Mohun Bagan Super Giant: স্বাধীনতা দিবসে অভিযান শুরু করছে সবুজ-মেরুন, প্রতিপক্ষ কে?

গত বছর সেপ্টেম্বরে এএফসি কাপের ইন্টার জোনাল সেমিফাইনালে কুয়ালালামপুর এফসি-র কাছে ১-৩-এ হেরেছিল এটিকে মোহনবাগান। ৯০ মিনিট পর্যন্ত এক গোলে পিছিয়ে থাকার পর ফারদিন আলি মোল্লার গোলে সমতা আনে তারা। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jun 22, 2023, 08:37 PM IST
Mohun Bagan Super Giant: স্বাধীনতা দিবসে অভিযান শুরু করছে সবুজ-মেরুন, প্রতিপক্ষ কে?
গতবার আইএসএল জয়ী মোহনবাগান। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আসন্ন এএফসি কাপের (AFC Cup 2023-24) প্রাথমিক পর্বে মোহনবাগান সুপার জায়ান্টের (Mohun Bagan Super Giant) প্রথম ম্যাচ ১৫ অগাস্ট। এশিয়ান ফুটবল কনফেডারেশন বা এএফসি যে সূচী প্রকাশ করেছে, তাতে এমনই জানানো হয়েছে। গত মরসুমে আইএসএল (ISL 2022-23) নক আউট চ্যাম্পিয়নদের খেলতে হবে নেপালের মাচিন্দ্রা এফসি অথবা ভুটানের পারো এফসি-র বিরুদ্ধে।

এএফসি কাপের দক্ষিণাঞ্চল পর্বে যে ক্লাবগুলি খেলবে, তাদের মধ্যে অন্যতম মোহনবাগান। ৮ অগাস্ট মাচিন্দ্রা ও পারোর মধ্যে ম্যাচ দিয়ে এই অঞ্চলের পর্ব শুরু হবে। এই ম্যাচে যারা জিতবে, তারাই এক সপ্তাহ পরে মোহনবাগানের বিরুদ্ধে খেলবে। তাদের ম্যাচের দিনই বাংলাদেশের আবাহনী লিমিটেড ঢাকা মুখোমুখি হবে মলদ্বীপের ক্লাব ঈগলসের। মোহনবাগান ১৫ অগাস্টের ম্যাচে জিতলে সে দিনের এই অন্য ম্যাচের বিজয়ীদের বিরুদ্ধে খেলবে। এএফসি-র পক্ষ থেকে আপাতত এই রাউন্ডের সূচীই ঘোষণা করা হয়েছে। তবে ম্যাচগুলি কোথায়, কখন হবে, তা এখনও জানানো হয়নি।

গত বছর সেপ্টেম্বরে এএফসি কাপের ইন্টার জোনাল সেমিফাইনালে কুয়ালালামপুর এফসি-র কাছে ১-৩-এ হেরেছিল এটিকে মোহনবাগান। ৯০ মিনিট পর্যন্ত এক গোলে পিছিয়ে থাকার পর ফারদিন আলি মোল্লার গোলে সমতা আনে তারা। কিন্তু স্টপেজ টাইমে পরপর দু’গোল খেয়ে ম্যাচ হেরে যায়।

আরও পড়ুন: Mohun Bagan: ফেরান্দোর উপর চাপ বাড়িয়ে সবুজ-মেরুনে ফিরে এলেন আন্তোনিও লোপেজ হাবাস

আরও পড়ুন: Mohun Bagan Super Giant: 'এটিকে মোহনবাগান' নয়, জুন থেকে মাঠে নামবে 'মোহনবাগান সুপার জায়ান্ট'

তার আগে এটিকে মোহনবাগান সে বারের এএফসি কাপের বাছাই পর্ব ও গ্রুপ পর্বের ম্যাচগুলি কলকাতায় খেলেছ। গত বছর এপ্রিলে তারা শ্রীলঙ্কার ব্লু স্টার ও ঢাকার আবাহনী লিমিটেডকে হারিয়ে গ্রুপ পর্বে খেলার যোগ্যতা অর্জন করে। মে মাসে গ্রুপ পর্বে তারা গোকুলম কেরালা এফসি-র কাছে ২-৪-এ হারলেও বাংলাদেশের বসুন্ধরা কিংসকে ৪-০ ও মলদ্বীপের মাজিয়া এসআর-কে ৫-২-এ হারিয়ে ইন্টার জোনাল সেমিফাইনালে ওঠে।

গতবার ফাইনালের মুখ থেকে অপ্রত্যাশিত ভাবে ফিরে আসার পরে এ মরশুমে সবুজ-মেরুন বাহিনীর সামনে অন্যতম প্রধান লক্ষ্য এএফসি কাপ। তাই এ বছর ক্লাবের সঙ্গে নতুন চুক্তি করার পরই স্প্যানিশ কোচ জুয়ান ফেরান্দো বলেছিলেন, "আইএসএল-এ ফের চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি আমাদের লক্ষ্য থাকবে এএফসি কাপে ভালো ফল করা।" এবার ফেরান্দোর সঙ্গে দলের টেকনিক্যাল ডিরেক্টর হিসেবে থাকবেন সবুজ-মেরুন ব্রিগেডের প্রাক্তন কোচ আন্তোনিও লোপেজ হাবাসও।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.