দুষণ নিয়ন্ত্রণে গাইডলাইন মেনে কাজ করেনি রাজ্য, দিল্লিতে তলব মুখ্যসচিবকে

Jan 16, 2020, 13:33 PM IST
1/6

s 6

s 6

গঙ্গা দূষণ, বায়ুদূষণ, জলদূষণ, প্ল্যাস্টিক দূষণ নিয়ে ন্যাশনাল গ্ৰিন ট্রাইব্যুনালের গাইডলাইন মেনে কাজ হচ্ছে না রাজ্যে। আর সেই কারণেই রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহাকে ডেকে পাঠালো ন্যাশনাল গ্ৰিন ট্রাইব্যুনাল। ১৭ জানুয়ারি ট্রাইব্যুনালে গিয়ে দূষণ রোধে কি কি কাজ হয়েছে জানিয়ে আসবেন মুখ্যসচিব। এর জন্য কালই দিল্লি যাচ্ছেন রাজীব সিনহা।

2/6

S 5

S 5

এর আগে ন্যাশনাল গ্ৰিন ট্রাইব্যুনাল সব রাজ্যকে একটি গাইড লাইন পাঠিয়ে ছিল। সেখানে বলা ছিল কিভাবে গঙ্গা দূষণ বন্ধ করা হবে। জলদূষণ, বায়ুদূষণ আটকাতে কি করতে হবে। রাজ্য সরকারের বিরুদ্ধে অভিযোগ, তারা গাইড লাইন মানছে না। গঙ্গার দূষণ দিন দিন বেড়েই চলেছে। বিভিন্ন পুরসভা তাদের বর্জ্য গঙ্গায় ফেলছে। গঙ্গার পাড়ের সৌন্দর্যায়ন হয়নি। অথচ কেন্দ্র সরকারের ফান্ড এসেছে রাজ্যে।

3/6

S 4

S 4

বায়ুদূষণ আটকাতে পুরনো গাড়ির বন্ধ করা হয়নি। জলে আর্সেনিক আটকাতে ঠিক মতো কাজ হয়নি। বিশেষজ্ঞরা মনে করেন দিল্লির থেকে ও কলকাতায় দূষণের অবস্থা খারাপ। পরিস্থিতি ঠিক করতে রাজ্য সরকারের গাফিলতি আছে।

4/6

S 3

S 3

রাজ্য সরকারের দাবি, গোটা রাজ্যে প্ল্যাস্টিক বন্ধ করা হয়েছে। পুরনো গাড়ি বন্ধ করা হয়েছে। জলাশয় তৈরি করা হচ্ছে।প্রচুর গাছ লাগানো হয়েছে। গঙ্গায় বর্জ্য ফেলা বন্ধ করা হয়েছে। জঞ্জাল অপসারণ কর্মসূচি নেওয়া হয়েছে।

5/6

S 2

S 2

ন্যাশনাল গ্ৰিন ট্রাইব্যুনাল তলব করার পর মুখ্যসচিব তড়িঘড়ি বৈঠক ডেকে বিভিন্ন দফতরের সচিব দের সঙ্গে বৈঠক করেন। দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন।

6/6

s 1

s 1

গ্ৰিন ট্রাইব্যুনালে রিপোর্ট জমা দেবেন মুখ্যসচিব। মুখ্যসচিবের রিপোর্ট এ বলা হয়েছে কী কী পদক্ষেপ নিয়েছে সরকার।