Virat Kohli and Ishan Kishan, IND vs BAN: লজ্জার সিরিজ হারের পরেও টাইগার্সদের বিরুদ্ধে ঈশান-কোহলির 'বিরাট' ১০টি রেকর্ড, ছবিতে দেখুন

জোড়া ব্যর্থতার পরেও হাল ফেরেনি রোহিত শর্মার দলের। বাংলাদেশের বিরুদ্ধে একদিনের সিরিজও হেরে বসে রয়েছে 'মেন ইন ব্লু' ব্রিগেড। এমন প্রেক্ষাপটে শেষ একদিনের ম্যাচে টাইগার্সদের বিরুদ্ধে বাইশ গজের যুদ্ধে ঝড় তুলে দিলেন ঈশান কিশান ও বিরাট কোহলি। 

| Dec 10, 2022, 18:55 PM IST

সব্যসাচী বাগচী 

বিশ্বকাপের (FIFA World Cup 2022) ভরা বাজারে ভারতীয় দলের পারফরম্যান্স নিয়ে কেউ ভাবিত নন। এরমধ্যে আবার এশিয়া কাপ (Asia Cup 2022) ও টি-টোয়েন্টি বিশ্বকাপে (ICC T20 World Cup 2022) টিম ইন্ডিয়ার (Team India) ভরাডুবি হয়েছে। ফলে সবাই লিওনেল মেসি (Lionel Messi), ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে (Cristiano Ronaldo) নিয়ে মেতে আছেন। আর্জেন্টিনা (Argentina) ও পর্তুগাল (Portugal) কি ফাইনালে নামবে, সেইদিকেই সবার নজর। চোখের জলে নেইমারের (Neymar) ব্রাজিল (Brazil) বিদায় নিলেও, ফুটবলপ্রেমীরা কাতার বিশ্বকাপ নিয়েই দিন-রাত এক করছেন। জোড়া ব্যর্থতার পরেও হাল ফেরেনি রোহিত শর্মার (Rohit Sharma) দলের। বাংলাদেশের (Bangladesh) বিরুদ্ধে একদিনের সিরিজও হেরে বসে রয়েছে 'মেন ইন ব্লু' ব্রিগেড। এমন প্রেক্ষাপটে শেষ একদিনের ম্যাচে টাইগার্সদের বিরুদ্ধে বাইশ গজের যুদ্ধে ঝড় তুলে দিলেন ঈশান কিশান (Ishan Kishan) ও বিরাট কোহলি (Virat Kohli)। মোট ১০টি রেকর্ড গড়লেন দু'জন। সেগুলো ছবিতে একবার দেখে নেওয়া যাক। 

1/10

১২৬ বলের খেলা

Ishan Kishan

ডাবল সেঞ্চুরি করতে ঈশানের লেগেছে ১২৬ বল। একদিনের ক্রিকেটের ইতিহাসে এখন এটাই দ্রুততম ডাবল সেঞ্চুরি। একইসঙ্গে একদিনের ক্রিকেট দেখল মোট ন'টি ডাবল সেঞ্চুরি। এই ফরম্যাটে ডাবল সেঞ্চুরি করা সপ্তম ব্যাটার হলেন ঈশান। অধিনায়ক রোহিতের বদলে সুযোগ পেয়েছিলেন ঝাড়খণ্ডের এই বাঁহাতি ওপেনার। এহেন রোহিত আবার ৫০ ওভারের ক্রিকেটে তিনটি ডাবল সেঞ্চুরি করেছেন। মাত্র বয়স ২৪ বছর ১৪৫ দিন বয়সে এই কীর্তি গড়লেন ঈশান। ফলে একদিনের ক্রিকেটে এখন তিনিই সর্বকনিষ্ঠ ডাবল সেঞ্চুরিয়ান। থামলেন ১৩১ বলে ২১০ রান করে। 

2/10

২৯০ রানের জুটি

Team India

দ্বিতীয় উইকেট জুটিতে ২৯০ রান যোগ করেছেন ঈশান ও বিরাট কোহলি। বাংলাদেশের বিরুদ্ধে যে কোনও উইকেটেই এটি এখন সর্বোচ্চ জুটি। এর আগের রেকর্ড ছিল হাশিম আমলা ও কুইন্টন ডি ককের। ২০১৭ সালে কিম্বার্লিতে ওপেনিং জুটিতে দুজন যোগ করেছিলেন ২৮২ রান। বাংলাদেশের মাটিতে যে কোনও উইকেটে কিশান-কোহলির জুটি এখন এটি দ্বিতীয় সর্বোচ্চ। এই তালিকার শীর্ষে রয়েছে লিটন দাস ও তামিম ইকবালের ২৯২ রান। সেই জুটি হয়েছিল ২০২০ সালে সিলেটে জিম্বাবোয়ের বিরুদ্ধে। 

3/10

দ্বিতীয় উইকেটে ভারতের সর্বোচ্চ জুটি

Team India

দ্বিতীয় উইকেটে ২৯০ রান। একদিনের ক্রিকেটে ভারতের তৃতীয় সর্বোচ্চ। তবে প্রতিপক্ষের মাঠে যে কোনও উইকেটে ভারতের এটি সর্বোচ্চ জুটি।     

