BGT 2023: রাজধানীতে দুই 'রবি'র রোশনাই, দারুণ উজ্জ্বল শামিও! অজিদের প্রথম ইনিংস থামল ২৬৩ রানে

BGT 2023:  অশ্বিন-জাদেজার সঙ্গেই মহম্মদ শামি। স্পিন ও পেসের যুগলবন্দিতে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস থামল রানে। বর্ডার-গাভাসকর ট্রফিতে চলতি চার ম্য়াচের টেস্ট সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিনের খেলা চলছে রাজধানীতে। দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে রোহিতরা চাইবেন নাগপুরের সাফল্যই ধরে রাখতে।  

Updated By: Feb 17, 2023, 04:16 PM IST
BGT 2023: রাজধানীতে দুই 'রবি'র রোশনাই, দারুণ উজ্জ্বল শামিও! অজিদের প্রথম ইনিংস থামল ২৬৩ রানে
অশ্বিন-জাদেজার যুগলবন্দি। ছবি-বিসিসিআই

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার ম্যাচের চলতি বর্ডার-গাভাসকর ট্রফির (Border-Gavaskar Trophy) প্রথম ম্যাচেই ভারত ইনিংস ও ১৩২ রানে জিতেছে। নাগপুরে জয়ধ্বজা উড়িয়েই রোহিত শর্মা অ্যান্ড (Rohit Sharma) কোং প্যাট কামিন্সদের সিংহাসনচ্যুত করে টেস্টের এক নম্বর দলও হয়ে গিয়েছে। শুক্রবার অর্থাৎ আজ থেকে দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে ভারত-অস্ট্রেলিয়া (Arun Jaitley Stadium in Delhi) দ্বিতীয় টেস্ট শুরু হয়েছে। আর এই ম্যাচেও রবিচন্দ্রন অশ্বিনে (Ravichandran Ashwin) ও রবীন্দ্র জাদেজার (Ravindra Jadeja) রোশনাই অব্য়াহত। পাশাপাশি বল হাতে দারুণ ছাপ রাখলেন মহম্মদ শামিও (Mohammed Shami)। জাদেজা-অশ্বিন পেলেন তিন উইকেট করে। শামি তুলে নিলেন চার উইকেট। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস থামল ২৬৩ রানে

এদিন টস জিতে প্রথমে ব্যাট করতে নেমেছিল অস্ট্রেলিয়া। তবে মধ্যাহ্ণভোজের আগেই অস্ট্রেলিয়া তিন উইকেট হারিয়ে ফেলেছিল। ২৫ ওভারে অস্ট্রেলিয়া তুলতে পেরেছিল মাত্র ৯৪ রান। সৌজন্যে সেই অশ্বিন। ওপেনার ডেভিড ওয়ার্নার ১৫ রান করে মহম্মদ শামির বলে উইকেটকিপার কেএস ভারতের হাতে ক্যাচ তুলে দেন। এরপর তিন ও চারে ব্যাট করতে নেমেছিলেন অস্ট্রেলিয়ার দুই ব্যাটিং তারকা-মার্নাস লাবুশানে  ও স্টিভ স্মিথ। অশ্বিন ২৩ নম্বর ওভারে চতুর্থ ও ষষ্ঠ বলের  লাবুশানে-স্মিথের খেলা শেষ করে দেন। লাবুশানেকে ১৮ রানে এলবিডব্লিউ করে দেন অশ্বিন। এরপর স্মিথকে খাতাই খুলতে দেননি। লাবুশানে-স্মিথ বিশ্বের এক ও দুই নম্বর টেস্ট ব্যাটার! অশ্বিন এদিন প্রথম শ্রেণির ক্রিকেটে ৭০০ উইকেটও নিয়ে ফেললেন। লাবুশানেকে আউট করেই এই মাইলস্টোন স্পর্শ করেন তিনি। অশ্বিন আবারও বুঝিয়ে দিলেন যে, লাল বলের ক্রিকেটে তিনি সর্বকালের সেরাদের একজন।

আরও পড়ুন: R Ashwin | BGT 2023: ৭০০ র অনন্য সংখ্যায় এখন অশ্বিন, তিন বলের ব্যবধানে বিশ্বের এক-দুইকে পাঠালেন সাজঘরে!

দুয়ে নামা উসমান খোয়াজা এদিন বুক চিতিয়ে ব্যাট করছিলেন। কিন্তু জাদেজার বলে রিভার্স সুইপ করতে গিয়ে তিনি ৮১ রানের মাথায় ক্যাচ তুলে দেন কেএল রাহুলের হাতে। রাহুল ফরোয়ার্ড শর্ট লেগে ছিলেন। বাজপাখির মতো উড়ে গিয়ে ক্যাচ তালুবন্দি করেন। খোয়াজা যখন আউট হন তখন অস্ট্রেলিয়া ১৬৭ রান তুলে পাঁচ উইকেট হারিয়েছে। ছয়ে নেমে পিটার হ্যান্ডসকম্ব ঠিক করেছিলেন যে, উইকেট তিনি দেবেন না। সাতে নামা অ্যালেক্স ক্যারে যদিও কিছু করতে পারেননি। খাতা না খুলেই অশ্বিনের বলে তিনি কোহলির হাতে ক্যাচ তুলে দেন। আটে নেমে কামিন্স কিছুটা লড়াই করেছিলেন। ৩৩ রান যোগ করেন তিনি। তবে জাদেজার বলে এলবিডব্লিউ হয়ে যান। শেষের দিকে টড মারফি, ন্যাথাল লিয়ঁ ও ম্যাথিউ কুনেমানরা ছাপ রাখতে পারেননি। হ্যান্ডসকম্ব শেষপর্যন্ত অপরাজিত থাকেন ৭২ রানে। ভারতের ব্যাটারদের কোর্টে এবার বল। স্কোরবোর্ডে বড় রান তোলার লক্ষ্যেই ব্যাট হাতে নামবেন রাহুল-রোহিতরা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.