IPL 2021 Final: ফাইনালের মহারণে যে ৫ যোদ্ধার দিকে থাকবে চোখ

 ফের একবার কলকাতা-চেন্নাই শিরোপা জয়ের লড়াইয়ে।

Updated By: Oct 15, 2021, 10:53 AM IST
IPL 2021 Final: ফাইনালের মহারণে যে ৫ যোদ্ধার দিকে থাকবে চোখ

নিজস্ব প্রতিবেদন: আইপিএল ইতিহাসের দীর্ঘতম মরসুমের যবনিকা পতন আজ। করোনা আবহে প্রায় ৭ মাস ধরে চলল এবারের ১৪ তম সংস্করণ। শুক্রবার রাতে দুবাইয়ে আইপিএল ফাইনালে মুখোমুখি এম এস ধোনির (MS Dhoni) চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings) ও অইন মর্গ্য়ানের কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders)। ২০১২ তে আইপিএল ফাইনাল দেখেছিল এই দুই দলের টক্কর। ফের একবার কলকাতা-চেন্নাই শিরোপা জয়ের লড়াইয়ে। আজ থেকে ৯ বছর আগে ২৭ মে এমএ চিদাম্বরম স্টেডিয়ামে গৌতম গম্ভীরের কেকেআরের কাছে হেরেছিল ধোনির সিএসকে। এবার দেখার ফাইনালে শেষ হাসি কে হাসে। দুই দলেই রয়েছেন একাধিক তারকা ক্রিকেটার। এই প্রতিবেদনে দেখে নেওয়া যাক যে, ফাইনালের মহারণে যে ৫ যোদ্ধার দিকে থাকবে নজর।

ভেঙ্কটেশ আইয়ার (Venkatesh Iyer)

আইপিএলের দ্বিতীয় লেগে আইয়ার চমকে দিয়েছেন। এমনই ভাল ক্রিকেট উপহার দিয়েছেন যে, ভারতীয় দলের অংশ হয়ে গিয়েছেন তিনি। আইপিএল ফাইনালে তাঁর ব্য়াটের ওপরেই ভরসা রাখবে আপামোর কেকেআরের ফ্যানেরা। কেকেআরের দুরন্ত প্রত্যাবর্তনের নেপথ্যে রয়েছেন এই বাঁ-হাতি ব্যাটার। ৯ ম্যাচে তাঁর ব্যাট থেকে এসেছে ৩২০ রান। আইয়ারের সৌজন্যেই কেকেআরের বিরাট সমস্যার সমাধান হয়েছে। এই ব্যাটার ক্রমাগত রানের গতি সচল রাখেন। আইপিএল শেষ হলেও আইয়ার ভারতে ফিরবেন না। তিনি আসন্ন টি-২০ বিশ্বকাপে ভারতীয় দলের প্রস্তুতিতে সাহায্য করবেন।

আরও পড়ুন: WC T20: বুর্জ খলিফায় আলোর খেলায় নতুন জার্সিতে Kohli-রা; ঐতিহাসিক, বলল BCCI

 
রুতুরাজ গায়কোয়াড় (Ruturaj Gaikwad)
রুতুরাজ গায়কোয়াড় ব্যাট হাতে কী করতে পারেন তার প্রমাণ গতবছর সংযুক্ত আরব আমিরশাহিতেই দিয়েছেন তিনি। চলতি মরসুমে চেন্নাই সুপার কিংসের (CSK) ব্যাটসম্যান ফাফ দু প্লেসির (Faf du Plessis) সঙ্গে ওপেন করতে নেমে তাঁর প্রতিভার ছাপ রেখেছেন। চলতি বছর সিএসকে-র দুর্দান্ত ব্যাটিংয়ের অন্যতম কারণ রুতুরাজ। ১৫ ম্যাচে ৬০৩ রান করেছেন রুতুরাজ। আর ২৪ রান করলেই কেএল রাহুলকে টপকে তাঁর মাথায় উঠবে কমলা টুপি। রুতুরাজ পেয়ে গিয়েছেন 'বিগ-ম্যাচ' প্লেয়ার তকমা। ফাইনালেও তিনি ভাল করবেন বলেই আশায় ফ্যানেরা।

এমএস ধোনি (MS Dhoni)
এম এস ধোনির টিম এই নিয়ে নবমবার ফাইনাল খেলছে। যা এই টুর্নামেন্টে এক অনন্য নজির। আজও একা হাতে ম্যাচের রং বদলে দিতে পারেন চেন্নাইয়ের ক্যাপ্টেন এমএস ধোনি। যার প্রমাণ তিনি দিয়েছেন দিল্লির বিরুদ্ধে। প্রথম কোয়ালিফায়ারে আগুনে ব্যাটিং করেছেন এমএস ধোনি। ৬ বলে ১৮ রানের ইনিংস খেলে একা হাতে দলকে ফাইনালে নিয়ে গিয়েছেন মাহি। 'ভিন্টেজ' ধোনিকে দেখে অনুরাগীরা নিজেদের আবেগ আর ধরে রাখতে পারেননি। ফাইনালে ধোনি যে সম্পূর্ণ অন্য ক্রিকেটার ও ক্যাপ্টেন হয়ে ওঠেন, ইতিহাস তার সাক্ষী আছে।

রাহুল ত্রিপাঠী (Rahul Tripathi)
আইপিএলের দ্বিতীয় লেগে রাহুল ত্রিপাঠী নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গিয়েছেন। ব্যাট হাতে কেকেআরের অধিকাংশ ম্যাচে ত্রাতা হয়ে উঠেছেন। কঠিন পরিস্থিতি থেকে দলকে টেনে বার করেছেন রাহুল। এমনকী দ্বিতীয় কোয়ালিফায়ারে ছয় মেরে কেকেআরের জন্য ম্যাচ বার করে আনেন। আইয়ারের পর তিনিই কেকেআরের একমাত্র ফর্মে থাকা ব্যাটসম্যান। নিঃসন্দেহে রাহুল কেকেআরের সবচেয়ে বড় ম্যাচ উইনার।

বরুণ চক্রবর্তী (Varun Chakravarthy)

বরুণ চক্রবর্তীর জন্য কোনও প্রশংসাই যথেষ্ট নয়। কেকেআরের হয়ে ম্যাচ উইনার হয়ে উঠেছেন তিনি। আইপিএলের দ্বিতীয় ভাগে তিনি বল হাতে বিপক্ষের তাবড় ব্যাটসম্যানদের বলে বলে নাস্তানাবুদ করেছেন। চেন্নাইয়ের বিরুদ্ধেও তাঁর কাজ থাকবে একের পর এক উইকেট তুলে আনা। এখনও পর্যন্ত ১৮টি উইকেট নেওয়া হয়ে গিয়েছে তাঁর।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)