Uttar Pradesh: ইতিহাসের দোরগোড়ায় Yogi Adityanath, দ্বিতীয়বার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন শুক্রবার

Mar 25, 2022, 10:17 AM IST
1/5

ইতিহাস লিখবেন যোগী

yogi to write history

যোগী আদিত্যনাথ শুক্রবার উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে দ্বিতীয়বার শপথ নেবেন। বিজেপির এই নেতা ইতিহাস লিখতে প্রস্তুত। উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণের পরে পুরো পাঁচ বছরের মেয়াদ শেষ করে তিনিই প্রথমবার নতুন করে দ্বিতীয় মেয়াদের শপথ নেবেন। এমন কৃতিত্ব তার পূর্বসূরিরা কেউই অর্জন করেননি।

2/5

কারা উপস্থিত থাকবেন

who will be present

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপি শাসিত অন্যান্য রাজ্যগুলির মুখ্যমন্ত্রীরা এবং বিজেপির সিনিয়র নেতারা শপথ অনুষ্ঠানে যোগ দেবেন বলে মনে করা হচ্ছে।

3/5

কত মানুষ আসবেন?

how many people will attend?

সূত্রের খবর অনুযায়ী, প্রায় ৮৫ হাজার মানুষ লখনউতে জমকালো এই শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দেবেন। একটি বিশাল মঞ্চ তৈরি করা হয়েছে এবং স্লোগান সহ পোস্টার লাগানো হয়েছে। সেখানে লেখা রয়েছে 'নতুন ভারতের নতুন ইউপি'।

4/5

কী করে হলেন মুখ্যমন্ত্রী

how did he become a cm?

উত্তরপ্রদেশে ২০১৭ সালের বিধানসভা নির্বাচনে বিজেপি জেতার পরে একজন সন্ন্যাসী-রাজনীতিবিদ যোগী আদিত্যনাথ হঠাতই মুখ্যমন্ত্রী নির্বাচিত হন। পাঁচবারের লোকসভা সাংসদ আদিত্যনাথকে বিজেপি নেতৃত্ব নির্বাচনের হিসেবে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই রাজ্যে মূল নেতৃত্বের জন্য বাছাই করে। তার কাছ থেকে যা প্রত্যাশা করেছিল বিজেপি, তি তা পূরণ করার চেষ্টা করেছেন।

5/5

কে এই আদিত্যনাথ

who is adityanath

১৯৭২ সালের ৫ জুন উত্তরাখণ্ডের একটি গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তার বাবা-মা নাম রাখেন অজয় সিং বিষ্ট। তিনি রাম মন্দির নির্মাণের আন্দোলনে যোগ দিতে বাড়ি ছেড়েছিলেন। পরবর্তীকালে গোরখপুরের গোরক্ষনাথ মন্দিরের মহন্ত অবৈদ্যনাথের শিষ্য হন।