Rambai: দুই বছরে ২০০ মেডেল জিতে বিশ্বরেকর্ড গড়লেন ১০৬ বছরের 'দিদা' রামবাই

২০১৬ সাল থেকে অ্যাথলেটিক্সের ট্র্যাকে নামা শুরু করেন তিনি। দীর্ঘদিন ধরে অনুশীলন করে নিজেকে তৈরি করেন। দুই বছর আগে প্রতিযোগিতায় যোগ দিতে শুরু করেন। তারপর ভারত থেকে শুরু করে বিদেশের প্রতিযোগিতা- সমস্ত ক্ষেত্রেই দাপট দেখিয়েছেন। ১০৪ বছর বয়সে নজির গড়েছেন তিনি। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jun 28, 2023, 08:39 PM IST
Rambai: দুই বছরে ২০০ মেডেল জিতে বিশ্বরেকর্ড গড়লেন ১০৬ বছরের 'দিদা' রামবাই
বিশ্বরেকর্ড গড়লেন ১০৬ বছরের 'দিদা' রামবাই। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বয়স নিছক একটা সংখ্যা। সেটা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন ১০৬ বছরের রামবাই (Rambai)। বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে বয়সের বাধা উপেক্ষা করেই বিশ্বরেকর্ড গড়েছেন সবার প্রিয় 'দিদা'। ১০০ মিটার দৌড়ে বিশ্বরেকর্ড গড়ার পরে এবার নয়া নজির গড়লেন হরিয়ানার (Haryana) রামবাই। মাত্র দু’বছরের মধ্যে জিতেছেন ২০০টি পদক। দেরাদুনের (Dehradun) জাতীয় অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপে (National Open Athletics Championships) তিনটি সোনার পদক জিতে এই নজির ছুঁয়েছেন তিনি। পোডিয়ামে পদক নেওয়ার পর যখন তাঁর নাতনি সাহায্য করতে এগিয়ে আসছেন, ১০৬ বছরের চ্যাম্পিয়ন বললেন, "আমাকে সাহায্য করতে হবে না,যাদের দরকার তাদের সাহায্য করো।"  

যদিও এর আগে খেলাধুলোর সঙ্গে যোগাযোগ ছিল না রামবাইয়ের। মাত্র দু’বছর আগেই দৌড়ের ট্র্যাকে নেমেছেন তিনি। পঞ্জাবের মন কউরকে দেখেই অনুপ্রাণিত হন হরিয়ানার 'দিদা'। রামবাইকে উৎসাহ যোগান তাঁর নাতনি শর্মিলা। বাড়িতে তৈরি দুগ্ধজাত খাবার আর নিজেদের চাষের সবজি খেয়েই মাঠে নামার শক্তি বাড়াতে থাকেন হরিয়ানার রামবাই।

আরও পড়ুন: Sachin Tendulkar And Brian Lara: লন্ডনের রাস্তায় দুই পুরনো বন্ধু, তারপর কী হল.....?

আরও পড়ুন: Jasprit Bumrah: প্রতিদিন সাত ওভার বোলিং করে বুমরা কি বিশ্বকাপ খেলতে পারবেন? দেখে নিন চোটের টাইমলাইন

২০১৬ সাল থেকে অ্যাথলেটিক্সের ট্র্যাকে নামা শুরু করেন তিনি। দীর্ঘদিন ধরে অনুশীলন করে নিজেকে তৈরি করেন। দুই বছর আগে প্রতিযোগিতায় যোগ দিতে শুরু করেন। তারপর ভারত থেকে শুরু করে বিদেশের প্রতিযোগিতা- সমস্ত ক্ষেত্রেই দাপট দেখিয়েছেন। ১০৪ বছর বয়সে নজির গড়েছেন তিনি। ৮৫ বছরের বেশি বয়সিদের মধ্যে সবচেয়ে কম সময়ে ১০০ মিটার দৌড় শেষ করেছিলেন। ৪৫.৫০ সেকেণ্ডে ১০০ মিটার দৌড়ে সকলকে চমকে দেন রামবাই। তবে বিশ্বরেকর্ড গড়েও থেমে থাকেননি তিনি।

এবার মাত্র দু’বছরের মধ্যে ২০০টি পদক জয়ের কীর্তি স্থাপন করলেন রামবাই। সোমবার দেরাদুনের ক্রীড়া প্রতিযোগিতার তিনটি ইভেন্টে নেমেছিলেন। ১০০ ও ২০০ মিটার দৌড়ের পাশাপাশি শটপাটেও অংশ নেন তিনি। প্রত্যেক ইভেন্ট থেকেই সোনার পদক আসে রামবাইয়ের ঝুলিতে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.