Bhavani Devi: চিনে অনন্য ইতিহাস দেশের মেয়ের! যা এর আগে কোনও ভারতীয় করতে পারেননি

Bhavani Devi becomes first Indian fencer to win medal in Asian Championships: চিনে লেখা হল ইতিহাস। প্রথম ভারতীয় হিসেবে ফেনসার ভবানী দেবী এশিয়ান চ্যাম্পিয়নশিপে পদক জিতলেন। যা এর আগে কেউ কখনও ভাবতেও পারেননি।   

Updated By: Jun 19, 2023, 07:15 PM IST
Bhavani Devi: চিনে অনন্য ইতিহাস দেশের মেয়ের! যা এর আগে কোনও ভারতীয় করতে পারেননি
ইতিহাস লিখলেন ভবানী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১৯ জুন ২০২৩। ভারতীয় স্পোর্টসে 'রেড লেটার ডে' হয়ে থাকল। সোমবার ভারতীয় ফেনসার ভবানী দেবী (Bhavani Devi) ইতিহাস লিখলেন চিনে। প্রথম কোনও ভারতীয় হিসেবে এশিয়ান চ্যাম্পিয়নশিপে (Asian Championships) পদক জিতলেন তিনি। অলিম্পিয়ান ভবানী চিনের ইউক্সিতে সাবরে সেমিফাইনালে উজবেকিস্তানের জায়নাব দাইবেকোভার কাছে হেরে যান। কঠিন লড়াইয়ে উউবেক প্রতিদ্বন্দ্বী ১৫-১৪ জিতে নেন। তবে অত্যন্ত ঐতিহ্যবাহী টুর্নামেন্ট থেকে ব্রোঞ্জ নিয়েই দেশে ফিরছেন ভবানী। ভবানী কোয়ার্টার ফাইনালে জাপানের মিসাকি এমুরাকে ১৫-১০ হারিয়েই ইতিহাস লিখে ফেলেছিলেন। গতবছর এই মিসাকিই বিশ্ব ফেনসিংয়ে সোনা জিতেছিলেন কায়রোতে। মিসাকিকে এই প্রথম ভবানী হারাতে পারলেন। প্রি-কোয়ার্টার ফাইনালে প্রতিযোগিতার তৃতীয় বাছাই ওজাকি সেরিকে ১৫-১১ ব্যবধানে হারিয়েছিলেন ভবানী।

June 19, 2023

ভবানীর সাফল্যে গর্বিত সর্বভারতীয় ফেনসিং অ্যাসোসিয়েশনের সাধারণ সচিব রাজীব মেহতা। সংবাদসংস্থা পিটিআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, 'সত্যি আজ ভারতীয় ফেনসিংয়ের গর্বের দিন। ভবানী যে কৃতিত্ব অর্জন করেছে, তা এর আগে কেউ করতে পারেনি। ফেনসিং পরিবারের পক্ষ থেকে ওকে আমি শুভেচ্ছা জানাই।' ভবানীই প্রথম ভারতীয়, যিনি অলিম্পিক্সের জন্য় কোয়ালিফাই করেছিলেন। কিন্তু টোকিয়োতে রাউন্ড অফ থার্টিটু-তেই তাঁকে ছিটকে যেতে হয়। তবে তখন থেকেই মনে করা হচ্ছিল যে, ভবানী আগামী অখ্যাত এই খেলায় নিজের জাত প্রমাণ করবেন। এদিন করে দেখালেন ভবানী। দেশের এই কন্যা সোনা নিয়েই দেশে ফিরবেন বলে অনেকে মনে করেছিলেন। কিন্তু না, তাঁকে ব্রঞ্জেই সন্তুষ্ট থাকতে হয়।

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.