পাকিস্তানের বিরুদ্ধে সিরিজ আয়োজনের জন্য মোদী সরকারের অনুমতি চাইল বিসিসিআই!

২০২১ বিশ্বকাপের যোগ্যতা অর্জন করার লক্ষ্যে এটা অত্যন্ত জরুরি বলে উল্লেখ করা হয়েছে বোর্ডের তরফে৷

Updated By: Jun 7, 2019, 07:13 PM IST
পাকিস্তানের বিরুদ্ধে সিরিজ আয়োজনের জন্য মোদী সরকারের অনুমতি চাইল বিসিসিআই!

নিজস্ব প্রতিবেদন : ভারত-পাকিস্তান কুটনৈতিক সম্পর্ক এমনিতেই উঁচু তারে বাঁধা। পুলওয়ামায় জঙ্গি হামলার পর সেই রাজনৈতিক সম্পর্ক আরও তলানিতে ঠেকেছে। বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ নিয়েও একটা অনিশ্চয়তা তৈরি হয়েছিল। ভারত-পাকিস্তানের বর্তমান রাজনৈতিক পরিস্থিতির কথা মাথায় রেখে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি তাদের ফিউচার ট্যুর প্রোগ্রামের বাইরে রেখেছে ভারত-পাকিস্তান দ্বি-পাক্ষিক সিরিজ। শুধু তাই নয়, উদ্বোধনী টেস্ট চ্যাম্পিয়নশিপেও নেই ভারত-পাকিস্তান সিরিজ। কিন্তু মহিলাদের ক্রিকেটে ভিন্ন চিত্র। আইসিসি-র ওমেনস চ্যাম্পিয়নশিপের ফলাফলের উপর নির্ভর করছে প্রত্যেকটি দেশের পরবর্তী বিশ্বকাপ খেলার বিষয়টি৷ আর তাই পাকিস্তানের বিরুদ্ধে ভারতীয় মহিলা ক্রিকেট দলের দ্বি-পাক্ষিক একদিনের সিরিজ আয়োজনের জন্য কেন্দ্র সরকারের অনুমতি চাইল বিসিসিআই। ২০২১ বিশ্বকাপের যোগ্যতা অর্জন করার লক্ষ্যে এটা অত্যন্ত জরুরি বলে উল্লেখ করা হয়েছে বোর্ডের তরফে৷

আইসিসি-র নিয়ম অনুযায়ী ওমেনস চ্যাম্পিয়নশিপে দলগুলিকে একে অপরের বিরুদ্ধে হোম এবং অ্যাওয়ে ভিত্তিতে একদিনের সিরিজ খেলতে হবে৷ সেই মতো জুলাই থেকে নভেম্বরের মধ্যে ভারতকে নিজেদের মাটিতে আয়োজন করতে হবে পাকিস্তানের বিরুদ্ধে অন্ততপক্ষে তিন ম্যাচের একদিনের সিরিজ৷ আর তা না হলে ভারতের পয়েন্ট কাটা যাওয়ার সম্ভাবনা থেকে যাচ্ছে। ফলে ব়্যাঙ্কিং অনুযায়ী কিন্তু বিশ্বকাপে টিকিট পাওয়াটা একটু হলেও চাপের হয়ে যাবে ভারতীয় মহিলা ক্রিকেট দলের। একই ভাবে অ্যাওয়ে সিরিজে পাকিস্তানের মাটিতে খেলতে যেতে হবে ভারতীয় মহিলা ক্রিকেট দলকে। সেখানেও কেন্দ্র সরকারের অনুমতির প্রসঙ্গ থেকে যাচ্ছে।

আরও পড়ুন - ''পাকিস্তান মাঠে নামাজ পড়লে আপত্তি ওঠে না, ধোনি বলিদান ব্যাজ লাগালে সমস্যা?''

বিসিসিআই-এর ক্রিকেট অপারেশনের জেনারেল ম্যানেজার সাবা করিম কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকে এই মর্মে চিঠি দিয়ে সরকারের অবস্থান জানতে চেয়েছেন৷ মোদী সরকারের অবস্থানের ভিত্তিতেই পরবর্তী পদক্ষেপ করতে চাইছে বিসিসিআই৷ যদিও ২০১৮ সালে পুরুষদের এশিয়া কাপ বিসিসিআই-এর তত্ত্বাবধানেই অনুষ্ঠিত হয়েছিল সংযুক্ত আরব আমিরশাহিতে৷ ওমেনস চ্যাম্পিয়নশিপের ক্ষেত্রেও তেমন কোনও নিরপেক্ষ ভেন্যুতে ভারত-পাক দ্বিপাক্ষিক সিরিজের অনুমতি আইসিসি দেবে নাকি ভারতের মাটিতেই সিরিজ আয়োজনে কেন্দ্র সরকারের অনুমতি মিলবে এখন সেটাই দেখার।

.