Ravindra Jadeja | BGT 2023: ফাইভস্টার কামব্যাক 'রকস্টার'-এর, জাদেজা জুজুতে ক্যাঙারুরা শেষ ১৭৭ রানে

IND vs AUS 1st Test Updates: Ravindra Jadeja, R Ashwin shine as Australia bowled out for 177: ১৭৭ রানে গুটিয়ে গেল অস্ট্রেলিয়া। সেই স্পিনেই শেষ ক্যাঙারু অ্যান্ড কােং। পাঁচ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তন করেন কামাল করলেন রবীন্দ্র জাদেজা। একাই তুলে নিলেন পাঁচ উইকেট। তিন উইকেট এল আর অশ্বিনের ঝুলিতে। ভারতীয় বোলাররা তাদের প্রথম কাজটা করে দিয়েছেন। এবার দায়িত্ব রোহিত-বিরাটদের কাঁধে।

Updated By: Feb 9, 2023, 03:11 PM IST
Ravindra Jadeja | BGT 2023: ফাইভস্টার কামব্যাক 'রকস্টার'-এর, জাদেজা জুজুতে ক্যাঙারুরা শেষ ১৭৭ রানে
উইকেট নেওয়ার পর জাদেজার উচ্ছ্বাস! ছবি-বিসিসিআই

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারত-অস্ট্রেলিয়া (IND vs AUS) মহাযুদ্ধের পর্দা উঠেছে নাগপুরে। বৃহস্পতিবার থেকে বিদর্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে (Vidarbha Cricket Association Stadium) শুরু হয়েছে বর্ডার-গাভাসকর ট্রফির (Border-Gavaskar Trophy, BGT) প্রথম টেস্ট। এদিন টস জিতে প্যাট কামিন্সের (Pat Cummins) রোহিত শর্মাদের (Rohit Sharma) বল করতে পাঠিয়ে ছিল। ব্য়াট করতে নেমেই অস্ট্রেলিয়াকে তাদের চেনা স্পিন আতঙ্ক গ্রাস করে নিল। মাত্র ১৭৭ রানে গুটিয়ে গেল অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস। ভারতে এসে থেকেই পিচ নিয়ে নেতিবাচক মন্তব্য করে আসছে অস্ট্রেলিয়া। কামিন্সদের অভিযোগ ছিল যে, ভারত নিজেদের সুবিধা মতোই নাগপুরে উইকেট তৈরি করেছে। তবে অজিরা চেনা প্রবাদবাক্যই প্রমাণ করে দিলেন যে, নাচতে না জানলে উঠোন বাঁকা। পাঁচ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তন করে রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja) বুঝিয়ে দিলেন যে, তিনি যে কোনও ফরম্যাটেই আজও ভারতের 'রকস্টার'। একাই তুলে নিলেন পাঁচ উইকেট। তাঁর স্পিনের ঘূর্ণিতেই আটকে গেল টিম অস্ট্রেলিয়া। 

আরও পড়ুনKS Bharat | BGT 2023: অভিষেকের পরেই মায়ের বুকে সন্তান! মহাযুদ্ধের আবহে নেটিজেনদের চোখে ভিজল

ব্যাট করতে নেমেই প্রথম সেশনে জোড়া ধাক্কা খেয়েছে ক্যাঙারু বাহিনী। ৫ ওভারে ২০ রান তুলতে গিয়েই ২ উইকেট হারিয়ে ফেলে অস্ট্রেলিয়া। দুই ওপেনার ডেভিড ওয়ার্নার (১) ও উসমান খোয়াজা (১) ফিরে যান মহম্মদ সিরাজের বলে এলবিডব্লিউ হয়ে যান খোয়াজা। মহম্মদ শামি ছিটকে দিয়েছেন ওয়ার্নারের উইকেট। দ্বিতীয় সেশনে মার্নাস লাবুশানে ও স্টিভ স্মিথ কিছুটা লড়াই জারি রাখেন। ১২৩ বলে ৪৯ রান করে লাবুশানে আউট হয়ে যান। জাদেজার বলে কেএস ভারতের হাতে স্টাম্প হয়ে যান তিনি। এরপর স্মিথকে (৩৭) বোল্ড করে দেন জাদেজা। পাঁচে নামা রেনেশও (০) হন জাদেজার শিকার। ব্যাক-টু-ব্যাক অজিদের তিন উইকেট তুলে শিরদাঁড়া ভেঙে দেন জাদেজা। এরপর পিটার হ্যান্ডসকম্ব ও অ্যালেক্স ক্যারে মরা গাংয়ে জোয়ার আনার চেষ্টা করেছিলেন। অ্যালেক্স ৩৩ বলে ৩৬ করে আর অশ্বিনের বলে বোল্ড হয়ে যান। এরপর ক্যাপ্টেন কামিন্স (৬) এলেন আর গেলেন। এরপর নয়ে আসা টড মারফিকে এলবিডব্লিউ করে জাদেজা নিয়ে ফেলেন পাঁচ উইকেট। ন্যাথান লিয়ঁ অপরাজিত থাকেন, কিন্তু তাঁর সঙ্গী সক্ট বোল্যান্ডকে বোল্ড করে অশ্বিন তুলে নেন তিন নম্বর উইকেটটি। এদিন অশ্বিন অনিল কুম্বলের পর দ্বিতীয় ভারতীয় ক্রিকেটার হিসেবে টেস্টে ৪৫০ উইকেট নেওয়ার নজির গড়লেন।

আরও পড়ুনKapil Dev | BGT 2023: 'কেন বসানো যাবে না ওকে'? নাগপুরে দলের বেমানান তারকাকে তীব্র কটাক্ষ কপিলের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

ভারতের প্রথম একাদশ: কেএল রাহুল, রোহিত শর্মা (অধিনায়ক), চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, কেএস ভারত (উইকেটকিপার), অক্ষর প্যাটেল, আর অশ্বিন, রবীন্দ্র জাদেজা, মহম্মদ শামি ও মহম্মদ সিরাজ।

অস্ট্রেলিয়ার প্রথম একাদশ: ডেভিড ওয়ার্নার, ম্যাট রেনেশ, উসমান খোয়াজা, স্টিভ স্মিথ, মার্নাস লাবুশানে , পিটার হ্যান্ডসকম্ব, অ্যালেক্স ক্যারে (উইকেটকিপার), প্যাট কামিন্স, স্কট বোল্যান্ড, টড মারফি ও ন্যাথাল লিয়ঁ

.