close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

বিশ্বকাপ থেকে বিদায়, ম্যাচ শেষে মিক্সড জোনেই অবসর ঘোষনা

এমনটা যে হবে সে ইঙ্গিত আগে থেকেই ছিল।

Updated: Jul 2, 2018, 08:43 AM IST
বিশ্বকাপ থেকে বিদায়, ম্যাচ শেষে মিক্সড জোনেই অবসর ঘোষনা

নিজস্ব প্রতিবেদন : বিশ্বকাপের শেষ ষোলোয় রাশিয়ায় কাছে হেরে বিদায় নিয়েছে স্পেন। ম্যাচ শেষে মিক্সড জোনেই জাতীয় দল থেকে অবসর ঘোষণা করলেন স্পেনের কিংবদন্তি মিডফিল্ডার আন্দ্রে ইনিয়েস্তা।

আরও পড়ুন - অঘটনের বিশ্বকাপে এবার বাড়ির পথে স্পেন

এমনটা যে হবে সে ইঙ্গিত আগে থেকেই ছিল। আর হলও তাই। এটাই যে ইনিয়েস্তার শেষ বিশ্বকাপ ছিল সেটা জানাই ছিল। রাশিয়ার কাছে হারের পর সেটাই জানিয়ে দিলেন বিশ্বকাপ ফাইনালের স্কোরার। আন্তর্জাতিক ফুটবলে তাঁকে আর দেখা যাবে না। স্পেনের জার্সিতে ১৩১ ম্যাচ খেলা স্প্যানিশ মিডফিল্ডার সংবাদমাধ্যমকে বলেন, "স্পেনের জার্সিতে এটাই আমার শেষ ম্যাচ। অসাধারণ এক অধ্যায়ের সমাপ্তি হল। তবে আপনি যেভাবে শেষ করার স্বপ্ন দেখেন, অনেক সময় তা নাও হতে পারে।"

২০০৬ সালে স্পেনের জার্সিতে অভিষেকের পর গত এক যুগ ধরে ইনিয়েস্তা কি জেতেননি। স্পেনের ফুটবল ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ গোলটাও এসেছে তাঁর পা থেকেই। ২০১০ বিশ্বকাপ ফাইনালে নেদারল্যান্ডসের বিরুদ্ধে ইনিয়েস্তার জয়সূচক গোল স্পেনের ফুটবল ইতিহাসে অমর করে রেখেছে ইনিয়েস্তাকে। বিশ্বকাপের আগে ও পরে দুটি ইউরো জয়েও গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন তিনি। ২০০৬ সালে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হওয়া ইনিয়েস্তা জাতীয় দলের হয়ে মোট ১৩১ ম্যাচ খেলেছেন। একটি বিশ্বকাপ ছাড়াও জিতেছেন ২০০৮ এবং ২০১২ সালের ইউরো চ্যাম্পিয়নশিপ ট্রফি।

রবিবার রাশিয়ার বিরুদ্ধে শেষ ষোলোর ম্যাচে ৩৪ বছর বয়সী ইনিয়েস্তাকে অবশ্য প্রথম একাদশে রাখেননি স্পেন কোচ ফার্নান্দো হিয়েরো। ৬৫ মিনিটে পরিবর্ত হিসেবে মাঠে নামেন তিনি। টাইব্রেকারে স্পেনের হয়ে প্রথম গোলটিও করেন তিনি, কিন্তু জেতাতে পারেননি। তিকিতাকার পাসের আল্পনার মতো রঞ্জিত কেরিয়ারের বিদায় বেলায় ব্যর্থতাই সঙ্গী ইনিয়েস্তার। জাতীয় দল থেকে অবসর নিলেও ক্লাব ফুটবল চালিয়ে যাবেন। মে মাসেই বার্সেলোনা ছেড়ে জাপানের জে লিগের দল ভিসেল কোবেতে যোগ দেন আন্দ্রে ইনিয়েস্তা। 

আরও পড়ুন - বিশ্বকাপ থেকে বিদায়ের পর, আর্জেন্টিনাকেও বিদায় বললেন মাসচেরানো