২০ বছর বাদে ফের বোলারদের তালিকায় শীর্ষে কোনও পাকিস্তানি বোলার

  আইসিসি বোলারদের ranking-এ শীর্ষস্থানে পাকিস্তানের ইয়াসির শাহ। সোমবার প্রকাশিত ranking- তালিকায় টেস্টে জেমস অ্যান্ডারসনকে ছাপিয়ে সবার আগে উঠে এলেন পাকিস্তানের এই তারকা লেগ স্পিনার।  ইয়াসিরের ঠিক পিছনেই দু নম্বরে আছেন ভারতের রবীচন্দ্রন অশ্বিন।  তার মানে টেস্টে এখন দুনিয়ার ফার্স্ট, সেকেন্ড দুজনেই স্পিনার।

Updated By: Jul 18, 2016, 04:04 PM IST
২০ বছর বাদে ফের বোলারদের তালিকায় শীর্ষে কোনও পাকিস্তানি বোলার

ওয়েব ডেস্ক:  আইসিসি বোলারদের ranking-এ শীর্ষস্থানে পাকিস্তানের ইয়াসির শাহ। সোমবার প্রকাশিত ranking- তালিকায় টেস্টে জেমস অ্যান্ডারসনকে ছাপিয়ে সবার আগে উঠে এলেন পাকিস্তানের এই তারকা লেগ স্পিনার।  ইয়াসিরের ঠিক পিছনেই দু নম্বরে আছেন ভারতের রবীচন্দ্রন অশ্বিন।  তার মানে টেস্টে এখন দুনিয়ার ফার্স্ট, সেকেন্ড দুজনেই স্পিনার।

আরও পড়ুন- এই পাকিস্তানি ক্রিকেটারকে দেখতে একেবারে মেসির মতো!

১১ বছর পর ফের আইসিসি ranking-এ বোলারদের সবার আগে কোনও লেগ স্পিনার। ২০০৫ সালে শেন ওয়ার্ন আইসিসি ranking-এ শীর্ষস্থানে ওঠেন, সেবারই ছিল শেষ। তারপর কেটে গেছে ১১টা বছর।

আরও পড়ুন-

পাশাপাশ ২০ বছর পর কোনও পাকিস্তানি বোলারকে আইসিসি ranking-এ শীর্ষস্থানে দেখা গেল। শেষবার ১৯৯৬ সালে মুস্তাক আহমেদ বোলারদের  ranking-এ পয়লা নম্বরে ছিলেন।

আন্তর্জাতিক ক্রিকেটে এসেছেন, গিয়েছেন অনেক লেগ স্পিনার। কিন্তু কেউ শীর্ষস্থানে উঠতে পারেননি। ইয়াসিরকে নিয়ে আশা ছিল। শেন ওয়ার্ন ইয়াসিরকে সার্টিফেকেট দিয়ে বলেছেন, ''ও অনেকটা আমার মত বোলিং করে''। কিন্তু ডোপ কাণ্ডে অভিযুক্ত হয়ে সাসপেন্ড হওয়া ইয়াসিরকে নিয়ে প্রশ্ন উঠেছিল। ফিরে এসে নিজের প্রতিভা প্রমাণ করলেন। লর্ডস টেস্টে দু ইনিংস মিলিয়ে ইয়াসির নিয়েছেন দশ উইকেট। প্রথম ইনিংসে ৬টে, দ্বিতীয় ইনিংসে ৪টে।  

গতকাল লর্ডসে পাকিস্তানের ঐতিহাসিক টেস্ট জয়ের নায়ক এই লেগ স্পিনার নয়া এক রেকর্ডের সামনে। এই রেকর্ডটা  আবার ১২০ বছর ধরে অক্ষত রয়েছে। সেটা হল, দ্রুততম ১০০ উইকেট ক্লাবের সদস্য হওয়া। ইংল্যান্ডের জর্জ লোম্যান ১৬ টেস্টে একশো উইকেট দখল করেছিলেন। সেখানে ১৩ টেস্টে ৮৬টি উইকেট নিয়েছেন ইয়াসি।  তার মানে আর দুটো টেস্টের মধ্যে ১৪টা উইকেট পেলেই ১২০ বছরের রেকর্ড ভেঙে ফেলবেন ইয়াসির।