Argentina vs Mexico | FIFA World Cup 2022: সোজা কথায় জিততেই হবে মেসিদের, অন্যথায় কি আর্জেন্টিনার বিদায়?

Argentina vs Mexico: মেসিদের জিততেই হবে মেক্সিকোর বিরুদ্ধে। জিততে না পারলে কিন্তু তাঁদের এগিয়ে যাওয়ার রাস্তা শুধু কঠিন হবে না, অত্যন্ত কঠিন হয়ে যাবে।

Updated By: Nov 26, 2022, 02:49 PM IST
 Argentina vs Mexico | FIFA World Cup 2022: সোজা কথায় জিততেই হবে মেসিদের, অন্যথায় কি আর্জেন্টিনার বিদায়?
মেসিদের জয়ই হতে হবে একমাত্র মন্ত্র

জি ২৪ ঘণ্টা ডিজিট্যাল ব্যুরো: কাতার বিশ্বকাপ (FIFA World Cup 2022) শনিবার পা দিচ্ছে সপ্তম দিনে। ভারতীয় সময়ে এদিন মধ্য রাতে লুসেল স্টেডিয়ামে মুখোমুখি লিওনেল মেসির (Lionel Messi) আর্জেন্টিনা ও মেক্সিকো (Argentina vs Mexico)। এই ম্যাচের দিকেই নীল-সাদা ভক্তদের চোখ। অবশ্যই ফুটবলমহলেরও। মেসির আর্জেন্টিনা শুরুতেই অনভিপ্রেত অঘটন ঘটিয়েছে। লুসেল স্টেডিয়ামেই সৌদি আরব ২-১ হারিয়েছে তাদের। বিশ্বকাপের মতো টুর্নামেন্টে প্রথম ম্যাচে হারলেই যে কোনও দল চাপে পড়ে যায়। সেই চাপ এখন 'লা আলবিসেলেস্তে'র ওপরেও। 

মেক্সিকো প্রথম ম্যাচে পোল্যান্ডের সঙ্গে গোলশূন্য ড্র করেছে। তারা হারেনি। ফলে আন্দ্রেস গুয়ার্দাদোর দলের ঝুলিতে রয়েছে এক পয়েন্ট। সেখানে আর্জেন্টিনা খাতাই খুলতে পারেনি। সোজা কথায় এদিন জিততেই হবে স্কালোনির ছেলেদের। হারা চলবে না টাটা মার্টিনোর শিষ্যদেরও। যদি লুসেলে মেক্সিকো তিন পয়েন্ট তুলে আনতে পারে, তাহলে কিন্তু আর্জেন্টিনার কার্যত বিদায়ঘণ্টা বেজেই যাবে। মেসিরা গ্রুপের বাকি দুই ম্যাচে খেলবে পোল্যান্ড ও সৌদি আরবের বিরুদ্ধে। এদিন পোল্যান্ড ও সৌদি ম্যাচের ওপরেও অনেক কিছু নির্ভর করছে। তবুও মেক্সিকো ও আর্জেন্টিনার নিজেদের হাতেই ভাগ্য। জিতলেই বদলে যাবে অনেক হিসাব। মেসিরা যদি মেক্সিকো ও পোল্যান্ডকে হারাতে পারেন, তাহলে পকেটে ছয় পয়েন্ট নিয়ে নকআউটে চলে যাওয়ার টিকিট কেটে ফেলবেন তাঁরা। মেক্সিকোর গল্পটা ঠিক কী? আর্জেন্টিনা ও সৌদিকে হারাতে পারলে তারা সাত পয়েন্ট নিয়ে চলে যাবে পরের পর্বে। যদি মেক্সিকো এদিন আর্জেন্টিনার সঙ্গে ড্র করে এবং সৌদিকে হারায়, তাহলে তারা পাবে ৫ পয়েন্ট। সেক্ষেত্রে তাদের অন্য দলগুলির ফলের ওপর নির্ভর করতে হবে। মোদ্দা কথায় দুই দলকেই পরপর দুই ম্যাচ জিততে হবে।

আরও পড়ুন: England vs USA। FIFA World Cup 2022: দুরন্ত লড়াকু ফুটবলে ইংরেজদের রুখে দিলেন মার্কিনিরা!

আগামী দুই ম্যাচে শুধু জিতলেই হবে না মেসিদের। গ্রুপ সি-তে তিনটি দল ছয় পয়েন্টে শেষ করার সম্ভাবনাও রয়েছে। সেক্ষেত্রে একটি দলকে আলবিদা বলতেই হবে। তখন দেখা হবে গোল পার্থক্য। যার মানে দাঁড়াচ্ছে যে, আর্জেন্টিনাকে আগামী দুই ম্যাচেই জিততে হবে বড় ব্যবধানে। আর্জেন্টিনা যদি আগামী দুই ম্যাচের মধ্যে একটিতেও হেরে যায়, তাহলে কিন্তু রাস্তা বেশ কঠিন হয়ে যাবে। একটি ড্র এবং একটি জয়ের সৌজন্যে নীল-সাদা জার্সিধারীদের পয়েন্ট হবে চার। সেক্ষেত্রে বাকি দলগুলির ওপর নির্ভর করতে হবে আর্জেন্টিনাকে ।আর্জেন্টিনা যদি আরও একটি ম্যাচ হেরে যায়, তবে অন্য ম্যাচে তাদের জিততেই হবে। এখানেই শেষ নয়, তারপরে মেসিরা চাইবেন যে, সৌদি আরব, মেক্সিকো ও পোল্যান্ড গ্রুপে তাদের সমস্ত ম্যাচ জিতবে এবং কোনও ড্র হবে না। এমনটা ঘটলে, গ্রুপের শীর্ষস্থানীয়দের নয় পয়েন্টে এবং বাকিদের তিন পয়েন্টে রাখবে, ফের গোল পার্থক্য আসবে খেলায়। আর্জেন্টিনা পয়েন্ট টেবিলে দুয়ে শেষ করলে তাদের চলার পথ হবে আরও কঠিন। শেষ ষোলোয় তাদের সম্ভাব্য প্রতিপক্ষ হতে পারে গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্স। গতবছর রাশিয়ায় ফ্রান্স ৪-৩ হারিয়েছিল আর্জেন্টিনাকে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)