্যা ঘন ঘন হলে বুঝতে হবে যে, আপনার হয়ত হাঁপানি সমস্যা রয়েছে।