চ্যাম্পিয়নদের বিরুদ্ধে ম্যাচ দিয়ে কাল রঞ্জি শুরু বাংলার

আগামিকাল, শুক্রবার রাজস্থান ম্যাচ দিয়ে রঞ্জি অভিযান শুরু করবে বাংলা ক্রিকেট দল। ম্যাচের আগে চোট সমস্যায় রমনের দল। তবে ইডেনে বাংলা দলের ভাল ফলের ব্যাপারে আশাবাদী কোচ রমন। ইডেনে রঞ্জি ট্রফির প্রথম ম্যাচে গতবারের চ্যাম্পিয়ন রাজস্থানের মুখোমুখি হচ্ছে বাংলা। কিন্তু এই ম্যাচের আগে চোট সমস্যা কিছুটা বিপাকে ফেলেছে বাংলা দলকে। পার্থসারথী ভট্টাচার্য ও রোহন ব্যানার্জি নেটে হাতে চোট পেয়ে ছিটকে গেছেন।

Updated By: Nov 1, 2012, 09:26 PM IST

আগামিকাল, শুক্রবার রাজস্থান ম্যাচ দিয়ে রঞ্জি অভিযান শুরু করবে বাংলা ক্রিকেট দল। ম্যাচের আগে চোট সমস্যায় রমনের দল। তবে ইডেনে বাংলা দলের ভাল ফলের ব্যাপারে আশাবাদী কোচ রমন।
ইডেনে রঞ্জি ট্রফির প্রথম ম্যাচে গতবারের চ্যাম্পিয়ন রাজস্থানের মুখোমুখি হচ্ছে বাংলা। কিন্তু এই ম্যাচের আগে চোট সমস্যা কিছুটা বিপাকে ফেলেছে বাংলা দলকে। পার্থসারথী ভট্টাচার্য ও রোহন ব্যানার্জি নেটে হাতে চোট পেয়ে ছিটকে গেছেন। তাঁদের পরিবর্তে দলে নেওয়া হয়েছে অরিন্দম ঘোষ ও দেবব্রত দাসকে। এদিকে ঋষিকেশ কানিতকর, বিনীত সাক্সেনা, পঙ্কজ সিং সমৃদ্ধ রাজস্থানকে সমীহ করলেও বাংলা দলের ভাল ফলের ব্যাপারে আশাবাদী কোচ রমন। এমনকী ইডেনের পিচও শেষ পর্যন্ত তাঁর মনমতো হওয়ায় স্বস্তিতে বাংলা কোচ।
পিচে হাল্কা ঘাস থাকায় প্রথম দিকে পেসাররা কিছুটা সাহায্য পাবেন বলে মনে করেন নির্বাচক কমিটির চেয়ারম্যান দীপ দাশগুপ্ত। যদিও নতুন পিচের চরিত্র কী হবে তা নিয়ে কিছুটা ধোঁয়াশায় তিনি। রাজস্থানের বিরুদ্ধে সাত ব্যাটসম্যান, দুই পেসার ও দুই স্পিনার নিয়েই খেলতে চাইছে বাংলা।

হোটেল বিভ্রাটে দায় এড়াতে ব্যস্ত সিএবি--
রাজস্থান ক্রিকেট দলের হোটেল বিভ্রাটির জন্য সিএবি দায়ী নয়। এমনটাই কর্তাদের পক্ষ থেকে জানানো হয়েছে। সিএবি কর্তারা জানিয়েছেন রাজস্থান ক্রিকেট অ্যাসোসিয়েশন হোটেল ঠিক করেছিল। ক্রিকেটারদের হোটেল পছন্দ না হওয়া বিপত্তি ঘটেছে। গতকাল রাজস্থান দল কলকাতায় পা রাখার সঙ্গে সঙ্গেই থাকার হোটেল নিয়ে সমস্যায় পড়ে। নতুন হোটেল খুঁজতে তাঁদের প্রায় সন্ধে হয়ে যায়। এমনই অভিযোগ করেছিল টিম ম্যানেজমেন্ট। এই ঘটনার চব্বিশ ঘন্টা কাটতে না কাটতেই সিএবি জানিয়ে দিল তারা এই ঘটনার জন্য দায়ি নয়।
রাজস্থান ক্রিকেট অ্যাসোসিয়েশন নিজেরাই হোটেল বুক করেছিল। সেই হোটেল ক্রিকেটারদের পছন্দ হয়নি তাতেই এই বিপত্তি। জানিয়েছেন সিএবি সভাপতি জগমোহন  ডালমিয়া। বরং লোকাল ম্যানেজার গোপাল ব্যানার্জি ভাল হোটেল ঠিক করে দেওয়ার ব্যাপারে রাজস্থানকে সাহায্য করেছেন বলে জানিয়েছেন সিএবি-র যুগ্মসচিব সুবীর গাঙ্গুলি। যদিও এসব ভুলে দুবারের চ্যাম্পিয়ন রাজস্থান বাংলার বিরুদ্ধে খেলতে নামছে। রাজস্থানের বোলিং বিভাগের প্রধান অস্ত্র সুমিত মাথুর চোটের জন্য খেলতে না পারায় কিছুটা চিন্তিত কানিতকর। তবে দলগত সংহতি তাঁর দলের মূল চাবিকাঠি বলেই মনে করেন রাজস্থান অধিনায়ক।

রঞ্জিতে নতুন পয়েন্ট পদ্ধতি--
এবার রঞ্জি ট্রফিতে শুরু হবে নতুন পয়েন্ট পদ্ধতি। এখন থেকে সরাসরী জয়ী হলে ছয় পয়েন্ট পাবে জয়ী দল। পাশাপাশি এক ইনিংস বা দশ উইকেটে জিতলে সাত পয়েন্ট পাবে জয়ী দল। এবার থেকে রঞ্জি ট্রফির পয়েন্টের ক্ষেত্রে বেশ কিছু নতুন নিয়ম চালু হল। গতবার সরাসরি জয়ী দল পাঁচ পয়েন্ট পেত এবং দশ উইকেট বা এক ইনিংসে জিতলে আরও এক পয়েন্ট বোনাস পেত। এবার সরাসরি জয়ী দল ছয় পয়েন্ট পাবে এবং এক ইনিংস বা দশ উইকেটে জিতলে সাত পয়েন্ট পাবে। প্রথম ইনিংসে টাই হলে এবং ম্যাচের ফয়সালা না হলে দুদল এক পয়েন্ট করে পাবে। দুই ইনিংসে টাই হলে উভয় দল তিন পয়েন্ট লাভ করবে। আবহাওয়া ভাল থাকা সত্ত্বেও এক দলের প্রথম ইনিংস শেষ হলেও অপর দলের প্রথম ইনিংস শেষ না হলে উভয় দল এক পয়েন্ট করে পাবে। 

.