T20 World Cup: মহাসংগ্রামের মৌতাত, রাতের বিমানে আমেরিকায় ভারত, সবার আগে যাচ্ছেন কারা?

Virat Kohli, Rohit Sharma to leave for New York: সময় এবার জাতীয় কর্তব্য়ের। বিরাট-রোহিতরা বেরিয়ে পড়ছেন শনি রাতেই

May 25, 2024, 15:41 PM IST
1/7

আইপিএল ফাইনাল শেষ আগামিকাল

 IPL FINAL 2024

হাতে আর মাত্র কিছু ঘণ্টা। আগামিকাল এবারের মতো আইপিএলের যবনিকা পতন হচ্ছে। দুয়ারে বিশ্বকাপের। এবার কুড়ি ওভারের মহাযজ্ঞ। ১ জুন থেকে ২৯ জুন পর্যন্ত আমেরিকা ও ওয়েস্ট ইন্ডিজ যুগ্ম ভাবে আয়োজন করবে টি-২০ বিশ্বকাপ। মহাসংগ্রামের মৌতাত। শনিবার রাতেই আমেরিকার পথে টিম ইন্ডিয়া।

2/7

বিরাট-রোহিতরা উড়ে যাচ্ছেন নিউ ইয়র্ক

Virat Kohli, Rohit Sharma to leave for New York

আজ রাত ১০টায় মুম্বই থেকে দুবাই হয়ে নিউ ইয়র্কের মাটিতে পা রাখবেন রোহিত শর্মারা। ধাপে ধাপে ভারত ক্রিকেটারদের পাঠাবে জো বাইডেনের দেশে। এদিন দেশ ছাড়ছেন রোহিত-বিরাট। বিমানে তাঁদের সঙ্গী হবেন জসপ্রীত বুমরা, ঋষভ পন্থ, সূর্যকুমার যাদবরা।   

3/7

হার্দিক পাণ্ডিয়া রয়েছেন লন্ডনে!

Hardik Pandya To Join Team Alone

জানা যাচ্ছে ভারতীয় দলের ভাইস-ক্য়াপ্টেন হার্দিক পাণ্ডিয়া নাকি ভারতে নেই। তিনি আইপিএল শেষ করেই উড়ে গিয়েছেন লন্ডনে। ওখানেই ট্রেনিং সারছেন। মনে করা হচ্ছে তিনি সরাসরি দলের সঙ্গে যোগ দেবেন। সঞ্জু স্য়ামসন, যুজবেন্দ্র চাহাল, যশস্বী জয়সওয়াল ও আবেশ খানরা (রিজার্ভে রয়েছেন) রয়েছেন দ্বিতীয় ব্য়াচে। বিরাট-রোহিতদের পর তাঁরা ছাড়বেন ভারত।  

4/7

বিশ্বকাপে ভারতের প্রথম ম্য়াচ কবে?

India's First Match AT T20 World Cup

আগামী ১ জুন ভারত গা ঘামাবে। রোহিত অ্যান্ড কোং ওয়ার্ম-আপ ম্য়াচ খেলবে নাজমুল হোসেইন শান্তর বাংলাদেশের বিরুদ্ধে। খেলা হবে নাসাউ কাউন্টি নিউ ইয়র্কের ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে। বিশ্বকাপে ভারতের প্রথম ম্যাচ আয়ারল্য়ান্ডের বিরুদ্ধে। ৫ জুন নিউ ইয়র্কেই বিশ্বকাপ অভিযান শুরু করছে টিম ইন্ডিয়া।

5/7

বিশ্বকাপে ভারতের বাছাই করা ১৫ যাঁরা

India's Team In T20 World Cup

বিশ্বকাপে ভারতের দল: রোহিত শর্মা (অধিনায়ক), হার্দিক পান্ডিয়া (সহ-অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, ঋষভ পন্থ (উইকেটকিপার), সঞ্জু স্য়ামসন (উইকেটকিপার), শিবম দুবে, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্য়াটেল, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, অর্শদীপ সিং, জসপ্রীত বুমরা ও মহম্মদ সিরাজ। রিজার্ভে আছেন: শুভমন গিল, রিঙ্কু সিং, খালিল আহমেদ ও আবেশ খান।

6/7

বাড়ছে বিশ্বকাপের বহর

Expansion Of T20 World Cup

২০০৭ সালে প্রথমবার হয়েছিল টি-২০ বিশ্বকাপ। এবারের কুড়ি ওভারের কাপযুদ্ধ হবে নবম সংস্করণ। যা হবে রীতিমতো মেগা। এই প্রথমবার ২০টি দল অংশ নিচ্ছে টুর্নামেন্টে। চারটি গ্রুপে ভাগ করা হবে সেই দলগুলিকে। সেখান থেকে প্রথম ও দুয়ে শেষ করা দল সুপার এইটের জন্য় কোয়ালিফাই করবে। নেপাল এই প্রথম টি-২০ বিশ্বকাপ খেলবে। অন্য়দিকে ওমান এই প্রথমবার প্রাথমিক পর্যায় পেরিয়ে মূল পর্বে পা রাখছে। সুযোগ পেয়েছে উগান্ডাও।

7/7

বিশ্বকাপে কোন কোন শহরে খেলা

T20 World Cup Venue

মার্কিন মুলকে ফ্লোরিডার লডারহিল, মরিসভিল, ডালাস এবং নিউ ইয়র্ককে টুর্নামেন্টের ম্যাচ ও অনুশীলনের জন্য বেছে নেওয়া হয়েছে। ১ জুন থেকে ২৯ জুন পর্যন্ত ৯ ভেন্য়ুতে ৫৫ ম্য়াচ হবে। উদ্বোধনী ম্য়াচেই মাঠে নামছে আয়োজক দেশ আমেরিকা। তাদের প্রতিপক্ষ কানাডা। টুর্নামেন্টের হাই-ভোল্টেজ ভারত-পাকিস্তান ম্য়াচ হবে ৯ জুন নিউ ইয়র্কে। ২৯ জুন ফাইনাল হবে বার্বোডোজে।