বোতলবন্দি একটুকরো লেখা ভেসে এল সমুদ্রে, লিখেছিল এক দ্বাদশবর্ষীয়া ফরাসি কন্যা! কেন?

May 17, 2021, 17:16 PM IST
1/8

ডুবন্ত জাহাজ থেকে উত্তাল মহাসমুদ্রে ছুঁড়ে ফেলা একটি বোতল। আসলে শুধু বোতলই নয়। বোতলবন্দি একটি কাগজ। পেপার নোট। কতদিন আগে ছুঁড়ে ফেলা হল, শুনলে লাফিয়ে উঠবেন। একশো বছরেরও বেশি আগে। ঠিক ঠিক তারিখ ধরে বললে ১৯১২ সালের ১৫ এপ্রিল। পেপারনোটে লেখার তারিখটিও লিপিবদ্ধ। সেটি হল ১৩ এপ্রিল।

2/8

কিন্তু সেটা নিয়ে আজ কেন কথা উঠছে? কারণটা একটু ব্যাখ্যা সাপেক্ষ। এই বোতলবন্দি নোট  উদ্ধার হয়েছিল ২০১৭ সালে। কিন্তু সেটি অনলাইনে প্রকাশ করা হল অতি সম্প্রতি। আর সেই কারণেই এ নিয়ে আবার চর্চা শুরু। 

3/8

আচ্ছা, সময়টা দেখে এবং ঘটনার প্রেক্ষাপট দেখে কিছু কি মনে পড়ে? হ্যাঁ,  একটু চেষ্টা করলেই মনে পড়তে বাধ্য, এ হল টাইটানিক-কাণ্ড।  একশো বছর আগে Titanic ডুবে গিয়েছিল Atlantic মহাসমুদ্রে।   

4/8

২০১৭-য়ে হাতে আসা যে-চিঠি সদ্য  অনলাইন করা হল, গবেষকেরা বলছেন, সেটি লিখেছিল এক দ্বাদশবর্ষীয়া ফরাসি কন্যা। নাম তার Mathilde Lefebvre। ঘটনাচক্রে সে-ও ছিল অভিশপ্ত ও জাহাজের এক হতভাগ্য যাত্রী। সে তার মায়ের সঙ্গে জাহাজে চেপেছিল। যাচ্ছিল New York-য়ে তার বাবা আর ভাইবোনেদের সঙ্গে দেখা করতে।

5/8

কী লিখেছিল ছোট্ট  মেয়েটি সেদিন? গবেষকদের অনুমান, আইসবার্গের সঙ্গে ধাক্কা লেগে টাইটানিক ক্ষতিগ্রস্ত হওয়ার সামান্য  আগেই সে এই নোট-ভর্তি বোতল জলে ফেলে।  ফরাসি ভাষায়  হাতে লেখা সেই নোট। সে লিখেছিল --I am throwing this bottle into the sea in the middle of the Atlantic. We are due to arrive in New York in a few days. If anyone finds her, tell the Lefebvre family in Lievin।  বাংলা করলে দাঁড়ায়-- আমি আটলান্টিকের মাঝখানে এই বোতলটি সমুদ্রে ফেলে দিচ্ছি। আমাদের কয়েক দিনের মধ্যে নিউ ইয়র্ক পৌঁছনোর কথা। কেউ যদি এটা খুঁজে পান, লাইভিনের লেফব্রে পরিবারকে জানিয়ে দেবেন। 

6/8

বোতল-বন্দি এই মেসেজটি পাওয়া গেল New Brunswick--তে  ২০১৭ সালে। এখন চিঠিটি সর্বসাধারণের জন্য অনলাইনে প্রকাশ করা হল।  অবশ্য বিষয়টি নিয়ে সন্দেহের অবকাশ  আছে। তাই এটি The Université du Québec à Rimouski-তে পাঠানো হয়েছিল। সেখানকার শিক্ষাবিদরা সচেতন নাগরিকদের কাছে এর সত্যতা বা মিথ্যাত্ব নিরূপণের ভারও দিয়েছিলেন। 

7/8

কিন্তু কোনও ক্লু-ই কি মেলেনি? একটা মিলেছে বইকী! আর্কিওলজিস্ট Nicolas Beaudry বলছেন-- হাতে আসা বোতলটির ধরনধারণ দেখে এটিকে পুরনোই মনে হচ্ছে। বোতলের যা mould বা এতে যেধরনের tool marks আছে, বা এর কাচের যা উপাদান, তাতে এটা যে বিশ শতকের, তা নিয়ে বিশেষ সন্দেহ না থাকারই কথা। আর ইতিহাসের এক অধ্যাপকের মতে-- চিঠিটি আমেরিকান উপকূলে পাওয়া প্রথম টাইটানিক প্রত্নতত্ত্ব হতে পারে! 

8/8

টাইটানিকে সে দিন মোট ২২২৪ যাত্রীর মধ্যে ১৫০০ জনেরও বেশি যাত্রীর মৃত্যু হয়েছিল। টাইটানিক ইংল্যান্ডের সাউদাম্পটন ছেড়ে যাওয়ার চার দিন পরে এই ঘটনা ঘটেছিল।