Argentina vs Brazil: বাঙালির চিরন্তন লড়াইয়ে কী বলছে পরিসংখ্যান? সম্ভাব্য দলে কারা?

এই ম্যাচ বাঙালির আবেগ ও চিরন্তন লড়াই।

Updated By: Jul 10, 2021, 02:40 PM IST
Argentina vs Brazil: বাঙালির চিরন্তন লড়াইয়ে কী বলছে পরিসংখ্যান? সম্ভাব্য দলে কারা?

নিজস্ব প্রতিবেদন: আর কয়েক ঘণ্টার অপেক্ষা। শনিবারের রাত পোহালেই কোপা আমেরিকায় এক স্বপ্নের ফাইনাল (Copa America Final)। রবির ভোরে মারকানায় রুদ্ধশ্বাস মহারণ। মুখোমুখি আর্জেন্টিনা বনাম ব্রাজিল (Argentina vs Brazil )। 

এতো শুধুই মেসি-নেইমারের দ্বৈরথ নয়, এই ম্যাচ বাঙালির আবেগ ও চিরন্তন লড়াই। ফের একবার বিশ্বকাপের আগে বাঙালি দু'দলে ভাগ হয়ে গিয়ে গলা ফাটাবে তাঁদের দ্বিতীয় দেশের জন্য, সোশ্যালের ভাষায় 'মেরি দুসরি কান্ট্রি'। কেউ বেছে নেবেন হলুদ, কারোর পছন্দ সাদা-নীল। 

আরও পড়ুন: স্পোর্টসের 'সুপার সানডে': খেলা-চক্রে রবির তিন ফাইনাল, দেখবেন কখন আর কোথায়?

১৯৫৮ সালের বিশ্বকাপে কিংবদন্তি পেলের জাদু দেখে বাঙালি প্রথম আপন করে নেয় ফুটবলের দেশ ব্রাজিলকে। পেলে-গ্যারিঞ্চাদের মধ্যেই বাংলার ফুটবল অন্ত মানুষগুলো বেঁচে থাকার অক্সিজেন পেয়ে গিয়েছিলেন। 

১৯৮৬ তে আর্জেন্টিনার জার্সি গায়ে আবির্ভূত হয়েছিলেন 'ফুটবল ঈশ্বর' দিয়েগো মারাদোনা। বাঁ পায়ের ম্যাজিকে মোহাচ্ছন্ন করেছিলেন ফুটবল বিশ্বকে। একা কাঁধেই করে আর্জেন্টিনারে করেছিলেন বিশ্বচ্যাম্পিয়ন। তাঁকে দেখেই বহু বাঙালি আজন্ম আর্জেন্টিনার সমর্থক হয়ে গেলেন। বছরের পর বছর সেই ট্র্যাডিশন আজও সমানে চলছে।

কী বলছে পরিসংখ্যান?

আর্জেন্টিনা কোপা আমেরিকা জিতেছে ১৪ বার। ব্রাজিল ৯ বার। আর্জেন্টিনা বিশ্বকাপ জিতেছে ২ বার। ব্রাজিল ৫ বার। মোট ১১১ বার সাক্ষাৎ হয়েছে এই দুই দলের। আর্জেন্টিনা জিতেছে ৪৬ বার ও ব্রাজিল জিতেছে ৪০ বার। ড্র হয়েছে ২৫ বার। মুখোমুখি সাক্ষাতে ১৬০টি গোল করেছে আর্জেন্টিনা। ব্রাজিল করেছে ১৬৩টি গোল। ২০১৯ সালে শেষবার এই দুই দক্ষিণ আমেরিকার মহাশক্তিধরের দেখা হয়েছিল। আর্জেন্টিনা ১-০ গোলে হারিয়েছিল ব্রাজিলকে। গোল এসেছিল মেসির পা থেকে।

ব্রাজিল সম্ভাব্য একাদশ: এডেরসন (গোলকিপার),ড্যানিলো, মার্কুইনস, থিয়াগো সিলভা, রেনান লোডি, ক্যাসিমিরো, ফ্রেড, লুকাস পাকুইতা, এভার্টন, রিচার্লিসন ও নেইমার

 
আর্জেন্টিনা সম্ভাব্য একাদশ: এমিলিয়ানো মার্টিনেজ (গোলকিপার), নাহিয়েল মোলিনা, হার্মান পেজেলা/ক্রিশ্চিয়ান রোমেরো, নিকোলাস ওটামেন্ডি, নিকোলাস ট্যাগলিয়াফিকো, রডরিগো ডি পল, গুইডো রডরিগেজ, লিয়েন্ড্রো পেরেডেজ/জিওভানি লো সেলসো, লিওনেল মেসি, লওতারো মার্টিনেজও নিকোলাস গঞ্জালেজ
 
কখন, কোথায় দেখবেন কোপা আমেরিকার ফাইনাল

কোপা আমেরিকায় ব্রাজিল বনাম আর্জেন্টিনা ম্যাচ হবে ব্রাজিলের ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে। ভারতীয় সময় ভোর ৫টা ৩০ মিনিটে শুরু খেলা।
টিভিতে ম্যাচ সম্প্রচারিত হবে Sony Ten 2 SD ও HD তে। দেখা যাবে Sony Six SD ও HD তে। মোবাইলে খেলা দেখার জন্য: Sony LIV ও Jio TV

 
.