ফিফা প্রধান ইনফান্তিনোর সঙ্গে দেখা করলেন এআইএফএফ সভাপতি কল্যাণ চৌবে

নির্বাচন না হওয়া এবং প্রশাসনিক অচলাবস্থার কারণে ১৬ অগস্ট মধ্যরাতে এআইএফএফ-কে নির্বাসিত করেছিল ফিফা। 

Updated By: Sep 9, 2022, 11:09 PM IST
ফিফা প্রধান ইনফান্তিনোর সঙ্গে দেখা করলেন এআইএফএফ সভাপতি কল্যাণ চৌবে
ফিফা সভাপতি ইনফান্তিনোর সঙ্গে একফ্রেমে এআইএফএফ সভাপতি কল্যাণ চৌবে। ছবি: টুইটার

জি২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বুট জোড়া তুলে রাখার পর রাজনীতির ময়দানে হাতেখড়ি হয়েছে। তবে দু'বার নির্বাচনে দাঁড়িয়েও রেজাল্ট আশানুরূপ হয়নি। কিন্তু ফুটবল প্রশাসক হিসেবে অভিষেকেই বাজিমাত। তারকা ফুটবলার বাইচুং ভুটিয়াকে (Bhaicung Bhutia) হারিয়ে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (All India Football Federation) ৮৫ বছরের ইতিহাসে প্রথম ফুটবলার হিসেবে সভাপতি (AIFF President) হলেন কল্যাণ চৌবে (Kalyan Chaubey)। নির্বাচনের ফলাফল প্রকাশিত হওয়া মাত্রই ফোনে শুভেচ্ছাবার্তা পেয়েছিলেন ফিফা সভাপতি (FIFA President) জিয়ান্নি ইনফান্তিনোর (Gianni Infantino)। এ বার ফিফা (FIFA) প্রধানের সঙ্গে দোহাতে গিয়ে দেখা করলেন ফুটবল হাউসের নতুন সভাপতি। তাঁর সঙ্গে ছিলেন ফেডারেশনের সেক্রেটারি জেনারেল শাজি প্রভাকরণ (Shaji Prabhakaran)। 

ভারতীয় ফুটবলের বিকাশের মূল দিকগুলি এবং যে সমস্ত ক্ষেত্রে অগ্রাধিকার প্রয়োজন সেগুলি নিয়ে তাঁদের আলোচনাও হয়েছে। কল্যাণ ও প্রভাকরণ ফিফা সভাপতি ইনফান্তিনোর সঙ্গে ভারতীয় ফুটবলের ভবিষ্যতের ব্যাপারে আলোচনা করেন। একইসঙ্গে কীভাবে ভারতীয় ফুটবলের বিকাশ করা যায়, সেই নিয়েও তাঁদের মধ্যে আলোচনা হয়। জিয়ান্নি ইনফান্তিনো জানিয়েছেন তিনি ভবিষ্যতে ভারত সফরে আসবেন। ফিফা সভাপতির ভারত সফরের আগে ভারতীয় ফুটবল সম্পর্কিত সমস্ত সম্ভাব্য উচ্চ-প্রভাবিত প্রকল্প এবং কর্মসূচি চূড়ান্ত করা হবে।

আরও পড়ুন: Virat Kohli, IND vs PAK : কোহলির সই করা ব্যাট দিয়ে কী করবেন পাক সমর্থক? দেখুন ভিডিয়ো

আরও পড়ুন: Neeraj Chopra : ৯০ মিটার বর্শা ছোড়া 'বেঞ্চ মার্ক' নয়! কেন এমন মন্তব্য করলেন 'সোনার ছেলে'?

আগামি মাস থেকে দেশে শুরু অনূর্ধ্ব-১৭ মেয়েদের বিশ্বকাপ। কীভাবে ভারতীয় ফুটবল এগিয়ে নিয়ে যাওয়া যায়, সেই বিষয়ে আমরা ওনার সঙ্গে আলোচনা করতেই কল্যাণ তাঁর সেক্রেটারি জেনারেল শাহজি প্রভাকরণকে নিয়ে দোহা উড়ে গিয়েছিলেন। 

নির্বাচন না হওয়া এবং প্রশাসনিক অচলাবস্থার কারণে ১৬ অগস্ট মধ্যরাতে এআইএফএফ-কে নির্বাসিত করেছিল ফিফা। সুপ্রিম কোর্টের হস্তক্ষেপে সিওএ-র অপসারণ এবং নির্বাচনের প্রক্রিয়া শুরু হতেই ১১ দিনের মাথায় নির্বাসন তুলে নেয় বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা। এরপর ২ সেপ্টেম্বর সর্বভারতীয় ফুটবল সংস্থার নির্বাচনে বাইচুং ভুটিয়াকে ৩৩-১ ফলে হারিয়ে সভাপতি হয়েছেন কল্যাণ। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.