সূর্যের বাড়িতে হানা দিতে পাড়ি দিল পার্কার প্রোব

Aug 12, 2018, 13:56 PM IST
1/5

সূর্যকে ছুঁতে রওনা দিল নাসার 'পার্কার সোলার প্রোব'। রবিবার ভোরে ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল থেকে উত্ক্ষেপণ করা হয় যানটিকে। সাত বছর পর সূর্যের কাছাকাছি পৌঁছবে যানটি। সূর্যের আবহমণ্ডলের মধ্যে দিয়ে ছুটে যাওয়ার কথা রয়েছে পার্কার স্পেস প্রোবের।   

2/5

রবিবার অ্যালায়েন্স ডেল্টা রকেটের উদ্দেশে রওনা দিয়েছে স্পেস প্রোবটি। শনিবার  যানটি লঞ্চের কথা থাকলেও শেষ মুহূর্তে তা বাতিল করে নাসা। গাড়ির আকারের যানটি সাত বছরের যাত্রা শেষে পৌঁছবে সূর্যের কাছে। এর পর সূর্যের আবহমণ্ডলের মধ্যে দিয়ে ছুটে যাবে সেটি। 

3/5

এই প্রথম কোনও জীবিত ব্যক্তির নামে মহাকাশযান পাঠাল নাসা। সূর্যপৃষ্ঠ থেকে ৪০ লক্ষ কিলোমিটার উপর দিয়ে উড়ে যাবে। সূর্যের এত কাছে এখনো পৌঁছতে পারেনি মানুষের তৈরি কোনও যান। সেজন্য যানটিতে লাগানো হয়েছে বিশেষ তাপরোধী বর্ম। 

4/5

১৫০ ডলার খরচে তৈরি এই যান মানুষের তৈরি প্রথম যান যা সূর্যের করোনার ভিতর দিয়ে উড়ে যাবে। সাত বছরে মোট ২৪ বার সূর্যের করোনা ভেদ করে যাবে যানটি। সেই সময় সংগ্রহ করা তথ্য পৃথিবীতে পাঠাবে যানটি। যা বিশ্লেষণ করে করোনা তৈরির রহস্য ভেদ করতে পারবেন বলে আশাবাদী গবেষকরা। 

5/5

দীর্ঘদিন ধরে সূর্যের আবহমণ্ডলে যান পাঠানোর পরিকল্পনা করছিলেন গবেষকরা। কিন্তু প্রচণ্ড তাপমাত্রায় যানটিকে সক্রিয় রাখার প্রযুক্তি তৈরি না হওয়ায় এতদিন সেই স্বপ্ন বাস্তবায়িত হয়নি।