হাতের কাছেই বিস্ময়! বিশ্ব পর্যটনদিনে জেনে নিন এমনই কিছু অফবিটের সুলুক...

World Tourism Day: যেমন পুরুলিয়া। পুরুলিয়া বললেই লোকে অযোধ্যা পাহাড় বা বড়ন্তি বা গড় পঞ্চকোট বলে। কিন্তু কজন গজাবুরু বেড়াতে যান? কিংবা চেমটাবুরু?

| Sep 27, 2023, 16:11 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ , ২৭ সেপ্টেম্বর, ওয়ার্ল্ড ট্যুরিজম ডে (World Tourism Day)। বিশ্ব পর্যটন দিবস। সারা পৃথিবীতে যাঁরা পর্যটনপ্রেমী তাঁদের উৎসাহপ্রদান এদিনের একটা বড় লক্ষ্য, পাশাপাশি পর্যটনের মাধ্যমে যেভাবে বিশ্বসংস্কৃতির প্রসার ঘটে, সেটাকে আরও সুসংহত করাও এদিনের উপজীব্য।

 

1/7

১৯৮০ সালে প্রথম

প্রতিবছর দিনটি বিশ্ব পর্যটন দিবস রূপে পালিত হওয়ার প্রস্তাবটি রাষ্ট্রসংঘে পাস হয় ১৯৭০ সালে। তবে ১৯৮০ সালে প্রথমবার এই দিবসটি পালন করা হয়। 

2/7

বিশ্ব পর্যটন দিবস

বিশ্ব পর্যটন দিবস পালনের মূল উদ্দেশ্য-- আন্তর্জাতিক মঞ্চে পর্যটনের ভূমিকা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি। পাশাপাশি বিশ্বব্যাপী পর্যটনের সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও আর্থিক প্রভাবকে তুলে ধরা। 

3/7

সবুজে সবুজ

এ বছর বিশ্ব পর্যটন দিবসের থিম-- 'Tourism and green investments'।

4/7

বিহারীনাথ

এরকম একটা দিনে আসুন আমরা আমাদের বাংলাকেই ফিরে দেখি। কলকাতা থেকে কাছাকাছির জেলাগুলিতে চোখ রাখি। দেখি, সেখানে কী বিস্ময় লুকিয়ে আছে আমাদের জন্য। যেমন ধরা যাক, বাঁকুড়া। বাঁকুড়া জেলা বললেই আমরা শুশুনিয়া বা মুকুটমণিপুরের কথা বলি। কিন্তু এ জেলাতেই রয়েছে বিহারীনাথের মতো একটু অফবিট প্লেস।

5/7

গজাবুরু

যেমন পুরুলিয়া। পুরুলিয়া বললেই লোকে অযোধ্যা পাহাড় বা বড়ন্তি বা গড় পঞ্চকোট বলে। কিন্তু কজন গজাবুরু বেড়াতে যান? 

6/7

তুম্বনি

কিংবা ধরুন-- বীরভূম। বীরভূম বললেই শান্তিনিকেতন নয়। এই জেলায় তুম্বনির মতো একটি একলা নির্জন জায়গা আছে, জানেন?  

7/7

হাতের কাছের হাওড়া

হাতের কাছের জেলা হাওড়াতেও রয়েছে বেশ কিছু ছোট ছোট স্পট। অপূর্ব সেই সব স্পট। যেমন গাদিয়াড়া। এখানে লোকে ডে-আউটে যায়, তবে রাত কাটানোর মতোই জায়গা এই নদী-সংলগ্ন স্পটটি।