মাত্র ৪২ মিনিটে ৫০০০ মিটার দৌড়! বিশ্বরেকর্ড গড়লেন ৯৬ বছরের বৃদ্ধ

৪২ মিনিট টানা দৌঁড়নোর পর তিনি এখনও হাঁপাতে হাঁপাতে বলেন, ''ইটস ফান। আই লাভ ইট।''

Updated By: Jul 20, 2019, 11:44 AM IST
মাত্র ৪২ মিনিটে ৫০০০ মিটার দৌড়! বিশ্বরেকর্ড গড়লেন ৯৬ বছরের বৃদ্ধ

নিজস্ব প্রতিবেদন : তাঁর বন্ধু-বান্ধবদের অনেকেই এখন হাঁটেন কচ্ছপের গতিতে। কেউ কেউ হাতের লাঠিতে ভর করে দুবেলা দু-চার কদম পায়চারি করতে পারেন। কোনও বন্ধু আবার শয্যাশায়ী। বয়স তাঁদের এতই! কিন্তু তিনি, এখনও নিজের দুই পায়ে ভর দিয়ে দিব্যি দৌড়ন। ৯৬ বছর বয়স তাঁর। কারও ভরসায় নেই তিনি। একাই হাঁটেন, ছোটেন, রেকর্ডও গড়েন। ভাবতে পারছেন! ৯৬ বছর বয়সী এক বৃদ্ধ দৌড়ে রেকর্ড গড়ছেন! 

আরও পড়ুন-  বিশ্বকাপ জিতে গোটা ইংল্যান্ড দল যা পেল, জকোভিচ একাই পেলেন সমপরিমাণ অর্থ

যে রেকর্ড তিনি করলেন তার ধারে-কাছে আর কোনও প্রবীণ নেই। আইওয়া সাইক্লোন স্পোর্টস কমপ্লেক্স-এ ৫০০০ মিটার দৌঁড়াতে রয় ইংলার্ট সময় নিয়েছেন মাত্র ৪২:৩০ সেকেন্ড। বয়স-টয়েস তাঁর কাছে সংখ্যার থেকে বেশি কিছু নয়। ৯৬ বছরের শরীরটাকে তিনি কেবল টেনে নিয়ে চলতে চান না। চান, শরীর যেন এখনও খাটাখাটনি করে। ছোটে, হাঁপায়, আবার ছোটে! তাই ৪২ মিনিট টানা দৌঁড়নোর পর তিনি এখনও হাঁপাতে হাঁপাতে বলেন, ''ইটস ফান। আই লাভ ইট।'' অদ্ভুত তাঁর জীবনীশক্তি। শরীর থেকে আত্মা, পুরোটাই অদ্ভুত প্রাণশক্তিতে ভরপুর। 

আরও পড়ুন-  সচিন, সহবাগ ও আমার সঙ্গেও তো এমনটাই করেছিল ধোনি, অতীত মনে করালেন গম্ভীর

রয় ইংলার্টকে দেখে জোয়ান মানুষের মনে সংশয় জাগে। কী করে তিনি এখনও এমন ফিট! রয় বলেন, নেহাতই কঠিন পরিশ্রমের ফল। ৯৫ থেকে ৯৯ বছর বয়সীদে ক্যাটিগরিতে ইংলার্ট ৮০০ ও ১৫০০ মিটার দৌড়ে রেকর্ড গড়েছেন এর আগে। এবার স্টেপ-আউট করে খেলতে চেয়েছিলেন। তাই নেমে পড়লেন ৫০০০ মিটারে। তাঁকে অবশ্য একাই দৌড়তে হল। কারণ এই বয়সে আর কেউ ট্র্যাকে নামার মতো ছিলেন না। ইংলার্ট একা দৌড়তে দ্বিধা করলেন না। এবং দৌড়ে রেকর্ড গড়লেন। তার পর বললেন, ''চালিয়ে যেতে হবে। থামলে চলবে না।''