Rashid Khan | AFG vs BAN: অশ্রুসজল আফগানিস্তান; যুদ্ধবিধ্বস্ত দেশের ক্রিকেট ইতিহাস, রশিদেরও অবিস্মরণীয় কীর্তি

Afghanistan spinner Rashid Khan: শুধু আফগানিস্তানই নয়, সেই দেশের নেতাও ইতিহাস লিখলেন বাইশ গজে।  

Updated By: Jun 25, 2024, 01:19 PM IST
Rashid Khan | AFG vs BAN: অশ্রুসজল আফগানিস্তান; যুদ্ধবিধ্বস্ত দেশের ক্রিকেট ইতিহাস, রশিদেরও অবিস্মরণীয় কীর্তি
রশিদের অবিস্মরণীয় কীর্তি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যুদ্ধবিধ্বস্ত দেশ হিসেবে ক্রিকেটে আফগানিস্তানের উত্থান রূপকথার চেয়ে কোনও অংশে কম নয়। আফগানিস্তান আর কোনও ভাবেই ক্রিকেটের 'ছোট' দেশ নয়। গোলাগুলির আওয়াজ আর ভূমিকম্পে বারবার কেঁপে ওঠা দেশটার শাসন করে তালিবানিরা। আর সেই দেশেরই ক্রিকেটার রশিদ খানরা (Rashid Khan), মহম্মদ নবিরা। আফগানরা বুঝিয়ে দিলেন যে, তাঁদের ক্রিকেট সাধনা ও অধ্য়াবশায়কে কোনও শক্তিই টলাতে পারেনি। তাঁরা নিজেদের লক্ষ্যে অবিচল। সেন্ট ভিনসেন্টের কিংসটাউনে অবস্থিত আর্নস ভেল গ্রাউন্ডে বাংলাদেশকে ৮ রানে হারিয়ে আফগানিস্তান চলে গেল বিশ্বকাপের সেমিফাইনালে। বৃষ্টিবিঘ্নিত ম্য়াচের ফয়সলা হয়েছে ডিএলএস নিয়মে। আফগানদের জয়ের সঙ্গেই অস্ট্রেলিয়ার বিশ্বকাপ থেকে ছুটি হয়ে গেল। আর এই অস্ট্রেলিয়াকেই আগের ম্য়াচে হারিয়ে ইতিহাস লিখেছিলেন রশিদরা।

আরও পড়ুন:বিশ্বকাপের সেমিফাইনালে আফগানিস্তান, ছিটকে গেল অস্ট্রেলিয়া!

কাবুল থেকে কান্দাহার, জালালাবাদ থেকে গজনি। আফগানিস্তান মেতেছে আজ সেলিব্রেশনে। হাসি-কান্না মিশেছে এক অন্য় স্বাধীনতার আনন্দে। কাঁদছেন আফগানিস্তানের ক্রিকেটাররা। আর এই ঐতিহাসিক দিনে রশিদও নিজের নাম লিখিয়ে ফেললেন সোনালি ইতিহাসে। অবিস্মরণীয় মাইলস্টোন গড়লেন তিনি। এই মুহূর্তে পুরুষদের আন্তর্জাতিক টি-২০ ম্য়াচে সবচেয়ে বেশিবার চার উইকেট নেওয়ার রেকর্ড রশিদের। ২৫ বছরের বিশ্ববন্দিত লেগস্পিনার ছাপিয়ে গেলেন বিপক্ষ দলের মহারথী সাকিব আল হাসানকে। সাকিব এখনও পর্যন্ত পুরুষদের আন্তর্জাতিক ক্রিকেটে ৮ বার চার উইকেট নিয়েছেন। রশিদের সেই সংখ্য়া হয়ে গেল ৯। উগান্ডার হেনরি সেনইয়োন্ডো রয়েছেন তিনে। রেকর্ডের বিচারে তাঁর ক্রমিকসংখ্য়া ৭। রশিদরা এদিন প্রথমে ব্য়াট করে ৫ উইকেটে ১১৫ রান তুলেছিলেন। জবাবে ১৭.৫ ওভারে তোলে ১০৫ রান। রশিদ চার ওভার বল করে চার উইকেট নিয়েছেন মাত্র ২৩ রান দিয়ে। আর এই ম্য়াচই তাঁকে বসিয়ে দিয়েছে মগডালে।

আরও পড়ুন: বিশ্বকাপের দলে থেকেও তিনি বেঞ্চেই, বিদেশে এখন 'বাস কন্ডাক্টর' ভারতীয় তারকা

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.