টেস্টে এখনও জিততে শেখেনি বাংলাদেশ

৭৪ টা টেস্ট খেলা হয়ে গেল বাংলাদেশের। কিন্তু এরপরও টেস্ট জেতার নিয়মটা রপ্ত করতে পারল না ওপারের বাংলা। মীরপুরে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টে সাকিবরা হেরে গেলেন ৭৭ রানে। অথচ এই টেস্টে জয়ের দারুণ একটা সুযোগ ছিল বাংলাদেশের। টি টোয়েন্টি বিশ্বসেরাদের বিরুদ্ধে জিততে হলে বাংলাদেশকে দ্বিতীয় ইনিংসে করতে হত ২৪৫ রান। কিন্তু এবারও বাংলাদেশের ব্যাটসম্যানরা অনিভজ্ঞতার পরিচয় দিলেন।

Updated By: Nov 17, 2012, 08:49 PM IST

৭৪ টা টেস্ট খেলা হয়ে গেল বাংলাদেশের। কিন্তু এরপরও টেস্ট জেতার নিয়মটা রপ্ত করতে পারল না ওপারের বাংলা। মীরপুরে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টে সাকিবরা হেরে গেলেন ৭৭ রানে। অথচ এই টেস্টে জয়ের দারুণ একটা সুযোগ ছিল বাংলাদেশের। টি টোয়েন্টি বিশ্বসেরাদের বিরুদ্ধে জিততে হলে বাংলাদেশকে দ্বিতীয় ইনিংসে করতে হত ২৪৫ রান। কিন্তু এবারও বাংলাদেশের ব্যাটসম্যানরা অনিভজ্ঞতার পরিচয় দিলেন। টিনো বেস্টের পেসের সামনে অসহায় আত্মসমর্পণ করলেন সাকিবরা। এক যুগ পর টেস্টে প্রথমবার পাঁচশো রানের ইনিংস খেলা বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে শেষ হয়ে গেল মাত্র ১৬৭ রানে। প্রথম টেস্ট ওয়েস্ট ইন্ডিজ জিতল ৭৭ রানে। আজ পর্যন্ত ৭৪টি টেস্ট খেলে বাংলাদেশ জিতেছে মাত্র ৩টিতে।
ওয়েস্ট ইন্ডিজের হয়ে দ্বিতীয় ইনিংসে পাঁচটি উইকেট নেন বেস্ট। বীরাস্বামী পেরুমল তিনটি ও রবি রামপল দুটি উইকেট নেন। প্রথম টেস্টের ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের কায়রান পাওয়েল, যিনি ম্যাচের দুটো ইনিংসেও সেঞ্চুরি করেছেন। টেস্ট সিরিজে ১-০ এগিয়ে যাওয়া ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় টেস্ট খেলতে নামবে আগামী বুধবার খুলনাতে। খুলনাতে বাংলাদেশ প্রথমবারের মতো কোনও টেস্ট খেলতে নামবে।