Babar Azam: রেকর্ডের রাতেই বাবরের 'বেআইনি ফিল্ডিং'! ভুগতে হল পাকিস্তানকে

ফিল্ডিংয়ের সময় বাবর লজ্জার নজির গড়েন। উইন্ডিজ ইনিংসের ম্যাচের ২৯ নম্বর ওভারে দেখা যায় যে, উইকেটের পিছন থেকে বাবর বল থ্রো করেন এক হাতে উইকেটকিপিং গ্লাভস পরে। যা ক্রিকেটে বেআইনি!

Updated By: Jun 11, 2022, 03:34 PM IST
 Babar Azam: রেকর্ডের রাতেই বাবরের 'বেআইনি ফিল্ডিং'! ভুগতে হল পাকিস্তানকে
এক রাতে বাবরের দুই 'কীর্তি'!

নিজস্ব প্রতিবেদন: তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে পাকিস্তানে এসেছে ওয়েস্ট ইন্ডিজ (West Indies tour of Pakistan, 2021-22)। মুলতানে প্রথম ওয়ানডে ৫ উইকেটে জেতার পর গত শুক্রবার দ্বিতীয় ওয়ানডে বাবর আজমরা ১২০ রানে জিতে নিয়েছে। এর সুবাদেই এক ম্যাচ হাতে রেখে সিরিজ পকেটে পুরেছে পাকিস্তান। আর এই ম্যাচে রেকর্ডের সঙ্গেই ক্রিকেটের নিয়মকে বুড়ো আঙুল দেখানোয় খবরে এসেছেন পাক অধিনায়ক বাবর।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচে ৯৩ বলে ৭৭ রান করেন বাবর। এই রানের সঙ্গেই ক্রিকেটের ইতিহাসে বাবর প্রথম ব্যাটার হিসেবে তিন ফর্ম্যাট মিলিয়ে টানা নটি আন্তর্জাতিক অর্ধশতরান করে ফেলেলন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে দ্বিতীয় টেস্টে ১৯৬ দিয়ে শুরু হয়েছিল বাবরের এই রেকর্ড যাত্রা। এরপর তৃতীয় টেস্টে দুই ইনিংসে ৬৬ ও ৫৫ রান করেন। এরপর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের সিরিজে তিন ইনিংসে তিনি করেন ৫৭, ১১৪ ও ১০৫ রান। এরপর একমাত্র টি-২০তেও ৬৬ রান করেন তিনি। এরপর চলতি ওয়েস্ট ইন্ডিজ সিরিজের প্রথম ম্যাচেও শতরান করেন তিনি। এরপর এই ৭৭। এক অনন্য নজির গড়লেন তিনি। আগের ম্যাচেই অধিনায়ক হিসেবে দ্রুততম ১০০০ রান করেন তিনি। টপকে গিয়েছিলেন বিরাট কোহলিকে। কোহলি অধিনায়ক হিসেবে ১৭টি ইনিংসে ১০০০ রান পূরণ করেন। কোহলির থেকে ৪টি ইনিংস কম খেলেই অর্থাৎ ১৩টি ইনিংসেই এই কীর্তি গড়েন বাবর। 

এরপর ফিল্ডিংয়ের সময় বাবর লজ্জার নজির গড়েন। উইন্ডিজ ইনিংসের ম্যাচের ২৯ নম্বর ওভারে দেখা যায় যে, উইকেটের পিছন থেকে বাবর বল থ্রো করেন এক হাতে উইকেটকিপিং গ্লাভস পরে। ক্রিকেট আইনে ২৮.১ ধারায় 'প্রোটেক্টিভ ইকিউপমেন্ট' অর্থাৎ রক্ষাকারী সরঞ্জাম ব্যবহারের ক্ষেত্রে সাফ বলা হয়েছে যে, উইকেটকিপার ছাড়া কোনও ফিল্ডারের গ্লাভস বা অতিরিক্ত লেগ গার্ড ব্য়বহারের অনুমতি নেই। হাত এবং আঙুলের সুরক্ষার জন্যও যদি কোনও ক্রিকেটার কোনও গার্ড ব্যবহার করেন, তাহলে তাঁকে আম্পায়ারের অনুমতি নিতে হবে। বাবরের এই আচরণের জন্য পাকিস্তান দলের পাঁচ রান পেনাল্টি ধার্য করা হয়েছে।

আরও পড়ুন: India vs South Africa, 2nd T20I, Umran Malik: কটকে কি উমরান মালিক মাঠে নামবেন?

আরও পড়ুনHasin Jahan: হাসিনের বিরুদ্ধে বাবা-মায়ের মামলা! গ্রাহ্য হল না কলকাতা হাইকোর্টে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)