মিনিটের ব্যবধানেই সম্রাটের শাসন আর বিদায় দেখলেন সম্রাজ্ঞী, পাল্টে গেল মুখের মানচিত্রও

 বীরেন্দ্র সেওয়াগের ২৩ আন্তর্জাতিক শতরানের রেকর্ডও ছুঁয়ে ফেললেন তিনি। বিরাটের আগে এখন তিন কিংবদন্তী- সুনীল গাভস্কর (৩৪), রাহুল দ্রাবিড় (৩৬), সচিন তেন্ডুলকর (৫১)। 

Updated By: Aug 20, 2018, 10:00 PM IST
মিনিটের ব্যবধানেই সম্রাটের শাসন আর বিদায় দেখলেন সম্রাজ্ঞী, পাল্টে গেল মুখের মানচিত্রও

নিজস্ব প্রতিবেদন: শতরানের পর এক মিনিট সময়ও গেল না, ওকসের ডেলিভারি অ্যাক্রস দ্য লাইন খেলতে গিয়ে এলবিডব্লুউ হলেন বিরাট। যার ফলে যেটা হল, এক মিনিট সময়ের ব্যবধানেই সম্রাটের শাসনের সঙ্গেই তাঁর বিদায়ও দেখলেন সম্রাজ্ঞী। টেলিভিশনের পর্দায় করতালিতে বিরাট অভিবাদনের সঙ্গে যে ছবিটা দেখা গেল, সেটা অনুষ্কারই। যা হয়ত আরও একটা ভাইরাল হওয়ার উপাদন হয়ে রইল। ভারত অধিনায়কের শতরানের পর তাঁর হাসি যতটা চাওড়া ছিল ঠিক ততটাই বিমর্ষ হয়ে গেল বিরাট আউট হয়ে ফিরতেই।

তবে বিরাট পত্নীর এই বিমর্ষতা খুব শীঘ্রই কেটে যাবে বলে আশা করা যাচ্ছে। কারণ, এই সিরিজে প্রথমবার টেস্ট জয়ের স্বাদ পেতে চলেছে ভারতীয় দল।৫০০ রান তাড়া করে টেস্ট জেতার নজির এখনও পর্যন্ত নেই। সেদিক থেকে দেখতে গেলে, ভারতের টেস্ট জয় কেবল সময়ের অপেক্ষা।

আর সেই সঙ্গেই ট্রেন্ট ব্রিজে লেখা হয়ে থাকল বিরাট পরাক্রমের কথাও। এই মুহূর্তে বিশ্বের সেরা সুইং বোলারের বিরুদ্ধে ব্যাট করে বিরাটের স্কোর কার্ডে প্রথম ইনিংসে ৯৭, আর দ্বিতীয় ইনিংসে  ১০৩। একই সঙ্গে টেস্টের  দ্বিতীয় ইনিংসে  শতরান করার ব্যপারেও কোহলি বিশ্বের শ্রেষ্ঠদের মধ্যে নিজের স্থান পাকাপোক্ত করে নিলেন। ঘরের মাঠে তো বটেই এর আগে অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড, শ্রীলঙ্কাতেও টেস্টের দ্বিতীয় ইনিংসে শতরান রয়েছে তাঁর। এবার এই তালিকায় যুক্ত হল এক হাজারের ওপরে টেস্ট খেলা ইংল্যান্ডও।

শতরান না পেয়েও এলিট তালিকায়, তবুও নিজেকেই ‘গালমন্দ’ করলেন বিরাট

নর্টিংহ্যামের মতো ট্রেন্ট ব্রিজেও ভারত অধিনায়কের নামের পাশে লেখা থাকল ২০০ রান। লর্ডসের দুই ইনিংস বাদ দিলে পতৌদি সিরিজে (২০১৮) এখনও পর্যন্ত বিরাটের স্কোরকার্ডে লেখা হয়ে গেল ২টি শতরান আর একটি অর্ধশতরান। তিন টেস্টে এখনও পর্যন্তও বিরাটের সংগ্রহ ৪২৭। যা ইংল্যান্ড সফরকারী যে কোনও ভারত অধিনায়কদের মধ্যে সর্বোচ্চ।   

ট্রেন্ট ব্রিজে ভারতের ‘বিরাট শাসন’, ২৩তম শতরান কোহলির

প্রসঙ্গত, এ দিন শতরান করে তারকা ক্রিকেটার বীরেন্দ্র সেওয়াগের ২৩ আন্তর্জাতিক শতরানের রেকর্ডও ছুঁয়ে ফেললেন তিনি। বিরাটের আগে এখন তিন কিংবদন্তী- সুনীল গাভস্কর (৩৪), রাহুল দ্রাবিড় (৩৬), সচিন তেন্ডুলকর (৫১)। অধিনায়ক হিসেবে টেস্ট শতরানে বিরাট এখন তিন নম্বরে (৬৩টি ইনিংসে ১৬টি শতরান)। তাঁর আগে রয়েছেন অজি কিংবদন্তী রিকি পন্টিং (১৯) ও দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথ (২৫)।