Paras Mhambrey: 'শামি-বুমরা শিল্পী, তৈরি করা যায় না'! অকপট ভারতের বোলিং কোচ

Artist Like Mohammed Shami And Jasprit Bumrah Can not be Created Says Paras Mhambrey: ভারতের বোলিং কোচ পরম মামব্রে বিন্দুমাত্র কৃতিত্ব নিতে নারাজ। রাহুল দ্রাবিড়ের সাপোর্ট স্টাফ বলছেন যে, শামি-বুমরারা শিল্পী। তাঁদের কোনও কোচ তৈরি করতে পারেন না। 

Updated By: Dec 8, 2023, 09:10 PM IST
Paras Mhambrey: 'শামি-বুমরা শিল্পী, তৈরি করা যায় না'! অকপট ভারতের বোলিং কোচ
শামি-বুমরার ভূয়সী প্রশংসায় পরম মামব্রে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মহম্মদ শামি (Mohammed Shami), জসপ্রীত বুমরা (Jasprit Bumrah) ভারতীয় দলের সম্পদ। সদ্য় শেষ হওয়া বিশ্বকাপে তাঁরা দেখিয়েছেন যে, কেন তাঁরা ভয়ংকর। বিশ্বকাপে বারবার শিরোনামে উঠে এসেছেন শামি। প্রথম চার ম্যাচ তাঁকে খেলায়নি টিম ম্যানেজমেন্ট। কিন্তু ৭ ম্যাচে তিনি একাই ২৪ উইকেট তুলে নেন আগুনে পারফরম্যান্সে। হয়েছেন বিশ্বকাপের সর্বাধিক উইকেট শিকারিও। শামি মারাত্মক লাইন-লেন্থ-সুইং বিপক্ষের কাছে ত্রাসের বিজ্ঞাপন। ভারতের বোলিং কোচ পরম মামব্রে (Paras Mhambrey) সাফ বলছেন যে, শামি-বুমরাদের তৈরি করা যায় না। কঠোর পরিশ্রমেই তাঁরা নিজেদের বানিয়েছেন বাইশ গজের শিল্পী। 

আরও পড়ুন: IPL 2024: প্রীতি খেলে দিলেন ভয়ংকর খেলা, বিরাট-রোহিতদের কোচকেই বড় দায়িত্ব

মামব্রের সাক্ষাৎকার নিয়েছে সংবাদসংস্থা পিটিআই। সেখানে তিনি ভারতের দারুণ বোলিং পারফরম্য়ান্সের জন্য় নিজেকে কোনও কৃতিত্বই দেননি। সাফ বলছেন শামি-বুমরা অন্য় জাতের। মামব্রে বলেন, 'দেখুন আমি যদি আপনাকে বলি যে, কোচরা শামির মতো একজন বোলারকে তৈরি করতে পারে, তাহলে মিথ্য়া বলা হবে। একজন বোলার প্রতিবার যদি আপরাইট সিমে বল ল্য়ান্ড করাতে পারে, তাহলে পৃথিবীতে সবাই শামি হয়ে যেত। চূড়ান্ত কঠোর পরিশ্রম করার পরেই শামি এই দক্ষতা অর্জন করেছে, নিজেকে আজ এরকম একজন বোলার বানাতে পেরেছে। একেবারে পারফেক্ট রিস্ট ও সিম পজিশনে বলের পর বল করে যায় শামি। এটা বিরল নৈপুণ্য ছাড়া আর কী বলব! প্রচুর বোলার সিমে বল ডেলিভারি করে ঠিকই। কিন্তু তারপর তাদের বল পিচে পড়ে সোজা হয়ে যায়। বুমরার কথাও বলব। ওর অস্বাভাবিক অ্যাকশনেই বল ঢুকে আসে নয় বাইরে যায়। এটা শিল্প এবং প্রচুর কঠোর পরিশ্রমের ফসল। একেবারে আত্মোৎসর্গ হয়েই এই শিল্প এতটা নিখুঁত করা সম্ভব।

মামব্রে এও বলছেন সাম্প্রতিক ইতিহাসে তিনি ভারতীয় বোলারদের এই পারফরম্য়ান্স আশাও করেননি। তিনি নিজেই হতবাক। মামব্রের সংযোজন, 'টেস্ট ক্রিকেটে বুমরা, শামি ও ইশান্ত শর্মারা যে ম্য়াজিকটা করেছে, সত্য়ি বলতে আমি স্বপ্নেও ভাবি যে ওরা পারফরম্য়ান্সকে এই জায়গায় নিয়ে যাবে। শ্রীলঙ্কাকে ৫০ রানে গুটিয়ে দেওয়া এবং একই কাজ দক্ষিণ আফ্রিকার মতো দলের বিরুদ্ধে করা অভাবনীয়। ৩২০ বলে করে ৮০ রানে বেঁধে ফেলা পরাবাস্তবের মতোই আমার কাছে। আমাদের যা বোলিং আক্রমণ, তাতে আমরা আশাবাদী ছিলাম যে তারা ভালো করবে। কিন্তু এত দীর্ঘ সময়ের জন্য সবচেয়ে বড় মঞ্চে এমন পারফরম্যান্স সত্যিই প্রশংসনীয়।' দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ফরম্যাটে পূর্ণাঙ্গ সিরিজ খেলবে টিম ইন্ডিয়া। নেলসন ম্য়ান্ডেলার দেশে আগামী ১০ ডিসেম্বর থেকে ৭ জানুয়ারি পর্যন্ত থাকছে টিম ইন্ডিয়া। দুই দেশ তিনটি টি-২০, তিনটি ওয়ানডে ও দু'টি টেস্ট খেলবে। সাদা বলের ক্রিকেটে নেই শামি-বুমরা। তাঁরা ফিরবেন টেস্টে। বিশ্বকাপের পর লম্বা ছুটি নিয়েছেন তাঁরা।

আরও পড়ুন: India Tour of South Africa: কলকাতার মতো ডারবানেও বৃষ্টি! মাথায় ট্রলি তুলেই ছুট ভারতীয়দের, রইল ভিডিয়ো

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)
 

.