ফিরে এল বিলুপ্ত মাছ! বিস্মিত পরিবেশবিদেরা

| Mar 12, 2021, 12:52 PM IST
1/6

 এমন আবার হয় নাকি! ফিরে এল বিলুপ্ত হয়ে-যাওয়া মাছ! এমনই মিরাকল ঘটেছে অস্ট্রেলিয়ায়। মাছটির নাম গাজিওন (Gudgeon)। সম্প্রতি ভিক্টোরিয়ার ওয়েটল্যান্ডসে এই বিশেষ প্রজাতির মাছের দেখা পাওয়া গিয়েছে।

2/6

গবেষকেরা জানিয়েছেন, এমন ঘটনা সত্যিই বিরল। বিলুপ্ত হয়েও কী ভাবে পৃথিবীতে ফিরে এল এই মাছ, তা নিয়ে শুরু হয়েছে বিস্তারিত ও উচ্চ পর্যায়ের গবেষণা। 

3/6

গাজিওন দেখতে ভারী সুন্দর। নীল শরীরে বেগুনি ছোপ। বছরকুড়ি আগে এই মাছটিকে বিলুপ্ত বলে ঘোষণা করেছিল প্রশাসন। অস্ট্রেলিয়ার মিডল রেডি লেকে দু'টি গাজিওনের দেখা মিলেছিল দুই বছর আগেও। 

4/6

এর পরেই এ ব্যাপারে গবেষণার উদ্দেশ্যে সার্দান পার্পল স্পটেড গাজিওন অ্যাডভাইসারি গ্রুপ (Southern Purple Spotted Gudgeon Advisory Group) তৈরি করা হয়েছিল।   

5/6

ওই দলটিই এবার আবার নতুন করে একই মাছের দেখা পেয়েছে বলে জানানো হয়েছে। বিলুপ্ত হয়েও ফিরে আসা মাছকে আপাতত 'জোম্বি ফিশ' (Zombie Fish) নামে আখ্যা দেওয়া হয়েছে।

6/6

ঘটনাটি নিয়ে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে পরিবেশবিদ ও প্রকৃতিবিদদের মহলে। সকলেই খুশি কিন্তু কৌতূহলী। কী ভাবে ফিরতে পারল মাছটি তা প্রাণিবিদ্যার অত্যন্ত গুরুত্বপূর্ণ এক অধ্যায় হতে চলেছে, বলে মত তাঁদের।