লর্ডসে বিরল কীর্তি আদিল রশিদের

আদিল রশিদ বিশ্ব ক্রিকেটে ১৩ তম ক্রিকেটার যিনি এমন কীর্তি গড়লেন।

Updated By: Aug 13, 2018, 05:29 PM IST
লর্ডসে বিরল কীর্তি আদিল রশিদের

নিজস্ব প্রতিবেদন : রবিবার লর্ডসে লজ্জাজনক হার হয় ভারতের। দ্বিতীয় টেস্টে ভারতকে ইনিংস ও ১৫৯ রানে হারিয়েছে ইংল্যান্ড। পাঁচ টেস্ট সিরিজে বিরাটদের সঙ্গে ২-০ ব্যবধান ব্রিটিশদের। আর এই ম্যাচে রেকর্ডও হয়েছে একাধিক। ১৯৭৪ সালের পর এভাবে লর্ডসের মাটিতে প্রথম হার ভারতের। লর্ডসে একশো টেস্ট উইকেট নেওয়ার অনন্য নজির গড়েছেন জেমস অ্যান্ডারসন। আর কোনও কিছু না করেই পুরো ম্যাচে মাঠে থেকে গিয়েছেন একজন। আর সেটাই বিরল কীর্তি।

আরও পড়ুন - লর্ডসে 'সেঞ্চুরি' করলেন অ্যান্ডারসন!

লর্ডস টেস্টে এই বিরল কীর্তি গড়ে রেকর্ড বইয়ে নাম তুলেছেন ইংল্যান্ডের আদিল রশিদ। ইংল্যান্ড অধিনায়ক জো রুট তাঁকে দুই ইনিংসে বোলিংয়ে ব্যবহার করেননি। একটিও বল করেননি আদিল রশিদ। ব্যাট হাতে নামতে হয় নি তাঁকে। শুধু তাই নয়, একটি ক্যাচও ধরেননি তিনি। এমনকী রান আউটেও কোনও অবদান নেই তাঁর। আদিল রশিদ বিশ্ব ক্রিকেটে ১৩ তম ক্রিকেটার যিনি এমন কীর্তি গড়লেন।

আরও পড়ুন - হারার মতোই খেলেছে ভারত,দল নির্বাচন ভুল হয়েছিল মানছেন বিরাট

১৩ বছর আগে লর্ডসে এই কীর্তি ছিল আর এক ব্রিটিশ ক্রিকেটারের। গ্যারেথ বেটিও বাংলাদেশের বিরুদ্ধে ওই টেস্টে কিছুই করেননি। ইংল্যান্ড টেস্টটি জিতেছিল ২৬১ রানে। গ্যারেথ বেটির পর রশিদ হলেন আর এক ব্রিটিশ ক্রিকেটার যিনি পুরো একটা টেস্ট ম্যাচে বোলিং, ব্যাটিং তো করলেনই না সঙ্গে ক্যাচ ধরলেন না একটিও। এমনকী একজনকে রান আউটও করলেন না। ফিল্ডিংয়েও খুব বেশি বল ধরতে হয়নি তাঁকে। প্রথম টেস্টে অবশ্য দুই ইনিংসে ব্যাট হাতে নেমে ১৩ ও ১৬ রান করেছিলেন রশিদ। প্রথম ইনিংসে ২টি এবং দ্বিতীয় ইনিংসে একটি উইকেট নিয়েছিলেন এজবাস্টনে। এজবাস্টনে সেই টেস্ট ইংল্যান্ড ৩১ রানে জিতেছিল। ১৪১ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে রশিদ হলেন ১৩ তম ব্যক্তি, যাঁরা কোনও অবদান না রেখেই পুরো ম্যাচে দলে ছিলেন। 

.