4/10

প্রথম সেঞ্চুরিকেই ডাবল সেঞ্চুরি

Ishan Kishan

কেরিয়ারে প্রথম সেঞ্চুরিকেই ডাবল সেঞ্চুরিতে কনভার্ট করা প্রথম ব্যাটার হলেন ঈশান কিশান। এর আগে কেরিয়ারের প্রথম সেঞ্চুরি ইনিংসে সর্বোচ্চ স্কোর ছিল জিম্বাবোয়ের চার্লস কভেন্ট্রির। বাংলাদেশের বিরুদ্ধে অপরাজিত ১৯৪ রানের ইনিংসটিই ছিল কভেন্ট্রির কেরিয়ারের প্রথম সেঞ্চুরি। 

5/10

বল ৩৪ বার মাঠের বাইরে

Ishan Kishan

ইনিংসে ঈশান ২৪টি চার ও ১০টি ছক্কা মেরেছেন। বাংলাদেশের বিরুদ্ধে এক ইনিংসে এটিই এখন রেকর্ড। এর আগে এই রেকর্ড ছিল শেন ওয়াটসনের দখলে। মোট ৩০বার বল মাঠের বাইরে পাঠিয়েছিলেন। ২০১৫ সালে মিরপুরে মাত্র ৯৬ বলে ১৮৫ রানে অপরাজিত ছিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন ওপেনার। তাঁর ইনিংস ১৫টি করে চার ও সম সংখ্যক ছক্কা দিয়ে সাজানো ছিল। ঈশান বাংলাদেশের বিরুদ্ধে ২৪টি চারটি মারলেও, ছক্কা মারার সংখ্যায় এগিয়ে থাকলেন ওয়াটসনই। 

6/10

দশম ম্যাচেই ডাবল সেঞ্চুরি

Ishan Kishan

মাত্র দশম ম্যাচেই ডাবল সেঞ্চুরি পেলেন ঈশান। প্রথম ডাবল সেঞ্চুরি করতে সবচেয়ে কম সময় লেগেছে তাঁর। পাকিস্তানের বাঁহাতি ওপেনার ফখর জামানের লেগেছিল ১৭টি ম্যাচ।       

7/10

৮ উইকেটে ৪০৯ রানের পাহাড়

Virat and Ishan

এই নিয়ে ২২ বার একদিনের ক্রিকেট ৪০০ রানের ইনিংসের সাক্ষী থাকল। তবে বাংলাদেশের বিরুদ্ধে এটিই প্রথম ৪০০ রান। এর আগে টাইগার্সদের বিরুদ্ধে সর্বোচ্চ রান ছিল ইংল্যান্ডের। ২০০৫ সালে নটিংহ্যামে ৪ উইকেটে ৩৯১ রান তুলেছিল সাহেবরা। 

8/10

৪০০ রানের জোড়া হ্যাটট্রিক

Virat and Ishan

এই নিয়ে ষষ্ঠবার ৪০০ বা এর চেয়ে বেশি রান তুলল টিম ইন্ডিয়া। এক্ষেত্রে 'মেন ইন ব্লু' ব্রিগেড ছুঁয়ে ফেলল দক্ষিণ আফ্রিকাকে। এই দুই দলের পর সর্বোচ্চ ৪০০ রানের ইনিংস আছে ইংল্যান্ডের। সাহেবরা পাঁচবার ৪০০ রানের বেশি ইনিংস গড়েছে। এই তালিকায় আছে অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার নাম। দু'টি দুবার ৪০০ রানের গণ্ডি টপকেছিল।  এই ফরম্যাটে নিউজিল্যান্ড মাত্র একবার ৪০০ রান করেছিল।    

9/10

তিন বছর পর একদিনের ম্যাচে সেঞ্চুরি

Virat

চলতি বছরেই আন্তর্জাতিক মঞ্চে সেঞ্চুরি খরা কাটিয়েছিলেন বিরাট কোহলি, টি-টোয়েন্টিতে আফগানিস্তানের বিরুদ্ধে এশিয়া কাপে মাত্র ৬১ বলে ১২২ রানে অপরাজিত ছিলেন 'কিং কোহলি'। এবার সেই খরা কাটল একদিনের ক্রিকেটে। এবার তিনি ৯১ বলে ১১৩ রান করলেন। ১১টি চার ও দু'টি ছক্কার সৌজন্যে। এর আগে ২০১৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৯৯ বলে ১১৪ রানে অপরাজিত ছিলেন কোহলি। 

10/10

সামনে শুধু সচিন তেন্ডুলকর

Virat

সামনে শুধু সচিন তেন্ডুলকর: এই সেঞ্চুরি অবশ্য কোহলির কাছে আলাদাভাবে মনে রাখার মতো। কারণ আন্তর্জাতিক মঞ্চে সব ফরম্যাট মিলিয়ে কোহলির এটি ৭২তম সেঞ্চুরি। এই তালিকায় রিকি পন্টিংকে (৭১) ছাড়িয়ে গেলেন তিনি। সেঞ্চুরির সংখ্যায় কোহলির ওপর থাকলেন শুধু ১০০টি সেঞ্চুরি করা সচিন তেন্ডুলকর।