মোমো গেমের মেসেজ পেলে কী করবেন, কী বলছে পুলিস? কী বলছেন বিশেষজ্ঞরা

Aug 28, 2018, 13:56 PM IST
1/7

আতঙ্কের নাম মোমো গেম। মারণ এই গেমের আতঙ্কে কাঁপছে কোচবিহার থেকে কাকদ্বীপ। বিভিন্ন মানুষের হোয়াটসঅ্যাপে আসছে মোমো গেমের মেসেজ। তাতেই থরহরিকম্প গোটা রাজ্য। 

2/7

মেসেজে লেখা থাকছে একটাই কথা 'Hi, It's momo'. আর এই মেসেজই শিরদাঁড়ায় শিহরণ তুলছে। বিদেশের বিভিন্ন নম্বর থেকে হোয়াটসঅ্যাপে আসছে মেসেজ। যাঁদের ফোনে মেসেজ এসেছে তাদের অবস্থা তো ইতিমধ্যেই কাহিল, যাদের আসেনি, তারাও রয়েছে ভয়ে ভয়ে, এই বুঝি এলো।

3/7

ব্লু হোয়েলের পর মারণ গেম মোমো চ্যালেঞ্জ নিয়ে বাবা মায়েদেরও চিন্তার শেষ নেই। ওই বুঝি রাত জেগে চুপি চুপি মারণ গেম খেলছে সন্তান। চিন্তায় রাতে ঘুম হচ্ছে না অনেকের। অনেকের আবার দাবি, ডিলিট করলেও ফিরে আসছে গেম। 

4/7

মোমো গেম সম্পর্কে সচেতনতা বাড়াতে ইতিমধ্যে প্রচার শুরু করেছে পুলিস ও গোয়েন্দা সংগঠনগুলি। পাশাপাশি কারা কোথায় বসে একাজ করছে তাও চিহ্নিতকরণের প্রক্রিয়া শুরু হয়েছে।   

5/7

পুলিসের তরফে জানানো হয়েছে, কারও ফোনে 'Hi, It's momo' লেখা কোনও মেসেজ এলে সঙ্গে সঙ্গে মেসেজ ডিলিট করে ব্লক করে দিন নম্বরটি। হোয়াটসঅ্যাপে যদি ওই নম্বর থেকে প্রাণনাশের হুমকি দেওয়া হয় তাতেও ভয় পাওয়ার কোনও কারণ নেই। সেক্ষেত্রে জানান স্থানীয় সাইবার পুলিস থানায়। আপনার এলাকা সাইবার পুলিস থানা না-থাকলে থানায় গিয়ে নম্বরটি দিয়ে অভিযোগ দায়ের করুন।   

6/7

সোমবার মোমো গেম সম্পর্কে একটি সতর্কতা জারি করেছে পশ্চিমবঙ্গ সিআইডি। সোশ্যাল মিডিয়ায় ওই বার্তায় জানানো হয়েছে, সন্তান বা প্রতিবেশী কেউ যেন মোমো গেম না খেলে সেদিকে নজর রাখুন। এছাড়া গেম সম্পর্কে কোনও তথ্য থাকলে তা স্থানীয় পুলিস বা সিআইডিকে জানাতে অনুরোধ করা হয়েছে। 

7/7

বিশেষজ্ঞরা বলছেন, মোমো গেম নিয়ে ভয় পাওয়ার কোনও কারণ নেই। দেশে বা বিদেশে বসে VoIP ব্যবহার করে কেউ বা কারা এই গেম পরিচালনা করছে। গেম খেলার প্রস্তাব প্রত্যাখ্যান করলে মেরে ফেলার হুমকি দেওয়া হচ্ছে হেয়াটসঅ্যাপে। কিন্তু ভয়ের কোনও কারণ নেই, বরং গেম খেললেই হতে পারে প্রাণ সংশয়।