স্টোকসের রান আউটে উত্তাল ক্রিকেট বিশ্ব, প্রশ্নের মুখে অসিদের 'জেন্টলম্যান ক্রিকেট' -(দেখুন ভিডিও)

Updated By: Sep 6, 2015, 01:02 PM IST
স্টোকসের রান আউটে উত্তাল ক্রিকেট বিশ্ব, প্রশ্নের মুখে অসিদের 'জেন্টলম্যান ক্রিকেট' -(দেখুন ভিডিও)

ওয়েব ডেস্ক: ক্রিকেটের মক্কা লর্ডসে অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ডের দ্বিতীয় একদিনের ম্যাচে ব্রিটিশ অলরাউন্ডার বেন স্টোকসের বিতর্কিত রান আউটে উত্তাল গোটা ক্রিকেট বিশ্ব। তাঁর সঙ্গে সঙ্গে ফের আরও একবার প্রশ্নের মুখে ক্যাঙ্গারুদের 'জেন্টলম্যান ক্রিকেট'।

ব্যাট করছিলেন ব্রিটিশ অলরাউন্ডার বেন স্টোকস। বোলার অস্ট্রেলিয়ার বাঁহাতি পেস বোলার মিচেল স্টার্ক। স্টোকস স্ট্রেট ড্রাইভ মারার পর বল সোজাসুজি বোলার মিচেল স্টার্কের হাতে আসে। বল হাতে পেয়ে কোনও সময় নষ্ট না করে সঙ্গে সঙ্গেই উইকেটের দিকে লক্ষ্য করে বল ছুড়ে দেন তিনি। ক্রিজে ব্যাটিংরত বেন স্টোকস বল থেকে বাঁচতে হাত ছাড়িয়ে মাথা নোয়ান। বলটা লাগে স্টোকসের হাতে। ক্রিকেটের নিয়মে 'অবস্ট্রাকসন দ্য বল' এই নিয়মে আম্পায়ার ব্যাটসম্যানকে আউট দিতে পারেন। কিন্তু এখানেই প্রশ্ন উঠছে, বেন স্টোকস কি ইচ্ছাকৃত বলটি ধরতে চেয়েছিলেন, না কি সেই মুহূর্তে বল থেকে নিজেকে বাঁচাতে গিয়ে আচমকাই বলটি তাঁর শরীরের লাগে। আর এখানেই চলে আসে বিপক্ষ দলের খেলোয়াড় সুলভ আচরণের প্রসঙ্গ।

বিশ্ব ক্রিকেট 'স্পোর্টিং স্পিরিট' বলতে যা বোঝে, এই বিতর্কিত রান আউট সেই ধারণাকে ভেঙে দিচ্ছে। অনেকে মনে করছেন অস্ট্রেলিয়ানদের আগ্রাসী মনোভাব তাদের 'জেন্টলম্যান ক্রিকেটশিপে' প্রশ্ন চিহ্ন তুলে দিচ্ছে।       

 

.