সচিনের পর অন্যদের টপকে কীভাবে অধিনায়ক হয়েছিলেন সৌরভ?

ম্যাচের সময় প্রচুর কোক খায় সৌরভ, সৌরভের রানিং বিটুইন দ্য উইকেট খুব স্লো।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Jul 23, 2020, 07:42 PM IST
সচিনের পর অন্যদের টপকে কীভাবে অধিনায়ক হয়েছিলেন সৌরভ?
ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদন: ম্যাচ গড়াপেটার কালো ছায়া থেকে ভারতীয় ক্রিকেটকে নতুন দিশা দেখিয়েছিলেন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। ভারতীয় ক্রিকেটের চেহারা বদলে দেওয়া সেই সৌরভ গাঙ্গুলির অধিনায়ক হতে অনেক কাঠ খড় পোড়াতে হয়েছিল নির্বাচকদের। অধিনায়ক তো দূর অস্ত সৌরভ গাঙ্গুলিকে সহ-অধিনায়ক করতেই কার্যত কালঘাম ছুটেছিল নির্বাচকদের। এতদিন পর সে কথাই জানালেন সেই সময়কার নির্বাচক বর্তমানে ইন্ডিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের প্রধান অশোক মালহোত্রা।

ফেসবুক লাইভে এক অনুষ্ঠানে তিনি বলেন, " যতটা মনে পড়ে গাঙ্গুলিকে ভাইস-ক্যাপ্টেন হিসেবে দায়িত্ব দেওয়া আরও কঠিন কাজ ছিল। আমার মনে আছে, কলকাতাতে একটা লম্বা বৈঠকের পর সৌরভের পক্ষে ৩-২ ভোট পড়ে। তখন নির্বাচক প্রধান সিদ্ধান্ত পাল্টাতে বলেন। আমরা দু'জন সিদ্ধান্তে অটল থাকলেও আর একজন নির্বাচক প্রধানের পক্ষে মত দেন। তখন আমরা সৌরভকে সহ-অধিনায়ক করতে পারিনি। কিন্তু পরে পেরেছি, তখন তাকে সহ-অধিনায়ক করতে অনেক কষ্ট করতে হয়েছে।"

অশোক মালোত্রা আরও বলেন,"আমরা কেউই ভাবিনি সৌরভ একদিন অধিনায়ক হবেন। কারণ তেন্ডুলকর ছিলেন অধিনায়ক। তেন্ডুলকার যখন দায়িত্ব ছাড়েন তখন আমরা সৌরভকে অধিনায়ক করার জোর চেষ্টা করেছিলাম। কারণ দুই অভিজ্ঞ অজয় জাদেজা আর অনিল কুম্বলে অধিনায়ক হওয়ার দৌড়ে এগিয়ে ছিলেন।"

এরপর কারর নাম না করেই অশোক মালহোত্রা বলেছেন, "সৌরভ গাঙ্গুলি ভারতীয় দলের সহ-অধিনায়ক হোক সেটা চাননি তখনকার হেড কোচ। তাঁর বক্তব্য ছিল ম্যাচের সময় প্রচুর কোক খায় সৌরভ, সৌরভের রানিং বিটুইন দ্য উইকেট খুব স্লো। টিম ইন্ডিয়ার সেই কোচের সঙ্গে তিনি এবং তার সঙ্গী নির্বাচকরা দীর্ঘ আলাপ-আলোচনার পর সৌরভের বিষয়ে রাজি করান।"

আরও পড়ুন - ২২ গজে এক যুগ পর আনকোরা বিরাটের সঙ্গে দেখা হয়ে গেল কিং কোহলির! তারপর ...

.